ইতিহাস-ঐতিহ্য

ভাষা আন্দোলনের প্রেক্ষাপট ও আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস

ওয়ালিউর রহমান বাবু: ভাষা আন্দোলন আমার দেখা হয়নি এ নিয়ে যতটুকু জেনেছি তা বড়দের কাছ থেকে শুনে, কিছু বই পড়ে। ভাষা আন্দোলন নিয়ে কিছু বলতে গেলে কিছু লিখতে গেলে পিছনের ঘটনায় যেতে হয়। বৃটিশ বিরোধী আন্দোলন যখন তুঙ্গে তাদের যখন ভারতবর্ষে থাকা আর সম্ভব হয়ে উঠল না তখন তারা কৌশলে সাম্প্রদায়িক দাঙ্গা বাধিঁয়ে দিলো। ঘটতে থাকলো অপ্রতাশিত দুঃখজনক ঘটনা। বৃটিশ বিরোধী আন্দোলন রূপ নিলো আলাদা দুটি রাষ্ট্র গঠনের দাবিতে। ভারতবর্ষ ভেঙ্গে যখন পাকিস্তান, হিন্দুস্থান (ভারত) গঠনের প্রক্রিয়া চলছে তখন পাকিস্থানের রাষ্ট্র কাঠামোতে বাঙালিদের অধিকার যে সেভাবে থাকবে না তা বুঝে ফেলেছিলেন সেসময় কলকাতায় থাকা তখনকার ছাত্র নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান, রাজশাহীর প্রগতিশীল জননেতা আতাউর রহমান দুইজন দুই আদর্শের হলেও এই নিয়ে তাদের মধ্যে ঐক্যমত হয়। কবি কাজী নজরুল ইসলাম ও একমত পোষন করেন। বহু গুণী ব্যক্তি ভারতবর্ষের ঐক্য ধরে রাখতে ব্যর্থ হলেন। গঠন হলো পাকিস্থান ও হিন্দুস্থান (ভারত)।

পাকিস্তানের রাষ্ট্রভাষা কি হবে এ নিয়ে জটিলতা সৃষ্টি হলো। পাকিস্তানের আন্দোলনে বাঙালিদের ভূমিকা থাকলেও বিষয়টি উপর মহলের ব্যক্তিবর্গ সুনজরে দেখলেন না। সেসময় যারা প্রভাবশালী খ্যাতি সম্পন্ন তারা উর্দুতে কথা বলাকে গর্ববোধ মনে করতেন। বেশ কিছু বাঙালিও এই পথ অনুসরন করতেন। হায়দারাবাদে মুসলিম লীগের প্রভাবশালী নেতা খালেকুজ্জামান পাকিস্তানের রাষ্ট্র ভাষা উর্দু হবে বললে এর প্রতিবাদে ডঃ মুহম্মদ শহীদুল্লাহ, ডঃ এনামুল হক, আব্দুল হক, মাহাবুবজামান প্রবন্ধ লিখলেন। চাপা প্রতিবাদ বিরাজ করতে থাকলো। পাকিস্তানের শিক্ষা সম্মেলনে বাঙালি জনগোষ্ঠীকে উপেক্ষা করে উর্দুকে পাকিস্তানের রাষ্ট্রভাষা করার সুপারিশ করলে চাপা প্রতিবাদ আন্দোলনে রূপ নিতে থাকলো। আমার বাবা লাড়কে লেঙ্গে পাকিস্তান আন্দোলনের প্রভাবশালী তুখোর মুসলিমলীগ নেতা পাকিস্তানের স্বপ্ন দেখেছিলেন । তিনি পাকিস্তানের পতাকা তুলে কারাগারেও গিয়েছিলেন। তাঁর বহু সঙ্গীও তাঁর মতো স্বপ্ন দেখেছিলেন। ভারত থেকে পূর্ব পাকিস্তানে চলে আসার সময় তার অনেক বন্ধু সঙ্গীরা তাঁকে না আসার অনুরোধ জানিয়ে বলেছিলেন দাদা বাবু ওদিকে যেয়ো না এদিকে থেকে যাও। বাবা তাঁদের কথা শুনেননি। শুনেছি বড় ভাইও বাবাকে বলেছিলেন বাবার দেখার স্বপ্ন ঝাপসা হয়ে যাবে। বাবার দেখা স্বপ্ন কতটুকু সফল হয়েছিল তা আমার জানা নেই।

