আন্তর্জাতিকইতিহাস-ঐতিহ্য

আমাজনে বরফযুগের গুহাচিত্রের সন্ধান

জনপদ ডেস্কঃ পৃথিবীর সবচেয়ে বড় বনাঞ্চল আমাজনের কলম্বিয়া অংশে প্রাচীন এক গুহাচিত্রের সন্ধান পেয়েছেন গবেষকরা। যেখানে, বরফযুগে বিচরণ করত এমন কিছু প্রাণীর ছবি আঁকা আছে।

কলম্বিয়ার সেরানিয়া লা লিন্দোসার তিনটি ভিন্ন পাহাড়ে (যেগুলো একসময় গুহা ছিল) বিপুল সংখ্যক প্রাচীন চিত্রের সন্ধান পাওয়া যায়। এর মধ্যে কেরো আজুল পাহাড়ে সবচেয়ে বেশি চিত্রের সন্ধান পাওয়া যায়।

সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটেনের ইউনিভার্সিটি অব এক্সেটারের গবেষক দল জানিয়েছে, এগুলো ১১ হাজার ৮০০ থেকে ১২ হাজার ৬০০ বছর আগের গুহাচিত্র।

প্রতিবেদনে বলা হয়, গুহাচিত্রে যেসব প্রাণীর অবয়ব আঁকা হয়েছে সেগুলো বরফযুগে বিচরণ করত। সে হিসেবে ধরে নেওয়া যায় ১২ হাজার বছর আগে আমাজন ছিল বরফে ঢাকা। বরফযুগে আমাজন অঞ্চলের মানুষ কীভাবে টিকে ছিল, তার একটি ধারণা গুহাচিত্রগুলো থেকে পাওয়া যায়। এছাড়া ওই সময়কার হাতি, উট, ঘোড়াসহ অন্যান্য স্তন্যপায়ী প্রাণীর আকৃতি কেমন ছিল তারও ধারণা পাওয়া যায়।

ইউনিভার্সিটি অব এক্সেটারের প্রত্নতাত্ত্বিক মার্ক রবিনসন বলেন, পশ্চিম আমাজন বনাঞ্চলে প্রথম যারা বসতি স্থাপন করে গুহাচিত্রগুলো সম্ভবত তাদের আঁকা। তাদের জীবন-যাপন, প্রকৃতি-পরিবেশ সম্পর্কে অবিশ্বাস্য সব তথ্য পাওয়া গেছে ওইসব চিত্র থেকে। তারা সে সময় খাবারের চাহিদা মেটাতে দৈত্যাকার সব প্রাণী শিকার করত।

মানুষ প্রথম ঠিক কবে ওই আমাজন অঞ্চলে বসতি স্থাপন করেছিল তার অনুসন্ধান করছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, আবিষ্কৃত গুহাচিত্রগুলো যে সময় আঁকা হয়েছিল সে সময় বরফযুগ থেকে অতিবৃষ্টির অরণ্যে পরিণত হতে শুরু করেছিল আমাজন। ছবি আঁকার আগে পাথর সমান করতে আগুনের ব্যবহার করত সে সময়কার বাসিন্দারা। ছবি আঁকতে বিভিন্ন গাছের ছাল-বাকল থেকে রং তৈরি করে তাও ব্যবহার করত তারা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button