ক্রিকেটখেলাধুলা

ক্রিকেটকে বিদায় বললেন ইরফান পাঠান

স্পোর্টস ডেস্ক: ২০০৭ সালে ভারতের একমাত্র টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ে ফাইনালসেরা ছিলেন তিনি। দেশের হয়ে খেলেছেন ২৯টি টেস্ট, ১২০ ওয়ানডে আর ২৪টি ওয়ানডে। ভারতের পেস বোলিং অলরাউন্ডার ইরফান পাঠান এবার বিদায় বললেন ক্রিকেটকে।

দারুণ প্রতিভা নিয়ে বিশ্ব ক্রিকেটে আবির্ভাব হয়েছিল ইরফান পাঠানের। বলে আহামরি গতি ছিল না, কিন্তু দুর্দান্ত সুইংয়ের কারণে সমীহ জাগানো এক পেসারে পরিণত হয়েছিলেন তিনি। একটা সময় তো তাকে তুলনা করা হতো ভারতের সর্বকালের সেরা অলরাউন্ডার কপিল দেবের সঙ্গে।

তবে শুরুটা যেমন হয়েছিল, পরে আর সেই নামডাক ধরে রাখতে পারেননি ইরফান। ভারতের হয়ে সর্বশেষ খেলেছেন ২০১২ সালের অক্টোবরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টিতে।

টেস্টে ইরফান পাঠানের অভিষেক হয় ২০০৩ সালের ডিসেম্বরে অস্ট্রেলিয়ার অ্যাডিলেইডে। ওই টেস্টে ভারত জয়ও পেয়েছিল। একই প্রতিপক্ষের বিপক্ষে এক মাস পর ওয়ানডে অভিষেকও হয়ে যায় বাঁহাতি এই পেসারের।

২০০৬ সালে পাকিস্তান সফরটাই সম্ভবত ইরফানের ক্যারিয়ারের সেরা মুহূর্ত। করাচি টেস্টের প্রথম ওভারেই বল হাতে রীতিমত আতঙ্ক ছড়িয়েছিলেন তিনি। সালমান বাট, ইউনিস খান, মোহাম্মদ ইউসুফের মতো ব্যাটসম্যানদের টানা তিন বলে আউট করেন ইরফান। হরভজন সিংয়ের পর দ্বিতীয় ভারতীয় বোলার হিসেবে গড়েন হ্যাটট্রিকের কীর্তি।

২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে পাকিস্তানের বিপক্ষে ভারতের জয়ের নায়কও ছিলেন এই ইরফান। ওই ম্যাচে ৪ ওভার বল করে মাত্র ১৬ রান দিয়ে ৩টি উইকেট নেন তিনি। হন ম্যাচসেরা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button