তিনি রাজনীতি ছেড়ে আইন পেশায় মনোযোগী হন তিনি তাঁর বড় সন্তান আমাদের বড় ভাইকে ভাষাআন্দোলনে অংশ নিতে বাধা দেননি।শুনেছি ১৯৫৩/১৯৫৪ সনে রাজশাহী লোকনাথ হাই স্কুলের ছাত্ররা আমাদের বাড়িতে কাগজ দিয়ে শহীদ মিনার তৈরী করে সেটি স্কুল গেটে নিয়ে যায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ছাত্র নেতৃত্বে শুরু হওয়া ভাষা অন্দোলন ক্রমে ক্রমে পূর্ব পাকিস্তানে সর্বত্র ছড়িয়ে পড়তে থাকে। রাজনৈতিক দুই একজন ব্যক্তিত্বের ভূমিকা ছাত্র সমাজের পক্ষে ছিলো। সাধারণ জনগোষ্ঠীর মধ্যে এ নিয়ে তেমন কোন আগ্রহ ছিলো না কারণ সরকার পক্ষ প্রচার চালায় ভাষা আন্দোলন কারীরা ভারতের চর এটা কমুনিষ্টদের চক্রান্ত। কিছু বাঙালিদের মধ্যেও এ ধারণা সৃষ্টি হয়েছিল। কারণ তখন ধারণা করা হতো আন্দোলন করা বাংলায় কথা বলা ধর্ম বিরোধী। ১৯৪৭ সালে পাকিস্তান সৃষ্টির বছরে ১২ ডিসেম্বর ভাষার দাবিতে ঢাকার পলাশী ব্যরাকে সংঘর্ষ বেধে গেলো। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শুরু হওয়া ভাষা আন্দোলনের ঢেউ এসে লাগলো রাজশাহী কলেজে। এই কলেজের মুক্ত চিন্তার ছাত্র সমাজ এই আন্দোলনে সম্পৃক্ত হয়ে গেলেন কর্মসূচি চলতে থাকলো। ১৯৪৮ সালে ২৩ ফেব্রুয়ারী পশ্চিম পাকিস্তানে করাচিতে গণপরিষদে পূর্ব পাকিস্তানে প্রতিনিধি ধীরেন্দ্রনাথ দত্ত উর্দু ও ইংরেজীর সাথে বাংলাকে রাষ্ট্র ভাষাকে রাষ্ট্র ভাষার স্বীকৃতি দেবার দাবি উত্থাপন করলে ২৫ ফেব্রুয়ারী প্রস্তাবটি নাকোচ হয়ে গেলে পরের দিন ২৬ মার্চ ঢাকায় ধর্মঘট পালিত হলো। ২ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবের প্রস্তাবে সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ গঠন হলো।

১১ মার্চ ভাষা দিবস কর্মসূচির দিন রাজশাহী কলেজের ছাত্ররা কর্তৃপক্ষের নিষেধ উপেক্ষা করে ক্লাশ বর্জন করলেন। সাহসী ছাত্রী হাসিনা বেগম কলেজ গেটে শুয়ে পড়লেন। কলেজ গেট থেকে বের হওয়া মিছিলটি রাষ্ট্রভাষা বাংলা স্লোগান দিয়ে ফায়ার ব্রিগেডের দিকে যাবার সময় সরকার সমর্থকরা আক্রমন করলে ছাত্র নেতা আব্দুল লতিফ সহ অনেকে আহত হলেন। রাজশাহীতে বাংলা ভাষার দাবিতে রক্ত ঝরলো। ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কয়েকজন সহ গ্রেফতার হলেন। আন্দোলনের চাপে ১৫ মার্চ তাঁকে মুক্তি দেওয়া হলে পরের দিন তাঁর সভাপতিত্বে সভা চলাকালে পুলিশ হামলা করলে এর প্রতিবাদে বঙ্গবন্ধু ধর্মঘটের ডাক দিলেন। দশ দিন পর ১৯ মার্চ পাকিস্তানের রাষ্ট্রপ্রধান কায়েদে আজম মোহাম্মদ আলী জিন্নাহ ঢাকায় রেসকোর্সে বললেন পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা হবে উর্দু। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর প্রতিবাদ করার জন্য উঠে দাঁড়াতেই কয়েকজন তাঁকে বিরত রাখলে তিনি ও তার সঙ্গীরা সভাস্থল ত্যাগ করে চলে যান। কায়েদে আজম মোহাম্মদ আলী জিন্নাহ উক্তির প্রতিবাদে “না” উচ্চারনের মধ্য দিয়ে ভাষা আন্দোলন তীব্র হতে থাকল। এই উচ্চারণের সাথে একাত্মতা ঘোষণা করলেন রাজশাহী কলেজের অধিকাংশই ছাত্র সমাজ। অনেককে কলেজ থেকে বহিষ্কারের নির্দেশ দিয়ে আন্দোলনের চাপে কর্তৃপক্ষ তা প্রত্যাহার করতে বাধ্য হলেন। তখনকার রাজশাহী মেডিকেল স্কুল সহ বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরা এই আন্দোলনে সম্পৃক্ত হয়ে যেতে থাকলেন।

