পরিবেশ ও জীববৈচিত্র্যসারাবাংলা

‘বন সংরক্ষণ করতে পারলে বন্যপ্রাণী রক্ষাও সহজ হবে’

জনপদ ডেস্ক: বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণে গণমাধ্যমের ভূমিকার কথা উল্লেখ করে কক্সবাজারের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল বলেছেন, বনাঞ্চল সংরক্ষণ করতে পারলে বন্যপ্রাণী রক্ষাও সহজ হবে।

শুক্রবার (২৯ জানুয়ারি) কক্সবাজারের তারকা হোটেল লংবিচের সম্মেলন কক্ষে আয়োজিত ‘বন্যপ্রাণীর অবৈধ বাণিজ্য দমনে সাংবাদিকদের ভূমিকা’ বিষয়ে দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে জেলা ও দায়রা জজ এ কথা বলেন।

কক্সবাজারের জেলা জজ বলেন, মহান আল্লাহ এই বিশ্ব অর্থহীনভাবে সৃষ্টি করেননি। জীববৈচিত্র্য আল্লাহর এক অনন্য সৃষ্টি। কিন্তু এ প্রকৃতি ধ্বংস আমাদের জীবনকে বিপন্ন করছে। আমরা জানি, চীনে এবং আমেরিকার আমাজনে বন ধ্বংসের কারণে অনেক সমস্যা হয়েছে। ব্রাজিলের লক্ষাধিক মানুষ মারা গেছেন।

তার মতে, জীবিকার তাগিদে কিছু মানুষ বন উজাড় করলেও ক্ষমতার ছত্রছায়ায় অনেকেরই বাণিজ্যিক কারণে বন কেটে উজাড় করার প্রমাণ রয়েছে। আবার রোহিঙ্গাদের মানবিক আশ্রয় দিতে গিয়ে বিশাল বন এবং পাহাড় উজাড় হয়েছে। এতে সংকটাপন্ন অবস্থায় পড়েছে বন ও বন্যপ্রাণী। বন সংরক্ষণ করতে পারলে বন্যপ্রাণী রক্ষা করাও সহজ হবে। এ ব্যাপারে বন বিভাগ-মিডিয়াকর্মী বিচার বিভাগ ও পুলিশসহ সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।

বন বিভাগ চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক মো. আব্দুল আওয়াল সরকারের সভাপতিত্বে কর্মশালায় তিনি আরও বলেন, আল্লাহপাক কিছু প্রাণী খাওয়া নিষেধ করেছেন এতে অনেক যুক্তি ও উপকার রয়েছে। এগুলো সংবাদ মাধ্যমে তুলে ধরতে সংবাদকর্মীদের আহ্বান জানিয়ে জেলা জজ বলেন, প্রতি বছর সারাবিশ্বে ২০০ কোটি মানুষ পশু পাখির গোস্ত খেয়ে নানা রোগে আক্রান্ত হয়ে থাকে। করোনা পরিস্থিতি আমাদের স্মরণ করিয়ে দেয় নিষিদ্ধ পশু পাখির গোস্ত খাওয়া অন্যায়।

ওয়াল্ডলাইফ কনজারভেশন সোসাইটির (ডব্লিউসিএস) আয়োজনে কর্মশালায় বক্তারা বলেন, বন্যপ্রাণী বাণিজ্য বিশ্ব বাজারে একটি বড় কালোবাজার। বন্যপ্রাণী ধরা-খাওয়া-বিক্রি ও পাচার সম্পূর্ণ অবৈধ-আইনত দণ্ডনীয়। আন্তর্জাতিক চোরাচালানের কারণে আজ সংকটে এবং অস্তিত্ব হারাচ্ছে দুই শতাধিক বন্যপ্রাণী। এ চোরাচালানের কারণে সরকার বিপুল রাজস্ব হারাচ্ছে। ভারসাম্যহীন হচ্ছে পরিবেশও। তাই বন্যপ্রাণী শিকার-খাওয়া ও পাচার কঠোরভাবে নিয়ন্ত্রণে আনতে হবে। বন্যপ্রাণী নিধন করে অবৈধ বাণিজ্য আর্থিক লাভবান করলেও প্রাকৃতিক ও শারীরিক ক্ষতি করে। অবৈধ বাণিজ্যের কারণে অনেক ক্ষতিকর প্রাণীর সংস্পর্শে আসছে মানুষ। এতে কোভিড-১৯ এর মতো মহামারির প্রাদুর্ভাব দ্রুত ছড়ায়। এসব বিষয়ে সচেতনতা সৃষ্টিতে গণমাধ্যমই মূল ভূমিকা পালন করতে পারে।

কর্মশালায় ফোকাল পারসনরা বলেন, গবেষণায় প্রমাণিত বিশ্ববাজারে বন্যপ্রাণীর ব্যবসা বিস্তৃত। বিশেষ করে হাঙর ও শাপলাপাতা মাছের চাহিদা বেশি রয়েছে।

তারা বলেন, দেখা গেছে ২০১২-২০১৬ সাল পর্যন্ত এ ব্যাপারে ২০ ভাগেরও কম মামলা হয়েছে। যা হয়েছে সেগুলোও ঝুলে আছে। এ ব্যাপারে সাংবাদিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক আব্দুল আওয়াল সরকার বলেন, এক হাজার ৫০টিরও বেশি প্রজাতির বন্যপ্রাণী রয়েছে। এর দুই শতাধিক খুবই সংকটাপন্ন অবস্থায় আছে। ১৯৭৩ সালে বঙ্গবন্ধু সরকারের সময় প্রথম বন্যপ্রাণী আইন হলেও ২০১২ সালে তা সংশোধিত হয়। তিনিও বন্যপ্রাণী সংরক্ষণ বিষয়ে মিডিয়া কর্মীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলে মন্তব্য করেন।

কর্মাশালায় বিশেষ অতিথির বক্তব্যে কক্সবাজার প্রেসক্লাব সভাপতি আবু তাহের বলেন, কক্সবাজারে হাতি, সুন্দরবনে বাঘ ও সোনাদিয়ায় পাখি হারিয়ে যাচ্ছে। বন্যপ্রাণী সংরক্ষণ বিষয়ে সাংবাদিকসহ সংশ্লিষ্ঠদের একযোগে ভূমিকা রাখতে হবে।

কর্মশালায় ফোকালপারসন হিসেবে বক্তব্য রাখেন- ডব্লিউসিএস বাংলাদেশের জ্যেষ্ঠ উপদেষ্টা মো. তারিকুল ইসলাম, আইন উপদেষ্টা ড. লস্কর মাকসুদুর রহমান, কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ড. মো. জাহাঙ্গীর আলম, কক্সবাজার উত্তর বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম ও সামিউল মোহসেনিন।

কর্মশালায় কক্সবাজারে কর্মরত বিভিন্ন জাতীয় গণমাধ্যমের ৩৫ জন সাংবাদিক অংশ নেন। কর্মশালা শেষে বন্যপ্রাণীর অবৈধ বাণিজ্য দমনে নিজ নিজ অবস্থান থেকে লড়ার প্রত্যয় ব্যক্ত করেন তারা। বাংলাদেশের সমৃদ্ধ বন্যপ্রাণী ও এদের অবৈধ বাণিজ্যসহ অস্তিত্ব বিলীনের জন্য দায়ী হুমকি সম্পর্কে জনগণকে সচেতন করার প্রতি চেষ্টা চালাবেন বলে ঘোষণা দেন গণমাধ্যমকর্মীরা।

সূত্র : জাগো নিউজ

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button