অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশে খেজুরের দাম আকাশছোঁয়া, সৌদিতে কত?

জনপদ ডেস্ক: পবিত্র রমজান ঘিরে এবার বেশ আগেভাগে বেড়েছে খেজুরের দাম। ডলার সংকট, পণ্যের এলসি খুলতে সমস্যা, আমদানি কমাসহ নানা অজুহাতে বাড়ছে দাম। স্বাভাবিক সময়ের তুলনায় রমজানে খেজুরের চাহিদা তুঙ্গে থাকে বলে প্রতিবছরই এই সময় পণ্যটির দাম বাড়িয়ে দেন ব্যবসায়ীরা।

বাংলাদেশে রমজান আসলে কেন খেজুরের দাম এমন লাফিয়ে বাড়ে। মধ্যপ্রাচ্য বা বিশ্ববাজারেই বা খেজুরের দাম কেমন? বাংলাদেশে আসন্ন রমজানকে সামনে রেখে খেজুরের দাম কেমন সে দিকে একটু নজর দেওয়া যাক-

বাংলাদেশে মারিয়াম খেজুরের দাম প্রতি কেজিতে পড়েছে ৭০০ থেকে ৯০০ টাকা, মাবরুম ৬০০ থেকে ৬৫০ টাকা, মেডজুল ১ হাজার ৩০০ থেকে ১ হাজার ৪০০ টাকা, দাবাস ৪০০ থেকে ৪৫০ টাকা কেজি। আজোয়া মানভেদে বিক্রি হচ্ছে ১ হাজার ২০০ থেকে দেড় হাজার টাকা কেজি। বাজারে আরও উচ্চ মূল্যের খেজুর আছে। সবচেয়ে কম দামে বিক্রি হচ্ছে জাহিদি খেজুর, দাম ২৫০ থেকে ৩০০ টাকা কেজি। গত বছরের তুলনায় সব ধরনের খেজুরের দাম কেজিতে ১০০ থেকে ৪০০ টাকা বেড়েছে।

কাস্টমসের তথ্য অনুযায়ী, গত বছর খেজুর আমদানিতে অগ্রিম আয়কর ও অগ্রিম কর মিলিয়ে ১০ শতাংশ শুল্কহার ছিল। অর্থাৎ ১০০ টাকার খেজুর আমদানি করলে শুল্ক-কর দিতে হতো ১০ টাকা। চলতি অর্থবছরে সেই শুল্কহার বেড়েছে। বর্তমানে খেজুরে আমদানি শুল্ক ২৫ শতাংশ। এ ছাড়া ৩ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক, ১৫ শতাংশ ভ্যাট, ৫ শতাংশ অগ্রিম আয়কর ও ৫ শতাংশ অগ্রিম কর রয়েছে।

এদিকে আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, কেবল উচ্চ পুষ্টিগুণের কারণেই নয়, সৌদি আরবে প্রজন্মের পর প্রজন্ম ধরে চলে আসা সামাজিক মূল্যবোধ, রীতিনীতি এবং ঐতিহ্যের সঙ্গে সংযোগের কারণে রমজান মাসে খেজুরের চাহিদা বেড়ে যায় কয়েকগুণ।
সৌদি প্রেস এজেন্সির খবর অনুসারে, জেদ্দায় প্রতি কেজি সাফাভি খেজুর বিক্রি হচ্ছে ২০ রিয়ালে (৫৮৪ টাকা প্রায়)। আল-সাকি খেজুর পাওয়া যাচ্ছে প্রতি কেজি ২৫ রিয়ালে (৭৩০ টাকা প্রায়) এবং আজোয়া খেজুর বিক্রি হচ্ছে কেজি প্রতি ৭০ রিয়ালে (২ হাজার ৪৬ টাকা প্রায়)।

এছাড়াও এক বাক্স কাঁচা খেজুর পাওয়া যাচ্ছে ৩০ থেকে ৪৫ রিয়ালে। আল-আহসার খালাস খেজুর মিলছে ৬০ রিয়ালে এবং আল-কাসিমের খালাস খেজুর পাওয়া যাচ্ছে ১২০ রিয়ালে।

দেশটিতে বছরের প্রায় ৪০ শতাংশ খেজুরের ব্যবহার হয় এই মাসে। নিজেরা খাওয়ার পাশাপাশি সৌদি আরব প্রচুর পরিমাণে খেজুর রপ্তানিও করে। বর্তমানে বিশ্বের ১১৯টি দেশে খেজুর রপ্তানি করে সৌদি আরব।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button