রাজশাহী ভুবন মোহন পার্কের সভায় বাংলা ভাষার স্বীকৃতির দাবিতে পোষ্টার দেখে সরকার সমর্থকরা একে ভারতের চরদের চক্রান্ত বলে প্রচার চালালেন। সরকার সমর্থক একনেতা বক্তব্য দিয়ে দন্দ্ব বাধাবার চেষ্টা করলে ছাত্র নেতা একশরামুল হক ঐ নেতার বক্তব্যকে খন্ডন করলেন। এ বছর রাজশাহী কলেজ ছাত্র সংসদ নির্বাচনে রাষ্ট্রীয় ভাষা বাংলা চাই আন্দোলনে থাকা মুক্ত চিন্তার ছাত্র নেতারা জয় লাভ করেন। ছাত্র সংসদের সভায় ছাত্র নেতা মুহাম্মদ সুলতান বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবি উত্থাপন করলে ছাত্র নেতা একরামুল হক ও হাসিনা বেগম এ দাবিকে সমর্থন জানালেন। কলেহ কর্তৃপক্ষ কয়েকজনকে বহিষ্কারের সিদ্ধান্ত নিলে আন্দোলনকারীরা অফিস কক্ষে অনশন শুরু করলেন।

এ সময় মুসলিম লীগ নেতা সাংসদ জননেতা মাদার বখশ অধ্যক্ষের অফিস থেকে মুসলিম লীগ নেতা খাজা নাজিমউদ্দিন এর সাথে টেলিফোনে কথা বললে তিনি বাংলাকে রাষ্ট্রভাষা মর্যাদা দেবার প্রতিশ্রুতি দিয়ে অধ্যক্ষকে বহিষ্কারের প্রত্যাহারের নির্দেশ দিলেন। ১৯৪৮ সনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চতুর্থ শ্রেণীর কর্মচারীদের দাবিকে সমর্থন করায় বঙ্গবন্ধু গ্রেফতার হয়ে কারাগার থেকে তিনি ভাষা আন্দোলনে সমর্থন দিতে থাকলেন। কারাগার থেকে বেরিয়ে এসে আবার চতুর্থ শ্রেণীর কর্মচারীদের দাবিকে সমর্থন করায় গ্রেফতার হয়ে কারাগার থেকে ভাষা আন্দোলনে সমর্থন দিলেন। রাজশাহী কলেজের দিশারী মজলিশ ও তমুদ্দিন মজলিশ বাংলা ভাষা আন্দোলনে ভূমিকা রাখতে থাকলো। কিছু ছাত্র আরবিকে রাষ্ট্র ভাষা করার দাবি তুললে এরপক্ষে তেমন সমর্থন পাওয়া গেল না। রাজশাহী কলেজ থেকে ঢাকা বিশ্বাবিদ্যালয় পড়তে যাওয়া হাবিবুর রহমান শেলি, মুহাম্মদ সুলতান সহ বেশ কয়েকজন ঢাকা বিশ্বাবিদ্যালয়ে ভাষা আন্দোলনে ভূমিকা রাখতে থাকলেন।১৬ ডিসেম্বর রাজশাহী কলেজ থেকে ছাএদেও মিছিল জেলা প্রসাসকের কাছে যাওয়ার সময় সরকারের সমর্থক লোকজন মিছিলের ওপর হামলা করলো । ১৯৫২ সনে হাবিবুর রহমান শেলির ছাত্রত্ব তখন শেষ হয়েছে। এই বছরের ২৬ জানুয়ারী পাকিস্তানের গর্ভনর জেনারেল খাজা নাজিমউদ্দিন পাকিস্তানের রাষ্ট্রভাষা উর্দু হবে বললে ঢাকা বিশ্ববিদ্যালয় কলাভবনের সামনে প্রতিবাদ সভায় পাকিস্তানের রাষ্ট্রপ্রধান মোহাম্মদ আলী জিন্নাহ কে কায়েদে আজম না বলায় কিছু ছাত্র মারমুখী হয়ে উঠলো।

