আন্তর্জাতিক

দেশে ফিরতে গিয়ে নৌকা ডুবিতে নিহত ৩৩ ইথিওপিয়ান

জনপদ ডেস্কঃ পূর্ব আফ্রিকার দেশ জিবুতি উপকূলে একটি নৌকা ডুবে অন্তত ৩৩ জন ইথিওপিয়ান অভিবাসনপ্রত্যাশী মারা গেছেন। তাদের মধ্যে আট বছর বয়সী একটি ছেলেও রয়েছে। খবর বিবিসির।

জাতিসংঘের অভিবাসন সংস্থা জানিয়েছে, নৌকায় মোট ৭৭ জন মানুষ ছিলেন। তারা ইয়েমেন থেকে লোহিত সাগর পাড়ি দিয়ে ইথিওপিয়া যাচ্ছিলেন। তবে মঙ্গলবার (২৩ এপ্রিল) পথিমধ্যে তাদের নৌকা ডুবে গেলে অন্তত ৩৩ জনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার জিবুতির জেলেরা নৌকাডুবির ঘটনা টের পেয়ে দেশের কোস্টগার্ড সদস্যদের খবর দেন। উদ্ধারকর্মীরা ২০ জনের বেশি মানুষকে বাঁচাতে পারলেও বাকিরা পানিতে তলিয়ে যান। উদ্ধারকৃত মানুষদের জাতিসংঘের অভিবাসন সংস্থা আইওএমের মাধ্যমে ইথিওপিয়ায় পাঠানো হয়েছে।

জিবুতি কোস্টগার্ডের সিনিয়র কর্মকর্তা ইস ইইয়াহ বলেছেন, ডুবে যাওয়া নৌকার ব্যক্তিরা ইয়েমেন ছেড়ে দেশে ফিরে যাচ্ছিলেন। কারণ সেখানকার জীবন তাদের দেশের তুলনায় আরও কঠিন।

ইথিওপিয়াও পূর্ব আফ্রিকার একটি দেশ। দেশটিতে গৃহযুদ্ধ পরবর্তী সংকট চলছে। জীবন-জীবিকার নিশ্চয়তা নেই। তাই উন্নত জীবন এবং একটু ভালোভাবে বেঁচে থাকার আশায় প্রতিদিন দেশ ছাড়েন বহু ইথিওপিয়ান। জিবুতি ও ইয়েমেনকে বাইপাস হিসেবে ব্যবহার করে তারা মধ্যপ্রাচ্যে পাড়ি জমানোর চেষ্টা করেন। তবে অনেক সময় তারা যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে আটকা পড়েন।

এর আগে মাত্র দুই সপ্তাহ পূর্বে এই একই জলসীমায় আরেকটি নৌকা দুর্ঘটনায় অন্তত ৩৮ জন ইথিওপিয়ান নাগরিক নিহত হয়েছেন। কর্মকর্তারা বলছেন, গত এক দশকে এই জলসীমায় প্রায় এক হাজার মানুষ নিহত বা নিখোঁজ হয়েছেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button