রাজশাহী

পদ্মা নদীতে খাঁচায় মাছ চাষ

জনপদ ডেস্ক: পদ্মায় পানি কমে নদীর বেশিরভাগ জায়গাজুড়ে চর জেগেছে। জেলেরা রাত-দিন নদীতে পড়ে থাকলেও মিলছে না কাঙ্ক্ষিত মাছের দেখা। কারও জালে দুয়েকটা ছোট বোয়াল, পাঙাশ ও বাঘাইড় ধরা পড়ছে। কিন্তু তাও পরিমাণে খুবই কম। যে পরিমাণ মাছ ধরা পড়ছে তাতে নৌকা-জালের খরচও উঠছে না। এ নিয়ে চরম হতাশ হয়ে অনেকে গুটিয়ে রেখেছে জাল। তবে বেকার হয়ে পড়া এসব জেলের কাছে আশার আলো হয়ে এসেছে খাঁচায় মাছ চাষ।

নদীর পানিতে লোহার পাইপ, বাঁশ ও ড্রাম। আর তাতে যুক্ত জাল। এভাবে রাজশাহীতে পদ্মা নদীর মাঝখানে তৈরি করা হয়েছে ভাসমান খাঁচা। এতে নদীর পানির প্রবাহও থাকছে, আবার মাছগুলোকে একটি আবদ্ধ জায়গায়ও আটকে রাখা যাচ্ছে। সরেজমিন চারঘাট উপজেলার ইউসুফপুর ও সদর ইউনিয়নে গিয়ে দেখা যায়, নদীর বিভিন্ন ফাঁকা জায়গার পানিতে এভাবে খাঁচা বসানো হয়েছে। তাতে নীরবেই বেড়ে উঠছে বিভিন্ন প্রজাতির মাছ। জেলেরাও ব্যস্ত সময় পার করছে মাছের পরিচর্যা ও খাবার দিতে।

চারঘাট মৎস্য কর্মকর্তার কার্যালয়ের তথ্যমতে, চারঘাটে পদ্মা নদীর ৭৬৭ হেক্টর জায়গায় বিভিন্ন প্রজাতির মিঠা পানির দেশীয় মাছের অভয়ারণ্য রয়েছে। তা থেকে প্রতি বছর ১ হাজার ৯১৭ টন দেশীয় মাছ উৎপাদন হয়ে থাকে, যা রাজশাহীর দেশীয় মাছের অন্যতম জোগানদাতা। কিন্তু পদ্মার পানি কমে যাওয়ায় প্রতি বছরই দেশীয় এ মাছের জোগান কমছে।

উপজেলা মৎস্য সম্প্রসারণ অধিদপ্তর জানায়, এ অঞ্চলের প্রাকৃতিক মাছের একমাত্র উৎস পদ্মা নদী। চারঘাটে ১ হাজার ১৪৯ জন নিবন্ধিত জেলে রয়েছে। প্রতি বছরই নদীতে নতুন নতুন চর পড়ায় জেলেদের মাছ ধরার জায়গা সীমিত হয়ে পড়ছে। তাতে বছরের এই শুষ্ক মৌসুমে জেলেদের বেকার হয়ে কষ্টকর জীবন পার করতে হচ্ছে। অনেকেই দীর্ঘদিনের এ পেশা ছেড়ে অন্য পেশায় জীবন গড়তে গিয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ অবস্থায় গত বছর জেলেরা তাদের রুটি রোজগারের জায়গা পদ্মা নদীকে কেন্দ্র করে নিজেদের কর্মসংস্থান গড়ে তুলতে নদীতে খাঁচা পদ্ধতিতে মাছ চাষের উদ্যোগ নেয় এবং মৎস্য অফিসের সহযোগিতা কামনা করে।

এরপর উপজেলা মৎস্য বিভাগ জেলেদের খাঁচা পদ্ধতিতে মাছ চাষের প্রশিক্ষণ প্রদান করে। প্রশিক্ষণ পেয়ে টাঙ্গন এলাকার ৩০ জন জেলে এবং রাওথা এলাকার ১০ জন জেলে দুটি দল গঠন করে। এরপর মৎস্য অফিস থেকে খাঁচা করে দেওয়া, মাছের পোনা ও খাবার দিয়ে সহযোগিতা করা হয়েছে। গত বছর উপজেলার ১০ জন জেলে শুরু করলেও এ বছর টাঙ্গন এলাকায় ৩০ জন জেলে ৩০টি খাঁচায় এবং রাওথা এলাকায় ১০ জন জেলে ১৬টি খাঁচায় মাছ চাষ শুরু করেছে। প্রতিটি খাঁচা ২০ ফুট দৈর্ঘ্য ও ১০ ফুট প্রস্থের। প্রতিটি খাঁচা তৈরিতে খরচ হয়েছে ১৫-২০ হাজার টাকা। প্রতিটি খাঁচায় ১ হাজার ‘মনোসেক্স’ জাতের তেলাপিয়া ও কইসহ বিভিন্ন জাতের মাছ চাষ করা হচ্ছে।