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কারাগার থেকে ২১ ফেব্রুয়ারীকে ভাষা দিবস হিসেবে পালন করার প্রস্তাব দিয়ে কারাগারে বিক্ষোভ ও অনশন শুরু করলেন। পরিস্থিতি পাল্টে গেল। ২১ ফেব্রুয়ারী সারা দেশে ধর্মঘট ঢাকা হলো। ২০ ফেব্রুয়ারী সরকার ঢাকায় ১৪৪ ধারা জারি করলে পরিস্থিতি উত্তেজনা কর হয়ে উঠলো। রাষ্ট্রভাষা কর্মপরিষদ ১৪৪ ধারা ভাঙ্গার বিপক্ষে অবস্থান নিচ্ছে জেনে রাত নয়টা দশটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের পুকুর পারে মুহাম্মদ সুলতান, হাবিবুর রহমান শেলি, জিল্লুর রহমান, গাজিউল হক, আব্দুল মমিন, কামরুদ্দিন শাহুদ, আনোয়ারুল হক খান, আলোচনায় বসলেন। তখনকার নিয়ম অনুসারে মুসলিম ছাত্ররা আইন ভাঙ্গার পক্ষে ছিলেন না। আলোচনায় ১৪৪ ধারা ভাঙ্গার সিদ্ধান্ত চূড়ান্ত করা হলো। ২১ ফেব্রুয়ারী সকালে মুহাম্মদ সুলতান ও হাবিবুর রহামন শেলী জগন্নাথ কলেজ ও কয়েকটি স্কুলের অবস্থা দেখে নওয়াবপুরে আওয়ামী লীগ অফিসে গিয়ে দেখলেন ১৪৪ ধারা ভাঙ্গা না ভাঙ্গা নিয়ে আলোচনা চলছে। ঢাকা শহরের উত্তেজনা বাড়তে থাকলো বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র ও অন্যান্যরা বিশ্ববিদ্যালয় চত্বরে আসতে থাকলো। বিশ্ববিদ্যালয়ের কলাভবনের সামনে গাজিউল হকের পরিচালনায় সভায় রাজনৈতিক ব্যক্তিত্ব শামসুল হক ১৪৪ ধারা ভাঙ্গার বিপক্ষে মত দিলে অলী আহাদ ১৪৪ ধারা ভাঙ্গার পক্ষে মত দিলেন।

এ নিয়ে তর্ক বিতর্কে উত্তেজনা সৃষ্টি হলে রাষ্ট্রভাষা কর্মপরিষদের আহ্বায়ক আব্দুল মতিন দশ জন করে ভাগ হয়ে ১৪৪ ধারা প্রস্তাব দিলে গাজিউল হক এ প্রস্তাবকে পরিষদের সিদ্ধান্ত বলে ঘোষণা দিলেন। উত্তেজনা ক্রমে বাড়তে থাকলে ঢাকা বিশ্বাবিদ্যালয়ের উপাচার্য মোয়াজ্জেম হোসেন পরিস্থিতি শান্ত করার চেষ্টা করতে থাকলেন। বিশ্ববিদ্যালয়ের গেটের বাইরে পুলিশরা স্বশস্ত্র অবস্থায় অবস্থান নিলো। যারা ১৪৪ ধারা ভাঙ্গা নিয়ে ইতস্ততা করছিলেন তাদের মধ্যে দৃঢ় মনোবল সৃষ্টি হলো। দুপুর একটা হাবিবুর রহমান শেলী সবকিছু উপেক্ষা করে আগের দিনের রাতের নেওয়া সিদ্ধান্তে অটল থেকে এদিক ওদিক তাকিয়ে দেখলেন কি হচ্ছে তা দেখার জন্য সবাই তাকিয়ে আছে। মুহাম্মদ সুলতান যারা ১৪৪ ধারা ভাঙ্গবে তাদের নাম লিখতে থাকলে হাবিবুর রহমান শেলী দেরি না করে তাঁকে তাঁর সাইকেল টি দেখতে বলে ভিড়ের মধ্যে দিয়ে কাদু্ঁেন গ্যাস থেকে রক্ষা পেতে পুকুর থেকে তাঁর রুমাল টি ভিজিয়ে নিয়ে রাষ্ট্র ভাষা বাংলা চাই বলে কয়েকজনকে সঙ্গে নিয়ে ১৪৪ ধারা ভেঙ্গে এগিয়ে যেতেই পুলিশ তাদের ফিরিয়ে দিতে ব্যর্থ হয়ে গ্রেফতার করে রাখলো।

