ইতিহাস-ঐতিহ্যজাতীয়

১৬ ডিসেম্বরের জনসভায় বঙ্গবন্ধুর নির্দেশনা আসছে

জনপদ ডেস্কঃ সারাদেশে বিভিন্ন সংগঠন তাদের নির্বাচনি তৎপরতা শুরু করে। বিশিষ্ট মহল মনে করছিল, শাসনতন্ত্রের প্রতি জনসমর্থন যাচাই করাই হবে ক্ষমতাসীন আওয়ামী লীগের আগামী সাধারণ নির্বাচনে প্রধান নির্বাচনি ইস্যু। এর ভিত্তিতেই স্বাধীন বাংলাদেশ প্রথম সাধারণ নির্বাচনে অবতীর্ণ হতে যাচ্ছে। ইতোমধ্যে গণমাধ্যমে আরও প্রকাশ করা হয় যে, আসন্ন ১৬ ডিসেম্বর বিজয় দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেই আলোকেই জাতির উদ্দেশে ভাষণ দেবেন। বঙ্গবন্ধু সম্ভাব্য নীতিনির্ধারণী এই ভাষণের ঠিক পরপরই বাংলাদেশ আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হবে। দুদিনব্যাপী কাউন্সিল অধিবেশনে পার্লামেন্ট গঠিত হবে। উল্লেখ করা যেতে পারে, প্রচলিত ধারা অনুযায়ী দলীয় প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও দলের সাধারণ সম্পাদক জিল্লুর রহমান যথাক্রমে পার্লামেন্টারি বোর্ডের চেয়ারম্যান নির্বাচিত হতে পারেন। প্রায় দেড় হাজার কাউন্সিলর ও সহস্রাধিক ডেলিগেট এই সম্মেলনে যোগ দেবেন বলে প্রাথমিকভাবে আশা করা হয়। ১৯৭০ সালে ‘পাকিস্তান আওয়ামী লীগ’ ছয় দফাকে প্রধান ইস্যু করে সাধারণ নির্বাচনে অবতীর্ণ হয়েছিল। বাংলাদেশের জনগণ সেদিন নির্বাচনের মাধ্যমে ছয় দফার পক্ষে ঐতিহাসিক রায় প্রদান করে।

জাতিসংঘের ত্রাণ তৎপরতা মেয়াদ বৃদ্ধির সম্ভাবনা

বাংলাদেশে জাতিসংঘের রিলিফ কার্যক্রম বহাল রাখার অনুকূলে দাতা দেশগুলো স্বাধীনভাবে মত প্রকাশ করেছে বলে জানা যায়। জাতিসংঘের সদর দফতরে এক সভায় বাংলাদেশের কার্যক্রম পর্যালোচনা করা হয় এবং রিলিফ কার্যক্রম সম্প্রসারণ যৌক্তিক বলে বিবেচিত হয়। দাতা দেশগুলোর প্রতিনিধিরা এবং জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল উক্ত সভায় উপস্থিত ছিলেন। রবার্ট জ্যাকসন বাংলাদেশ জাতিসংঘের রিলিফ কার্যক্রমেরও প্রধান। খবরে বলা হয়, কার্যক্রম বৃদ্ধি সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে আগামী ৩ ডিসেম্বরের সভায়। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান সম্প্রতি জাতিসংঘের সেক্রেটারি জেনারেলের কাছে পাঠানো এক বার্তাতে আরও নয় মাস কার্যক্রম চালানোর অনুরোধ জানান। জাতিসংঘের কার্যক্রমে মেয়াদ ১৯৭৩ সালের ৩১মার্চ শেষ হওয়ার কথা ছিল। বাংলাদেশের খাদ্য বিতরণ কার্যক্রমে জ্যাকসন সন্তোষ প্রকাশ করে বলেন যে, আমন ফসল ঘরে আসা এবং যোগাযোগ ব্যবস্থা উন্নত হওয়ায় চালের বাজার মূল্য ক্রমশ কমছে। তিনি উল্লেখ করেন যে যোগাযোগ ব্যবস্থা উন্নত হওয়ায় খাদ্য পরিবহন সমস্যা অনেকটা সহজ হয়ে এসেছে।

 

আবারও পেছালো আটক বাঙালিদের দেশে ফেরা

পাকিস্তানে আটক বাঙালিদের একশ’ জনের প্রথম দলটি ১২ নভেম্বরের জায়গায় ১৪ নভেম্বর ঢাকা পৌঁছাবে বলে খবরে প্রকাশ করা হয়। পরবর্তী একশ’ জনের দ্বিতীয় দলটি ১৬ নভেম্বর ঢাকা পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে। রেডক্রসের আন্তর্জাতিক কমিটির ঢাকাস্থ প্রধান ১৯৭২ সালের ১১ নভেম্বর এ কথা জানান। পাকিস্তান থেকে প্রথম ও দ্বিতীয় দলে যাদের নিয়ে আসা হচ্ছে এদের মধ্যে বিভিন্ন শিবির আটক সাধারণ নাগরিক, সামরিক অফিসার ও হাজি রয়েছেন। উল্লেখ করা যেতে পারে যে ১২ তারিখ বাঙালিদের প্রথম দলটির ঢাকা আসার কথা ছিল। কেবল টেকনিক্যাল কারণেই নাকি দুদিন বিলম্ব হচ্ছে বলে পত্রিকার খবরে জানানো হয়।

নয়া সংগঠন বাংলাদেশ আওয়ামী যুবলীগ

মুজিববাদ প্রচারের চূড়ান্ত লক্ষ্য স্থির করে একটি রাজনৈতিক সংগঠন গঠনের ঘোষণা দেওয়া হয়। সংগঠনের নাম বাংলাদেশ আওয়ামী যুবলীগ। ১৯৭৩ সালের জানুয়ারিতে জাতীয় সম্মেলনের মাধ্যমে কার্যনির্বাহী কমিটি গঠন, গঠনতন্ত্র ও ঘোষণাপত্র গ্রহণ করা হবে। অন্তর্বর্তীকালীন কাজ চালিয়ে নেওয়ার জন্য একজন আহ্বায়কসহ ৪৮ সদস্যের একটি সাংগঠনিক কমিটি গঠন করা হয়। প্রাথমিকভাবে কমিটির সম্পাদকমণ্ডলী ও সদস্যের মধ্যে রয়েছেন নূরে আলম সিদ্দিকী, আব্দুল কুদ্দুস মাখন, কাদের সিদ্দিকী, সৈয়দ রেজাউর রহমান, তোফায়েল আহমেদ ও সরদার আমজাদ হোসেনসহ অনেকে।

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে ১৯৭২ সালে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে । আজ পড়ুন ওই বছরের ১১ নভেম্বরের ঘটনা।) বাংলা ট্রিবিউন

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button