খেলাধুলাফুটবল

কবরের ফলকে ‘থ্যাংকস টু দ্য বল’ লিখতে বলে গিয়েছিলেন ম্যারাডোনা

স্পোর্টস ডেস্ক: নিজের কবরের ফলকে কী লেখা থাকবে তা মৃত্যুর আগেই জানিয়ে গিয়েছিলেন বিশ্ব ফুটবলের কিংবদন্তি ম্যারাডোনা।

বুধবার হার্ট অ্যাটাকে মারা যান এ ফুটবল জাদুকর। মস্তিষ্কে অস্ত্রোপচারের পর মাত্র দুই সপ্তাহ আগেই হাসপাতাল থেকে ছাড়া পেয়েছিলেন তিনি।

মৃত্যুর ১৫ বছর আগে ২০০৫ সালে এক টেিলভিশন সাক্ষাৎকারে ম্যারাডোনা বলেছিলেন, ফুটবল খেলাকে আমি ধন্যবাদ দিতে চাই, কারণ এই খেলা আমাকে সবচেয়ে বেশি খুশি করেছে, স্বাধীনতা দিয়ছে আর এর (ফুটবল) কারণে আমার মনে হয়েছে আমি আকাশ স্পর্শ করতে পেরেছি। সে জন্য বলটাকে ধন্যবাদ।

এরপর ম্যারাডোনা বলেন, ‘হ্যাঁ আমি আমার কবরের ফলকে লিখতে বলব, বলটাকে ধন্যবাদ (থ্যাংকস টু দ্য বল)’।

শেষ বিদায়ের প্রস্তুতি হিসেবে ম্যারাডোনার মরদেহ তিন দিন আর্জেন্টিনার প্রেসিডেন্ট দফতর কাসা রোসাদায় থাকবে। সেখানে ইতিমধ্যে চলছে ধোয়া-মোছার কাজ। করোনার কারণে এতদিন বন্ধ থাকা প্রাসাদের ফটক খুলছে ম্যারাডোনার কারণে।

প্রেসিডেন্টের মুখপাত্র মারিও আক বার্তা সংস্থা এএফপিকে জানান, সর্বস্তরের মানুষ যাতে ফুটবলের মহানায়ককে শ্রদ্ধা জানাতে পারেন সে জন্য কাসা রোসাদা প্রাসাদে বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত রাখা হবে কফিন।

এ ছাড়া আর্জেন্টিনার জুনিয়ার স্টেডিয়াম, যেটি ম্যারাডোনার নামে নাম করা, সেখানে প্রায় এক হাজার মানুষ তালি দিয়ে ও গান গেয়ে ম্যারাডোনাকে বিদায় জানানোর প্রস্তুতি নিয়েছে।

ম্যারাডোনা ক্লাব বোকা জুনিয়রস স্টেডিয়ামেও তাকে নিয়ে যাওয়া হতে পারে। সেখানেও সমর্থকদের প্রস্তুতি চলছে। তবে সবচেয়ে বড় জমায়েত হবে বুয়েনস আয়ারস এর ওবেলিসকে। সেখানে করোনা সংক্রমণ প্রতিরোধের প্রস্তুতি থাকলেও হাজার হাজার সমর্থক ম্যারাডোনাকে বিদায় জানাবেন বলে ধারণা।

ইতালির নাপোলিতেও বুধবার রাত থেকে চলছে ম্যারাডোনা স্মরণ। সেখানে বিভিন্ন বয়সের নাগরিকরা কেউ কাঁদছেন, কেউ গাইছেন তাকে স্মরণ করে।

প্রেসিডেন্ট প্রাসাদের পাশেই হয়ত সমাহিত করা হবে ফুটবলের এ অলৌকিক ব্যক্তিত্বকে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button