বিশ্ববিদ্যালয়ের চত্বর ও আশপাশের অবস্থা উত্তাল শুরু হলো বিক্ষোভ মিছিল। পুলিশ অন্যদেরও গ্রেফতার করলো। তেজগাঁও থানায় গ্রেফতার কৃতদের দুর্গন্ধময় হাজত খানায় ঢুকিয়ে দেওয়া হলে এর প্রতিবাদ করলে তাদের বড় একটা ঘরে বন্দি করে রাখা হল। দুপুর তিনটার দিকে মন্ত্রী ও সাংসদরা মেডিকেল কলেজের সামনে দিয়ে যাবার সময় পুলিশ কাদুনে গ্যাস ছুড়তে থাকে। পুলিশের গুলিতে এখানে আব্দুল জাব্বার ও রফিক শহীদ হলেন। এসময় ঢাকা মেডিকেল কলেজের নার্স ওয়ার্ডবয়রা আন্দোলনের সাথে একত্বতা ঘোষণা করে স্লোগান দিতে থাকে। শহীদ হলেন শিল্প অফিসের এমএলএসএস আব্দুস সালাম। ঢাকার অফিস আদালতের কাজ বন্ধ হয়ে গেল। ছাত্র- জনতা রাস্তায় বেরিয়ে পড়ে শহীদদের রক্ত মাখা পোশাক আন্দোলনের পতাকা হিসেবে উড়িয়ে দিলো। গণপরিষদ অধিবেশন বর্জনের সিদ্ধান্ত নিয়ে রাজনৈতিক ব্যক্তিত্ব আব্দুর রশিদ তর্কবাগিশ, ধীরেন্দ্রনাথ দত্ত, মনোরঞ্জন ধর, শামসুদ্দিন অধিবেশন থেকে বেরিয়ে এলেন। আব্দুর রশিদ তর্কবাগিশ আন্দোলনে যোগ দিয়ে বক্তব্য রাখলেন। সান্ধ্য আইন উপেক্ষা করে ছাত্র- জনতার ঐক্য মিলিত শক্তিতে রুপ নিলো। ঢাকার খবর রাতে রাজশাহীতে এলে আন্দোলনকারী ছাত্ররা শহীদদের স্মরণে রাজশাহী কলেজে চত্বরে স্মৃতিস্তম্ভ তৈরির সিদ্ধান্ত নিলেন। সাধারণ মানুষের সহযোগীতায় সারারাত ধরে মুসলিম ছাত্র হোস্টেলে এটি তৈরি করা হতে থাকল। ঢাকার তেজগাঁও থানায় বন্দি থাকাদের পোড়া খিচুরি খেতে দিয়ে তাঁদের তখনকার দারোগার অফিসে থাকার ব্যবস্থা করা হয়। অনেক রাতে কানাকানি ফিসফিস কথাবার্তায় গ্রেফতারকৃতদের ঘুম ভেঙ্গে যায়। তাঁরা জানতে পারেন ঢাকায় গুলি হয়েছে অনেকে শহীদ হয়েছেন, আহত হয়েছেন। পরের দিন ২২ ফেব্রুয়ারী হরতাল পালন কালে রাজশাহীর ছাত্রনেতারা রাজশাহী ভুবন মোহন পার্কে সভা করতে এলে পুলিশ স্মৃতিস্তম্ভটি ভেঙ্গে দেয়। (ভাষা সৈনিকদের মতে এটি দেশের প্রথম স্মৃতি স্তম্ভ)। রাজশাহী ভুবন মোহন পার্ক পুলিশ ঘিরে রাখায় কলেজ টেনিস লনে সভা অনুষ্ঠিত হল। ঢাকা তেজগাঁও থানা থেকে হাবিবুর রহমান শেলী সহ তার সঙ্গীদের কোটে নিয়ে যাওয়া হল। এসময় সেনাবাহিনী পুলিশ কোর্ট ঘেরাও করে রাখে। তিনি পরিস্থিতি কি তা বুঝানোর জন্য সেনা বাহিনী ও পুলিশের অবাঙালিদের উদ্দেশে উর্দুতে বক্তৃতা দিলেন। উপস্থিত সাধারণ মানুষ তাঁদের খাবার সরবরাহ করলো। ইংরেজি সংবাদ পত্র ”মনিংনিউজ” সবার সামনে পুড়ানো হলো। খুনের চেষ্টা ডাঙ্গা বাধাঁনোর চেষ্টা সরকারি কর্মচারিদের উপর আক্রমনের অভিযোগ দিয়ে তাঁদের কারাগারে পাঠানো হল। ঢাকা মেডিকেলে ঢাকার শ্রমিক কর্মচারীরা কাজ বন্ধ রেখে আন্দোলনে যোগ দিল। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে শহীদদের মৃতদেহ সরিয়ে ফেললে উত্তেজনার সৃষ্টি হলো।

