ক্রিকেটখেলাধুলা

ফিজ ডট বেশি রান কম

জনপদ ডেস্ক: চলতি আইপিএলে গত মঙ্গলবার চেন্নাই সুপার কিংসের বিপক্ষে জয়ের জন্য ২০৭ রানের টার্গেটের মুখে পড়ে গুজরাট টাইটানস। একটা পর্যায়ে ১৬ ওভার শেষে ‍তাদের স্কোরবোর্ডে ওঠে ১২০/৬। এ অবস্থায় ব্যাটারদের কতটা মারমুখী হয়ে ওঠার কথা সেটা না বললেও চলে। চেন্নাই অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড় আক্রমণে আনলেন কাটার মাস্টারখ্যাত মুস্তাফিজুরকে। বাকিটা সবারই জানা। ‍নিজের তৃতীয় ও দলের ১৭তম ওভারে ৬ বল থেকে দিলেন মোটে ১ রান। ‍সঙ্গে ১টি উইকেট। এই আসরে বোলারদের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ সময়ে আক্রমণে আনা হচ্ছে ফিজকে। আর বিস্ময়কর পারফরম্যান্স দেখাচ্ছেন বাংলাদেশের এই কাটার মাস্টার।

টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে দুর্লভ যে ডট বল আর সেট ব্যাটারদের কাছ থেকে সেটিই আদায় করে নিচ্ছেন মুস্তাফিজ। ফিজ আর ডট হয়ে উঠেছে সমার্থক। ‍এই কাটার মাস্টার বল হাতে নেওয়া মানেই যেন উইকেট ডট বেশি আর রান কম। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে প্রথম ম্যাচে ১২ বলে কোনো রান দেননি ফিজ। ৪ ওভারে ২৪ বলের মধ্যে তার অর্ধেক বলই ডট। সর্বশেষ গুজরাটের বিপক্ষে ম্যাচে ডট পেয়েছেন ১০ বলে। টি-টোয়েন্টি ম্যাচে ১/২টা ডট পাওয়াটাই বোলারদের জন্য বিশ্বজয়ের শামিল, সেখানে ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে ডটের পর ডট করে যাচ্ছেন কাটার মাস্টার। সঙ্গে শিকার করছেন প্রয়োজনীয় উইকেট।

ক্রিজের সঙ্গে ব্যাটারদের বেঁধে রাখছেন, শিকার করছেন উইকেটÑ শুধু এটুকু বললে মোটেও সুবিচার করা হবে না ‍চলতি আইপিএলে মুস্তাফিজের পারফরম্যান্সের প্রতি। কোন পরিস্থিতিতে এই কাটার মাস্টার ব্যাটারদের জন্য মৃত্যু পরোয়ানা নিয়ে হাজির হচ্ছেন, সেটাই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। বেঙ্গালুরুর বিপক্ষে ম্যাচটির দিকেই তাকানো যাক। টস জিতে আগে ব্যাট করতে নেমে প্রথম ৪ ওভারে বিনা উইকেট ৩৭ রান তুলে নেন দলটির দুই ওপেনার ফাফ ডু প্লেসি ও বিরাট কোহলি। ওভারপিছু রান তোলার হার প্রায় দশ। শক্ত ভিত গড়ে ফেলেছেন ‍ব্যাট হাতে বহু যুদ্ধের এই দুই মহানায়ক। আর কয়েকটা ওভার এই দুজন খেলা মানে বিপদ ঘনিয়ে আসা। ‍চেন্নাই অধিনায়ক বল তুলে দিলেন ফিজের হাতে। এরপর বাকিটা ইতিহাস।

