আন্তর্জাতিক

চরম সত্যের জন্য ক্ষমা চাই, আমি খুবই লজ্জিত, বললেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক: স্কটল্যান্ডের গ্লাসগোতে চলা জাতিসংঘের ‌‘জলবায়ু শীর্ষ সম্মেলন কপ ২৬’ —এ দেওয়া ভাষণে প্যারিস জলবায়ু চুক্তি ভেঙে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার ঘটনায় ক্ষমা চেয়েছেন দেশটির বর্তমান  প্রেসিডেন্ট জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময়ে ২০১৭ সালে এ চুক্তি থেকে ওয়াশিংটনকে সরিয়ে নেন।ডোনাল্ড ট্রাম্পের ওই সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রকে তার জলবায়ু লক্ষ্যমাত্রা অর্জন থেকে পিছিয়ে দিয়েছে বলেও মন্তব্য করেন বাইডেন।

স্থানীয় সময় সোমবার (১ নভেম্বর) সম্মেলনে দেওয়া বক্তব্যে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমার হয়তো ক্ষমা চাওয়া ঠিক নয়। কিন্তু আমি সত্য লুকিয়ে থাকতে রাজি নয়। চরম সত্যের জন্য ক্ষমা চাই। আমি এই সত্যের জন্য ক্ষমাপ্রার্থী যে সাবেক মার্কিন প্রশাসন প্যারিস চুক্তি থেকে বেরিয়ে গিয়েছিল। আগের প্রশাসনের (ট্রাম্প) এই পদক্ষেপের জন্য আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট হিসেবে আমি খুবই লজ্জিত।’

বাইডেন বলেন, ‘গত এপ্রিলে জলবায়ু বিষয়ক লিডারস সামিটে আমি যে উচ্চাভিলাষী টার্গেট নির্ধারণ করেছিলাম, যুক্তরাষ্ট্র তা পূরণে সক্ষম হবে। এতে করে ২০৩০ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের কার্বন নির্গমন ২০০৫ সালের পর্যায়ের চেয়ে ৫০ থেকে ৫২ শতাংশ কমে যাবে।’

মানুষের কারণে জীবাশ্ম জ্বালানির নির্গমন অতিরিক্ত বেড়ে যাওয়ার ফলে পৃথিবী দিন দিন উষ্ণ হচ্ছে। আর উষ্ণতা বেড়ে যাওয়ায় দাবদাহ, দাবানল ও বন্যার মতো জলবায়ু পরিবর্তনের সঙ্গে সংশ্লিষ্ট চরমভাবাপন্ন আবহাওয়া তীব্রতর হচ্ছে।

এমতাবস্থায় আগামী ২০৩০ সালের মধ্যে কার্বন নিঃসরণ কমানোর বিষয়ে বিশ্বের ২০০টি দেশের কাছে তাদের পরিকল্পনা জানতে চাওয়ার লক্ষ্য নিয়ে স্কটল্যান্ডের গ্লাসগোতে ৩১ অক্টোবর থেকে চলছে বিশ্ব জলবায়ু সম্মেলন (কপ-২৬)। বিশ্বনেতারা জলবায়ুর ঝুঁকি হ্রাস নিয়ে আলোচনা করছেন। স্পষ্ট প্রতিশ্রুতির মধ্য দিয়ে জলবায়ু সম্মেলন শেষ করার প্রত্যাশা জাতিসংঘের। আগামী ১২ নভেম্বর পর্যন্ত এই সম্মেলন চলবে।

সূত্র: সিএনএন

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button