মেডিকেল কলেজ চত্বরে গায়েবানা জানাজার পর অলি আহাদ কর্মসূচি ঘোষণা করলেন। পুলিশ মিছিলে লাঠি চার্জ করলে এখানে বিশ্ববিদ্যালয়ের ছাত্র হাইকোর্টের কর্মচারী শফিউর রহমান নবাব পুরে শিশু অহিউল্লাহ কার্জন হলের কাছে এক কিশোর ও সালাউদ্দিন শহীদ হলেন। নারায়নগঞ্জের রেলকর্মচারীরা রেলযোগাযোগ বন্ধ করে দিলেন। ২৩ ফেব্রুয়ারী আন্দোলনে চাপে শহীদদের মৃতদেহ গুলি স্বজনদের কাছে ফেরত দেওয়া হল। এই দিন ঢাকা মেডিকেল কলেজ হোস্টেলের পাশে ছাত্র জনতার তৈরি করা স্মৃতি স্তম্ভটি শহীদ শফিউর রহমানের পিতা মাহাবুবুর রহমান উদ্বোধন করলেন। সর্বদলীয় ভাষা আন্দোলন পরিষদ আন্দোলন চালিয়ে যাবার সিদ্ধান্ত নিল। এই দিন রাতে ঢাকার আজিমপুর কলোনিতে মেয়েরা প্রতিবাদ সভা করলেন। ২৪ ফেব্রুয়ারী গনপরিষদ অধিবেশন স্থগিত করা হল। ২৫ ফেব্রুয়ারী সেনাবাহিনী স্মৃতিস্তম্ভ ভেঙ্গে ফেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ হল থেকে ছাত্রদের গ্রেফতার করে নিয়ে গেল। ভাষা আন্দোলন কর্মপরিষদ সরকারকে পচাত্তর ঘন্টা সময় বেধে দিয়ে নয় দফা উত্থাপন করে ঘটনা তদন্তের দাবি জানিয়ে ঊনচল্লিশজন শহীদ হওয়ার কথা প্রকাশ করলো। সরকার ছাত্র নেতাদের গ্রেফতার করতে থাকে। কারাগারে বন্দি থাকারা কারাগারের ভিতরেই নানা ধরনের স্লোগান দিলেও নুরুল আমিন গোদি ছাড় এ স্লোগানটি পচ্ছন্দ করতেন না। কারণ তাদের আশংকা ছিল কেউ কেউ ভাষা আন্দোলন কে চক্রান্ত করে নষ্ট করে দিতে পারে। রাজশাহী ভুবন মোহন পার্কের সভায় মুসলিম লীগ নেতা সাংসদ জননেতা মাদার বখশ সরকারকে হুমকি দিয়ে পদত্যাগের ঘোষণা দিয়ে ভাষা আন্দোলনকে সর্মথন করলেন।

