কৃষিসারাবাংলাসিলেট

শোভা পাচ্ছে নয়ানাভিরাম হলদে ফুলের হাসি

নিজস্ব প্রতিবেদক: সুনামগঞ্জের জগন্নাথপুরে এক সময়ের অনেক অনাবাদি জমিতে এখন শোভা পাচ্ছে নয়ানাভিরাম সূর্যমূখীর হলদে ফুলের হাসি। আর সে হাসিতে যেন কৃষকের মুখেও ফুটেছে স্বস্তির হাসি। ব্যাপক চাহিদার বিপরীতে কম খরচে অধিক লাভবান হওয়ায় দিনদিন সূর্যমূখীর চাষে কৃষকের আগ্রহ বৃদ্ধি পাচ্ছে। এতে করে উৎকৃষ্টমানের ভোজ্য তেলের চাহিদা কিছুটা হলেও পূরণের নতুন সম্ভাবনা তৈরি হচ্ছে।

কোন ধরনের প্রাকৃতিক দুর্যোগের শিকার না হলে এবার সূর্যমূখির বাম্পার ফলন হবে বলে মনে করছেন কৃষক এবং কৃষি অফিস। বাজার ব্যবস্থাপনা, সেচ ব্যবস্থা, ঋন সুবিধা পেলে সূর্যমূখী চাষের মাধ্যমে এ অঞ্চলের কৃষি বিপ্লব ঘটানো সম্ভব বলে ধারণা কৃষক ও সংশ্লিষ্টজনদের।

উপজেলার বিভিন্ন ইউনিয়নের মাঠ জুড়ে চোখ জুড়ানো  মনমুগ্ধকর হলুদের সমারোহ। সবুজ গাছের মাথায় থাকা এসব হলদে ফুল সূর্যের দিকে মুখ করে বাতাসে দুলছে। ফুলে ফুলে ঘুড়ে বেড়াচ্ছে মৌমাছি, আর প্রজাপতি। আর সেই দৃষ্টিকাড়া ফুলের মধ্যে কেউবা সেলফি, কেউবা স্বজন নিয়ে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ছবি তুলতে ভিড় করছে সব বয়সের নারী পুরুষ। সরকারি কর্মকর্তারাও পরিবার-পরিজন নিয়ে সেখানে ছুটে যাচ্ছেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবছর উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৬০ জন কৃষক প্রায় ২০ হেক্টর জমিতে সূর্যমূখীর হাইসান-৩৩ জাত আবাদ করেছেন। যা গত বছরের চেয়ে ৩ গুন বেড়েছে।

সূর্যমূখী চাষকারি কৃষক শামিম আহমদ, ওয়াসিম আহমদ, ফয়ছল মিয়া, আশিক আলী, আব্দুর করিম জানান, সূর্যমূখী চাষাবাদের খরচ একবারে কম। ফলন ভালো হলে, আশা করছি লাভবান হব। তবে সরকারি সহযোগিতা আরো বাড়ানোসহ বাজার ব্যবস্থার উন্নয়ন করা গেলে আধিক কৃষক সূর্যমূখী চাষে আগ্রহী হত।

জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ শওকত ওসমান মজুমদার জানান, গত বছর প্রথমবারের মত অল্প পরিসরে এ উপজেলায় সূর্যমূখীর চাষ করে বাম্পার ফলন হয়েছিল। এবছর ২০ হেক্টর জমিতে সূর্যমূখী চাষ করা হয়েছে। আশা করি এবছরও বাম্পার ফলন হবে। সূর্যমূখী চাষের জন্য কৃষকদেরকে সব ধরনের সহযোগিতা করা হয়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button