সারাবাংলা

টাঙ্গাইলে অবৈধভাবে চলছে বালু উত্তোলন, হুমকিতে বাঁধ ও আশ্রয়ণ প্রকল্প

জনপদ ডেস্ক: যমুনা নদীর পানি কমে যাওয়ার সঙ্গে সঙ্গেই টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদীতে নিষিদ্ধ বাংলা ড্রেজার দিয়ে বালু তুলে নদী রক্ষা গাইড বাঁধের ওপর রেখে বিক্রি করছে বলে অভিযোগ পাওয়া গেছে।

স্থানীয়রা অভিযোগ করে জানান, উপজেলার যমুনা নদী থেকে বালু তুলে ভূঞাপুর-তারাকান্দি আঞ্চলিক মহাসড়কের পাশে এবং যমুনা নদী রক্ষা গাইড বাঁধের ওপর বিভিন্ন জায়গায় রেখে বেশ কিছু দিন ধরে বালু মজুত ও বিক্রয় করে যাচ্ছে প্রভাবশালী একটি মহল।

সেখানে শক্তিশালী ড্রেজার মেশিন দিয়ে যমুনা নদীর তলদেশ থেকে বালু উত্তোলন করা হয়। গাইড রক্ষা বাঁধের ওপর মজুত করার কারণে হুমকিতে রয়েছে নদী রক্ষা গাইড বাঁধ ও ভূঞাপুর-তারাকান্দি সড়ক ও সদ্যনির্মিত আশ্রয়ণ প্রকল্পের ঘরগুলো।

ক্ষতিগ্রস্ত প্রায় অর্ধশতাধিক জমির মালিক বিভিন্ন সময় অভিযোগ করেও কোনো ফল পাননি তারা। এমন অবস্থায় বালুখেকোদের কাছে যেন জিম্মি এলাকাবাসী। এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট কর্মকর্তারা অভিযানে বের হলে ঘটনাস্থালে পৌঁছার আগেই পালিয়ে যায় এই অসাধু বালু ব্যবসায়ীরা।

উপজেলার অর্জুনা, গাবসারা, গোবিন্দাসী ও নিকরাইল ইউনিয়নের বিভিন্ন জায়গা মিলে প্রায় অর্ধশত জায়গায় বালু বিক্রয় ও মজুতের স্থান গড়ে তুলেছে বালু দস্যুরা। এর মধ্যে অর্জুনা ইউনিয়নের কুঠিবয়ড়া, চুকাইনগর, অর্জুনা, জুমার বয়ড়া, ভরুয়া, জগৎপুরা, গোপালপুর উপজেলার শাখারিয়া এলাকা। নদী রক্ষা গাইড বাঁধ এবং ভূঞাপুর-তারাকান্দি সড়কের পাশে নিয়মনীতির তোয়াক্কা না করেই চলছে অবাধে নদী থেকে শক্তিশালী নিষিদ্ধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন ও বিক্রিয়ের মহোৎসব।

জানা গেছে, বালুখেকোরা অবৈধভাবে বালু উত্তোলনের কারণে সম্প্রতি অর্জুনা ইউনিয়নের চর তাড়াই, বলরামপুর, কুঠিবয়ড়া, চুকাইনগর, অর্জুনা, ভরুয়া, জগৎপুরা, চরতালতলা, চরশুশুয়া ও গোবিন্দাসী ইউনিয়নের খুপিবাড়ি, বাগবাড়ি, চিতুলিয়াপাড়া, জিগাতলা, গোবিন্দাসী, ভালকুটিয়া ও খানুরবাড়িসহ গ্রামের সিংহভাগ অংশ নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল রনী জানান, প্রতিনিয়তই অভিযান চালানো হচ্ছে। তবে নদী পানি উন্নয়ন বোর্ডের গাইড বাঁধের যে ক্ষতি হচ্ছে, তার জন্য পানি উন্নয়ন বোর্ডকে সঙ্গে নিয়ে অচিরেই একটি অভিযান চালানো হবে। অভিযানের মাধ্যমে এসব অবৈধ বালুঘাট ও বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button