রাজশাহীরাজশাহী মহানগর

রাতভর রাজশাহী পুলিশ লাইন্সে সাপ আতঙ্ক

নিজস্ব প্রতিবেদকঃ রাজশাহী পুলিশ লাইন্সের দুটি ভবনে সাপের উপদ্রব দেখা গেছে। কিন্তু রাতভর চেষ্টা করেও সাপ উদ্ধার করতে পারেনি বন বিভাগের উদ্ধারকারী দল। শনিবার (২৩ মার্চ) দিবাগত রাতে সাপ নিয়ে এমন হুলুস্থুল কাণ্ড ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সন্ধ্যার পর চিড়িয়াখানার বিপরীতে পদ্মার পাড়ে অবস্থিত পুলিশ লাইন্সের অভ্যন্তরে গ্যারেজে একটি সাপ দেখা যায়। এর পরপরই আতঙ্ক ছড়িয়ে পড়ে।

এ ঘটনায় বন বিভাগ, ফায়ার সার্ভিসসহ অনেকেরই সাহায্য চায় করে পুলিশ। তবে কেউই সাপ উদ্ধারে সহায়তা করতে পারেনি। রাত গভীর হতে থাকলে সাপ ধরার জন্য সাপুড়ে খোঁজ করতে থাকে পুলিশের একাধিক টিম। একপর্যায়ে রাজশাহীর পবায় অবস্থিত সাপ উদ্ধার ও রক্ষণাবেক্ষণকারী একটি দলকে খবর দেওয়ার পর রাত ১১টায় দলটি পুলিশ লাইন্সের ওই গ্যারেজে পৌঁছায়।

এ দলের প্রধান বিশেষজ্ঞ ও গবেষক বোরহান বিশ্বাস রমন জানান, পুলিশ লাইন্সের ভেতরের দুটি ভবনের মাঝখানে ৪ ইঞ্চি ব্যাসার্ধের একটি লম্বা স্থানে সাপটি অবস্থান নিয়েছিল বলে জানতে পারি। তবে আমরা তা দেখতি পারিনি।

এ গবেষকের ধারণা, শীতের শেষে গ্রীষ্মের শুরুতে বিষধর সাপ গোখরার প্রজনন মৌসুম শুরু হতে যাচ্ছে। সেই স্থানটি প্রজননের জন্য উৎকৃষ্ট, ফলে সেখানে একাধিক সাপের অস্তিত্ব থাকতে পারে। তবে বহু চেষ্টা করেও কোনো সাপের দেখা না মেলায় দলটি তাদের উদ্ধার অভিযান শুরু না করেই ফিরে যায়। যদিও বোরহান বিশ্বাস ছবি দেখে নিশ্চিত করেছেন যে, সেটি একটি খৈয়া গোখরা সাপ।

সরু স্থানটি থেকে সাপ ধরার জন্য সংশ্লিষ্টদের দুটি পরামর্শ দেওয়া হয়েছে। সেদ্ধ ডিম বড়শির মাথায় দিয়ে টোপ হিসেবে সেখানে ফেলে রাখতে বলা হয়েছে, যাতে সেটি গিলে ফেললে সাপটি ধরা পড়ে। অন্যটি হলো- স্থানটিতে প্রচুর পরিমাণে ব্লিচিং পাউডার ছিটানোর পরামর্শ দেওয়া হয়েছে।

বোরহান বিশ্বাস জানান, সাপ দেখা মাত্রই যদি তাদের খবর দেওয়া হতো, তাহলে হয়তো সবগুলোকে উদ্ধার করা যেত। তবে এত সুরক্ষিত জায়গায় কীভাবে সাপ এল, তা বলতে পারছে না সংশ্লিষ্টরা। অন্যদিকে, বিষয়টি নিয়ে বেশ উৎকণ্ঠায় রাজশাহী মেট্রোপলিটন পুলিশের ঊর্ধ্বতনরা।

জানতে চাইলে আরএমপির অতিরিক্ত উপপুলিশ কমিশনার (মিডিয়া) মো. জামিরুল ইসলাম বলেন, ‘একটি টিভি চ্যানেলের অনলাইনে দেখলাম যে, তারা সংবাদ পরিবেশন করছে পুলিশ কমিশনারের বাংলোতে সাপ আতঙ্ক। কিন্তু বিষয়টি তা নয়। পুলিশ লাইন্সের ভেতরে সাপ দেখা গেছে। সাপ উদ্ধারকারী দল চেষ্টা করেও সাপ উদ্ধার করতে পারেনি।’

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button