আন্তর্জাতিক

টিকটক বিক্রি হবে না, যুক্তরাষ্ট্রকে সাফ জানিয়ে দিল চীন

জনপদ ডেস্কঃ যুক্তরাষ্ট্রের কাছে নিজেদের শেয়ার বিক্রি করবে না বলে জানিয়েছে জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপস টিকটকের মালিক প্রতিষ্ঠান বাইটড্যান্স।

শুক্রবার (২৬ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

সম্প্রতি টিকটক নিষিদ্ধে একটি বিল পাস করে মার্কিন যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (২৩ এপ্রিল) মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে এ সংক্রান্ত বিলটি পাস হয়। পরদিন বুধবার (২৪ এপ্রিল) ওই বিলে স্বাক্ষর করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যার ফলে এটি আইনে পরিণত হয়।

আইনটিতে বলা হয়, আগামী ৯ মাসের মধ্যে চীনা কোম্পানি যুক্তরাষ্ট্রের কোনো কোম্পানির কাছে টিকটক বিক্রি করে দেবে, তা না হলে, যুক্তরাষ্ট্রে টিকটক আ্যাপ ব্লক করে দেয়া হবে। এ নিষেধাজ্ঞা কার্যকর করতে আরও অতিরিক্ত তিন মাস সময় নেবে যুক্তরাষ্ট্র। সেক্ষেত্রে ২০২৫ সালের মাঝামাঝি পর্যন্ত সময় পাচ্ছে টিকটক।

জো বাইডেন আইনটিতে সই করার একদিনের মাথায় বাইটড্যান্স জানিয়ে দিয়েছে, তারা টিকটক বিক্রি করবে না। প্রয়োজনে আইনি লড়াই চালিয়ে যাবে।

বাইটড্যান্স নিজের মালিকানাধীন আরেকটি সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম টোওটিয়াওর অফিশিয়াল অ্যাকাউন্টে এক পোস্টে বলেছে, বাইটড্যান্সের টিকটক বিক্রি করার কোন পরিকল্পনা নেই। যুক্তরাষ্ট্রের আইন ‘অসাংবিধানিক’। ওই আইনকে আদালতে চ্যালেঞ্জ করা হবে।

টিকটকের প্রধান শৌ জি চিউ বলেন, ‘আমরা আত্মবিশ্বাসী এবং আমরা আদালতে লড়াই চালিয়ে যাব। তথ্য এবং সংবিধান আমাদের পক্ষে আছে… নিশ্চিন্ত থাকুন, আমরা কোথাও যাচ্ছি না।’

টিকটকের ২০ শতাংশ শেয়ারের মালিক বাইটড্যান্স। এছাড়া বিশ্বের প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে টিকটকের ৬০ শতাংশ মালিকানা, যার মধ্যে প্রধান মার্কিন বিনিয়োগ সংস্থা কার্লাইল গ্রুপ, জেনারেল আটলান্টিক এবং সুসকেহানা ইন্টারন্যাশনাল গ্রুপ রয়েছে। বাকি ২০ শতাংশের মালিক বিশ্বজুড়ে টিকটকের কর্মচারীরা। শুধু তাই নয়, বাইটড্যান্সের পাঁচ সদস্যের বোর্ডের তিনজনই আমেরিকান।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button