দলের পঞ্চম ও নিজের প্রথম ওভারে শিকার করলেন জোড়া উইকেট। ‍বিদায়ঘন্টা বাজালেন ডু প্লেসি (২৩ বলে ৩৫) ও রজত পতিদারকে (০)। এই ওভার থেকে এলো মোটে ৪ রান। ৫ বল থেকে কোনো রানই পায়নি বেঙ্গালুরু শিবির। এক ওভার পরই আক্রমণ থেকে সরিয়ে নেওয়া হলো ফিজকে। কিন্তু লড়াই চালিয়ে যেতে লাগলেন রান মেশিন ‍কোহলি। দ্বাদশ ওভারে ‍আক্রমণে ফেরানো হলো ‍কাটার মাস্টারকে। ওই ওভারে নিজের দ্বিতীয় বলেই ‍প্রান্ত আগলে রাখা কোহলিকে পরিণত করলেন শিকারে। এক বল বাদ দিয়েই সাজঘরমুখো করলেন ‍ক্যামেরুন গ্রিনকে। এই ওভারে মোটে ৩ রান দিলেন এই বাঁহাতি। প্রথম দুই ওভার শেষে তার বোলিং বিশ্লেষণ ২-০-৭-৪। বেঙ্গালুরুর টপ মিডল অর্ডার গুঁড়িয়ে দিলেন একাই। ‍বাকি দুই ওভার করলেন ডেথ ওভারে। ৪ ওভার শেষ করলেন ৩০ রান খরচায়। ৪ উইকেট শিকারের সুবাদে ‍পেলেন ম্যাচসেরার স্বীকৃতি।

গুজরাট টাইটানসের বিপক্ষে মুস্তাফিজ ভেলকি দেখালেন ডেথ ওভারে। শুরুর দিকে সেভাবে সাফল্য পাননি। নিজের ‍প্রথম দুই ওভারে ২৩ রান দিয়ে থাকেন উইকেটশূন্য। তবে ডেথ ওভারে ছোবলের পর ছোবল মেরে পুষিয়ে দেন সুদে আসলে। তৃতীয় ওভারে দেন মোটে ১ রান। ‍তুলে নেন ‍দলীয় রশিদ খানকে। দলীয় ১৯তম ও নিজের শেষ ওভারে ‍খরচ করেন মোটে ৬ রান। ‍

এবারের আসরে এখন পর্যন্ত সবচেয়ে ঝড় তোলা নাম মুস্তাফিজ। গ্রেটরা মজেছেন বাংলাদেশের এই কাটার মাস্টারকে নিয়ে। ফিজের হাতে বল মানেই বাড়তি উত্তেজনা। ‍স্লোয়ার, কাটার আর গতির বৈচিত্র্যে মুগ্ধ করে রেখেছেন ‍গ্রেটদের। এবারের আইপিএল শুরুর আগে মুস্তাফিজ আদৌ সেরা একাদশে সুযোগ পাবেন কি না, ‍তা নিয়ে সংশয়ে ছিলেন অনেকেই। এখন বিশেষজ্ঞদের মূল্যায়নে এই কাটার মাস্টারের সেরা একাদশে জায়গা পাকা। ‍এই দলে আছেন টম মুডি, ইরফান পাঠানের মতো খ্যাতনামা ক্রিকেটাররা।

প্রথম ম্যাচ শেষে চেন্নাই অধিনায়ক রুতুরাজ বলেন, মুস্তাফিজের ওভার থেকে আমরা দারুণভাবে ঘুরে দাঁড়াতে পেরেছি। তার হাত ধরেই ম্যাচের টার্নিং পয়েন্ট এসেছে। অজি গ্রট টম মুডির ভাষায়, ‘সে একেবারেই ভিন্ন। দুই কিংবা তিন বছর পর যখন সে অস্ত্রোপচার করিয়েছে, তখন সে স্পিড এবং স্লোয়ার বল করতে অনেক ধুঁকেছে। তবে তাকে দেখে মনে হচ্ছে, সে আবারও ফিরে এসেছে।’

স্লোয়ার-কাটার নিয়ে ফিরে এসেছেন সেই পুরোনো মুস্তাফিজ। বিশ্বসেরা ক্রিকেটারদের সেরা মঞ্চে সবটুকু আলো নিজের দিকে টেনে এনেছেন ফিজ। ব্যাটারদের জন্য হয়ে উঠেছেন সাক্ষাৎ যমদূত। ‍এই ঝলক কাটার মাস্টার কতদিন ধরে রাখতে পারেন, সেটাই এখন দেখার ব্যাপার।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button