মৎস্য কর্মকর্তা বলছেন, খাঁচায় মাছ চাষের ধারণাটি এসেছে থাইল্যান্ড থেকে। বিভিন্ন ধরনের জলাশয়ে নিয়ন্ত্রিত পরিবেশ উপযোগী আকারের খাঁচা স্থাপন করে অধিক ঘনত্বে বাণিজ্যিকভাবে মাছ উৎপাদনের প্রযুক্তিই হলো খাঁচায় মাছ চাষ।

তবে দেশে প্রথম চাঁদপুরের ডাকাতিয়া নদীতে এ পদ্ধতিতে মাছ চাষ করা হয়। এজন্য এটাকে ডাকাতিয়া মডেলও বলা হয়। এখন পর্যায়ক্রমে সারা দেশেই এ পদ্ধতিতে মাছ চাষ জনপ্রিয়তা পাচ্ছে।

খাঁচায় সাধারণত চাষ হয় মনোসেক্স তেলাপিয়া মাছ।

জেলেরা বলছেন, পুকুরে বা যেকোনো বদ্ধ জলাশয়ে যে হারে মাছ বাড়ে তার চেয়ে দ্বিগুণেরও বেশি হারে নদীতে মাছ বাড়ছে। নদীর পানিতে মাছের রোগ-বালাই হয় না বললেই চলে। দলগতভাবে মাছ চাষ করায় তাদের খাটুনিও কম। জীবিকা নির্বাহে খাঁচা পদ্ধতিতে মাছ চাষকে মাছ ধরার বিকল্প মনে করছেন তারা।

উপজেলার রাওথা এলাকায় ১০ জন জেলে দল গঠন করে ১৬টি খাঁচায় মাছ করেছে। জেলে দলের নেতা আমানউল্লাহ আমান বলেন, জন্মের পর থেকেই পদ্মা নদীতে মাছ ধরে জীবন-জীবিকা কেটেছে। এখন চর পড়ে নদীতে কোনো মাছ নেই। নৌকা-জাল সব তুলে রেখেছি। অন্য কোনো পেশা সম্পর্কে আমাদের ধারণা নেই। বছরের শুষ্ক সময়ের এই ছয় মাস আমাদের পার করা খুব কঠিন। এজন্য বিকল্প কর্মসংস্থান হিসেবে নদীতে খাঁচায় মাছ চাষ করা আমাদের কাছে আশার আলো হয়ে এসেছে। মৎস্য অফিস সবরকম সহযোগিতা করছে। আমরাও শ্রম দিচ্ছি। ভালো লাভবান হব আশা করছি।

উপজেলার টাঙ্গন এলাকায় ৩০ জন জেলে খাঁচায় মাছ চাষ করছে। জেলেদের দলনেতা মাহাবুর রহমান বলেন, আমরা জেলেরা সব সময়ই অবহেলিত। বছরের অর্ধেক সময় অভাবগ্রস্ত জীবনযাপন করতে হয়। নিজেদের বড় পুঁজি না থাকায় অন্য পেশায় যাওয়া কঠিন। এ অবস্থায় খাঁচায় মাছ চাষ শুরু হওয়ায় প্রতিটি জেলে এখন একেকজন উদ্যোক্তা হয়ে উঠেছে। একসঙ্গে সবাই শ্রম দিচ্ছি, যা লাভ হবে সমান ভাগ করে নেব। আবার যখন বর্ষায় নদীতে পানি আসবে তখন মাছ চাষ বন্ধ রেখে জাল নিয়ে মাছ ধরতে নেমে পড়ব।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ওয়ালি উল্লাহ মোল্লাহ বলেন, জেলেরা প্রমাণ করেছে নিজস্ব কোনো জলাভূমি না থাকলেও মাছ চাষ সম্ভব। বেকার সমস্যা দূর ও ভূমিহীন মৎস্যজীবীদের স্বাবলম্বী করার উদ্দেশ্যে গত বছর থেকে খাঁচায় মাছ চাষ শুরু হয়েছে। জেলেদের পাশাপাশি অনেক বেকার তরুণ এই পদ্ধতি সম্পর্কে জানতে আমাদের কাছে আসছে। প্রশিক্ষণ নিতে চাচ্ছে। আমরাও তাদের সর্বাত্মক সহায়তা করছি।

তিনি বলেন, আড়াই মাস মাছের পরিচর্যা করার পর জেলেদের মাছ বিক্রির উপযোগী হবে। মাছ বিক্রির ৬০ ভাগ টাকা জেলেরা নিজেরা ভাগ করে নেবে। বাকি ৪০ ভাগ টাকা রেখে দেবে আবার মাছ চাষে খরচের জন্য। বিকল্প কর্মসংস্থান হিসেবে জেলেদের কাছে খাঁচায় মাছ চাষ জনপ্রিয়তা পেয়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button