আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের সাবেক সিনেটর জো লিবারম্যান মারা গেছেন

জনপদ ডেস্ক: যুক্তরাষ্ট্রের সাবেক ডেমোক্র্যাট সিনেটর ও ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী জো লিবারম্যান মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। দীর্ঘ প্রায় ২৫ বছর কানেটিকাট অঙ্গরাজ্যের সিনেটরের দায়িত্ব পালন করেছেন লিবারম্যান।

পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে বুধবার বর্ষীয়ান এ রাজনীতিকের মৃত্যুর খবর জানানো হয়। এতে বলা হয়েছে, লিবারম্যান পড়ে গিয়েছিলেন। তা থেকে সৃষ্ট জটিলতায় নিউইয়র্কে তার মৃত্যু হয়েছে।

২০০০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী আল গোরের রানিংমেট বা ভাইস প্রেসিডেন্ট প্রার্থী ছিলেন লিবারম্যান। দেশটির প্রধান কোনো রাজনৈতিক দল থেকে প্রথম ইহুদি হিসেবে ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হন তিনি। সে নির্বাচনে জর্জ ডব্লিউ বুশের কাছে হেরে যান আল গোর।

লিবারম্যানের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন আল গোর। বিবৃতিতে তিনি বলেন, ‘লিবারম্যানের মৃত্যুর খবর শুনে গভীর দুঃখ পেয়েছি। নির্বাচনী প্রচারে তার পাশাপাশি থাকাটা আমার জন্য সম্মানের বিষয় ছিল।’

১৯৮৯ সালে কানেটিকাটের সিনেটর নির্বাচিত হন লিবারম্যান। ২০১৩ সাল পর্যন্ত টানা এ দায়িত্ব পালন করেছেন। লিবারম্যান দীর্ঘদিন ডেমোক্রেটিক পার্টির রাজনীতি করেছেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button