তিনি ও ক্যাপ্টেন শামসুল হক গ্রেফতার হলেন। অনেকেই আত্মগোপন করে আন্দোলনকে এগিয়ে নিয়ে যেতে থাকলেন। ১৯৫৪ সনের ৭মে পাকিস্তানে গনপরিষদে বাংলা ভাষাকে স্বীকৃতি দেওয়া হয়। কিন্তু তা কেবল মাত্র কাগজ কলমের মধ্যেই সীমাবদ্ধ রাখা হয়। অনেকেই বলে থাকেন বিশ্বের কোন দেশে এদেশের মত ভাষা আন্দোলন হয়নি রক্ত ঝরেনি কাউকে জীবন উৎসর্গ করতে হয়নি। কিন্তু ১৯৬১ সনে ১৯মে ভারতের আসামের বড়াকে ভাষার স¦ীকৃতির দাবিতে একজন নারী সহ এগারো জন শহীদ হন। এখানেই এই আন্দোলন থেমে যায়। এইভাবেই এল ছেষট্টি আটষট্টি ঊনষত্তর প্রতিটি ফেব্রুয়ারী বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ হয়ে অধিকার আদায়ের পথ দেখাতে থাকে। সত্তরের ফেব্রুয়ারীতে স্লোগান উঠল তোমার আমার ঠিকানা পদ্মা মেঘনা যমুনা। মুক্তি যুদ্ধ চলাকালীন সময়ে পাকিস্তানি সৈন্যরা শহীদ মিনার গুলি গুরিয়ে দিয়ে ভেবেছিল চেতনা নষ্ট করে দিবে কিন্তু তা পারেনি। চেতনার ২১ ফেব্রুয়ারীকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেবার জন্য ইউনেস্কোর দৃষ্টি আকর্ষন করা হয়।

১৯৯৯ সনের নভেম্বর মাসে প্যারিসে অনুষ্ঠিত হয় ১৮৮দেশের প্রতিনিধি সম্মেলন। বাংলাদেশের শিক্ষামন্ত্রী এএসএইচকে সাদেকের নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধি দল এই সম্মেলনে যোগদেন। প্রতিনিধি দলে ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য শিক্ষাবীদ প্রফেসর সাইদুর রহমান খান। সম্মেলনে দিনটির গুরুত্ব তুলে ধরে সভার দৃষ্টি আকর্ষন করা হয়। ১৭ নভেম্বর ইউনেস্কের সিদ্ধান্তে ২১ ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি লাভ করে। ২০০০ সনে ২১ ফেব্রুয়ারী থেকে এই দিবস টি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। ২১ ফেব্রুয়ারী একদিনে সৃষ্টি হয়নি। দীর্ঘ সময় ধরে আন্দোলনের ফলশ্রুতিতে এটি সৃষ্টি হয়েছে। এইদিনটি এখন শুধু এদেশের নয় দেশের গন্ডি পেরিয়ে বহু দুর বেষ্টিত হয়েছে। দিনটির তাৎপর্য গুরুত্বপূর্ণ দিনটি হৃদয়ে ধারণকরে বিভিন্ন জাতিসত্বা জাতিগোষ্ঠীর তাদের চেতনা থেকে তাদের ভাষা সংরক্ষণ ও অধিকার নিশ্চিতের আন্দোলন করছে। ভারতের আসাম সরকার ভাষার দাবিতে সেখানকার শহীদদের স্বীকৃতি ও স্মরণে শিলাচর ষ্টেশনের নাম ভাষা শহীদ রেলস্টেশন নামকরণের সিদ্ধান্ত নিয়েছেন। ২১ ফেব্রুয়ারী এখন বিশ্বজনীন। মনে রাখতে হবে এটা কোন উৎসব বা লোক দেখানো কিছু নই এটা চেতনার।

প্যারিসে ইউনেস্কোর সম্মেলনে ২১ ফেব্রুয়ারীকে আর্ন্তজাতিক মার্তৃভাষা দিবস স্বীকৃতির তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপচার্য বিশিষ্ট শিক্ষাবীদ প্রফেসর সাইদুর রহমান খান।

তথ্যসূত্রঃ ভাষা সৈনিক বিচারপতি মরহুম হাবিবুর রহমান শেলী,রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপচার্য বিশিষ্ট শিক্ষাবীদ প্রফেসর সাইদুর রহমান খান, শিক্ষাবীদ গবেষক ডঃ তসিকুল ইসলাম রাজা,মুক্তিযুদ্ধা অধ্যাপক রুহুল আমিন প্রামানিক কলাম লেখক শফিকুল ইসলাম,দেলোয়ার বিন রাজিব।

ওয়ালিউর রহমান বাবু
মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রাহক

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button