জাতীয়

ঢাবি অধ্যাপকের পিএইচডি জালিয়াতি তদন্তে কমিটি

জনপদ ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিনের বিরুদ্ধে গবেষণা নীতি লঙ্ঘন করে পিএইচডি ডিগ্রি অর্জনের অভিযোগ তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট।

মঙ্গলবার (৭ মে) উপাচার্য ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের এক সভায় এ সিদ্ধান্ত হয়। নাম প্রকাশ না করার শর্তে বিশ্ববিদ্যালয়ের একাধিক সিন্ডিকেট সদস্য গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সূত্রমতে, কমিটির প্রধান করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছিরকে। বাকি দুই সদস্য হলেন মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হারুন-অর-রশিদ এবং তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. এসএম জাবেদ আহমদ। তিন সদস্যের এ কমিটিকে এক মাসের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, গবেষণা নীতি লঙ্ঘন করে একই গবেষণা দিয়ে এমফিল ও পিএইচডি ডিগ্রি গ্রহণের অভিযোগ অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিনের বিরুদ্ধে। এমফিলের গবেষণাপত্রের শিরোনাম পাল্টে আগের অংশ পরে ও পরের অংশ আগে জুড়ে দিয়ে তিনি পিএইচডি ডিগ্রি নিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button