টপ স্টোরিজ

শেখ হাসিনা এখন ক্ষমতায় থাকা বিশ্বের সবচেয়ে দীর্ঘমেয়াদি নারী নেত্রী

জনপদ ডেস্কঃ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন ক্ষমতায় থাকা বিশ্বের সবচেয়ে দীর্ঘমেয়াদি নারী নেত্রী । ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী , ব্রিটেনের মার্গারেট থ্যাচার , জার্মানির অ্যাঙ্গেলা মের্কেল এবং শ্রীলঙ্কার চন্দ্রিকা কুমারাতুঙ্গাকেও টপকে গেছেন শেখ হাসিনা ।

উইকিলিকসের সর্বশেষ গবেষণা মতে , শেখ হাসিনা বর্তমান বিশ্বের পুনরুত্থান করা সবচেয়ে আইকনিক নেত্রী । ডেইম পাল্টে লুইজি , গভর্নর জেনারেল অব সেন্ট লুসিয়া কোনাে স্টেটের হিসেবে সবচেয়ে দীর্ঘমেয়াদি নারী নেত্রী । সে ১৯৯৭ সালের ১১ সেপ্টেম্বর ক্ষমতায় বসে ২০১৭ সালের ডিসেম্বরের ৩১ তারিখ ক্ষমতা ছাড়েন । ২০ বছর ১০৫ দিন তিনি ক্ষমতায় ছিলেন । কিন্তু তিনি অতটা বিখ্যাত নন বিশ্ব রাজনীতিতে । আঞ্চলিক রাজনীতিবিদ হিসেবেই তিনি পরিচিত ছিলেন ।

আইসল্যান্ডের ভিগডিস ফিনভােগাডটির ১৯৮০ সালের ১ আগস্ট থেকে ১৯৯৬ সালের ১ আগস্ট পর্যন্ত ক্ষমতায় ছিলেন । তিনিও বিশ্ব রাজনীতিতে অতটা পরিচিত মুখ ছিলেন না । ডােমিনিকার প্রধানমন্ত্রী ডেইম উজনাইন ১৪ বছর ৩২৮ দিন ক্ষমতায় ছিলেন । ২১ জুলাই ১৯৮০ সাল থেকে তিনি ১৪ জুন ১৯৯৫ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন । আয়ারল্যান্ডের রাষ্ট্রপতি মেরি ম্যাকক্লে ১৩ বছর ৩৬৪ দিন ক্ষমতায় ছিলেন ।

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল বর্তমান বিশ্বের অন্যতম শীর্ষ ক্ষমতাবান নারী নেত্রী । তিনি ২২ নভেম্বর ২০০৫ সালে ক্ষমতায় বসেন । বর্তমানেও তিনি ক্ষমতায় আছেন । তবে তিনি ইতিমধ্যে ঘােষণা দিয়ে দিয়েছেন । ২০২১ সালের পর ক্ষমতায় থাকবেন না । বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা তৃতীয় ও চতুর্থবারের মতাে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন । ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত প্রথম মেয়াদে তিনি দেশ পরিচালনা করেছেন , ২০০৮ সালে ফের ক্ষমতায় আসেন । ২০১৪ ও ২০১৮ সালের জাতীয় নির্বাচনে নিরঙ্কুশ ভােট পেয়ে তার দল আওয়ামী লীগ ক্ষমতায় অধিষ্ঠিত হয় ।

২০১৯ সালের ৭ জানুয়ারী তিনি চতুর্থবারের মতাে প্রধানমন্ত্রীর দায়িত্ব পান । তিনি ইতিমধ্যে ১৫ বছর ক্ষমতায় রয়েছেন । চতুর্থবার ক্ষমতায় বসে তাঁর একবছর শেষ করলেন সফলতার সঙ্গে । শেখ হাসিনা তাঁর চতুর্থমেয়াদও সফলতার সঙ্গে শেষ করবেন তা হলফ করে বলা যায় । বর্তমান হিসেবে শেখ হাসিনা বিশ্বের সবচেয়ে দীর্ঘমেয়াদে ক্ষমতায় থাকা নারী নেত্রী ।

শেখ হাসিনা নানা ইস্যুতে বর্তমান বিশ্বের অন্যতম জনপ্রিয় রাষ্ট্রপ্রধানও । শেখ হাসিনার চেয়ে ক্ষমতায় কম ছিলেন ব্রিট্রেনের মার্গারেট থ্যাচার । তিনি ব্রিটেন শাসন করেন ১১ বছর ২০৮দিন । ১৯৭৯ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত তিনি ক্ষমতায় ছিলেন । ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বিভিন্ন মেয়াদে ১৫ বছর ক্ষমতায় ছিলেন । শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতি চন্দ্রিকা কুমারাতুঙ্গা ১১ বছর ৭দিন ক্ষমতায় ছিলেন ।

চারজন দীর্ঘমেয়াদি নারী রাষ্ট্রপ্রধানের তালিকায় থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর চতুর্থবারের শাষণ আমল সম্পূর্ণ করতে পারলে এই তালিকায় থাকা বিখ্যাত অন্যদের থেকে আরাে একধাপ এগিয়ে যাবেন । যা হয়তাে এই প্রজন্মে অন্যদের ছোঁয়ার কোনাে সম্ভাবনা নেই ।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button