আন্তর্জাতিক

বয়স ১৬ হলেই মসজিদের ইমাম হতে পারবে দুবাইয়ের কিশোররা

জনপদ ডেস্কঃ ছেলে-মেয়েকে ঘিরে সব বাবা-মায়ের বহু স্বপ্ন থাকে। অনেক বাবা-মা তাদের ছেলেকে মসজিদের ইমাম বানাতে চান। নিজের ছেলে সব মুসল্লিকে নামাজ পড়াবেন, এতেই মহাখুশি বাবা-মা। এখন থেকে বাবা-মায়েরা চাইলে মাত্র ১৬ বছর বয়সে তাদের ছেলেরা মসজিদের ইমাম হতে পারবেন।

বাবা-মায়েদের এই ইচ্ছে পূরণ করতে নতুন একটি উদ্যোগ নিয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই। এই উদ্যোগটির নাম ইমাম আল ফারিজ। ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস ডিপার্টমেন্ট এই প্রকল্প বাস্তায়ন করছে।

খালিজ টাইমসের প্রতিবেদন অনুযায়ী, দুবাইয়ের ক্রাউন প্রিন্স এবং আইএসিএডি-র নির্বাহী পরিষদের চেয়ারম্যান শেখ হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের নির্দেশের ভিত্তিতে ইমাম আল ফারিজ চালু করা হয়েছে। মূলত মুয়েজ্জিন আল ফারিজের সফলতায় অনুপ্রাণিত হয়ে তিনি এই প্রকল্প চালু করেছেন। মুয়েজ্জিন আল ফারিজের মাধ্যমে দুবাইয়ের আশপাশের এলাকার শিশুদের মধ্য থেকে সবচেয়ে সেরা মুয়াজ্জিন বেছে আনা হয়েছে।

বিভাগের মহাপরিচালক আহমেদ দারউইশ আল মুহাইরি বলেন, তরুণরা যেন দুবাইয়ের মসজিদে নামাজের নেতৃত্ব দিতে পারে এবং সমাজে সচেতনতা ও শিক্ষা কার্যক্রমে অবদান রাখতে পারে সেই লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

দুবাইয়ের ১৬ থেকে ২১ বছর বয়সী কিশোরদের জন্য ইমাম আল ফারিজ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। শহরের ৭০টি মসজিদে অংশগ্রহণকারী কিশোর ও যুবাদের চার মাসের প্রশিক্ষণ দেওয়া হবে। ১ মে থেকেই সন্তানদের এই কোর্সে ভর্তি করতে পারবেন বাবা-মায়েরা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button