চট্টগ্রাম

পটিয়ায় গরু চোর সিন্ডিকেটের দুই সদস্য গ্রেপ্তার

জনপদ ডেস্ক: চট্টগ্রামের পটিয়ায় দীর্ঘদিন ধরে চলছে অস্ত্রধারী গরু চোর সিন্ডিকেটের চুরি। সংঘবদ্ধ চোরের দল দিনে অনুসন্ধান, রাতে অস্ত্র নিয়ে গরু ও ছাগল লুট করে নিচ্ছে। আন্ত:জেলা গরু চোর সিন্ডিকেটের দুই সদস্যকে পুলিশ গ্রেপ্তারের পর চাঞ্চল্যকর এ তথ্য বেরিয়ে এসেছে।

গ্রেপ্তারকৃতরা হলেন- খাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলার জুলফু মিয়ার পুত্র মোহাম্মদ সেলিম (৪৫) ও সন্দ্বীপ উপজেলার হারাখাল গ্রামের মো. বাবুলের পুত্র ওমর ফারুক (২৫)।

বুধবার (৬ মার্চ) পটিয়া সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট তাররাহুম আহমেদের আদালতে ১৬৪ ধারায় জবানবন্দিতে দিয়েছে চাঞ্চল্যকর তথ্য। গত দুই মাসে পটিয়া উপজেলার বিভিন্ন এলাকা থেকে পুলিশ ২১ জন গরু চোরকে গ্রেপ্তার করেছে। এর মধ্যে পুলিশ ১৮টি গরু ও ১টি ছাগল উদ্ধার করে।

গত ১ মার্চ দৈনিক জনকেণ্ঠর ১৬ পাতায় প্রকাশিত ‘পটিয়ায় প্রতি রাতেই ঘটছে গরু চুরির ঘটনা’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এর পর থেকেই থানা পুলিশ আন্ত:জেলা গরু চোর সিন্ডিকেটের সদস্যদের গ্রেপ্তার করতে অভিযান শুরু করে।

জানা গেছে, ২০২৩ সালের ১১ সেপ্টেম্বর উপজেলার হাবিলাসদ্বীপ ইউনিয়নে একদল অস্ত্রধারী গরু চোর সিন্ডিকেট চুরি করতে যায়। কিভাবে গরু চুরি করা যায় তা দিনে অনুসন্ধান করে পরিকল্পনা করে। রাতে অস্ত্রধারী সংঘবদ্ধ চোরের দল উপজেলার হাবিলাসদ্বীপ ইউনিয়নের ঝুলন বৈদ্যের গোয়াল ঘর থেকে গরু চুরির
জন্য চোরের দল হানা দেয়। ওই সময় গরু চুরির কাজে বাঁধা দেওয়ায় চোরের দল গরুর মালিক ঝুলনকে অস্ত্রেরমুখে জিম্মি করে এক পর্যায়ে লাঠিদিয়ে গুতা দিয়ে মারাত্মকভাবে জখম করে। পরবর্তীতে তিনি মারা যান। এ ঘটনায় পটিয়া থানায় একটি হত্যা মামলা হয়।

সম্প্রতি গরু চোর সিন্ডিকেট পুনরায় তাদের গোয়াল ঘরে হানা দিয়ে একটি গরু চুরি করে নিয়ে যায়। এ ঘটনায় পটিয়া থানায় একটি অভিযোগ হয়। এ অভিযোগের সূত্রধরে আন্ত:জেলা গরু চোর সিন্ডিকেটের দুই সদস্যকে গ্রেপ্তার করে।

পটিয়া থানার ওসি জসীম উদ্দিন জানিয়েছেন, তিনি যোগদানের আগে থেকেই পটিয়ায় গরু চুরির ঘটনা ছিল। গরু চোরের একাধিক সিন্ডিকেট রয়েছে। তাদেরকে গ্রেপ্তার করতে বিভিন্ন জায়গায় অভিযানও করা হয়েছে। গরু চুরি ও হত্যা মামলার তদন্ত করতে গেলে চোর চক্রের তথ্য মিলে। ইতোমধ্যে দুই আসামি আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন। তারা গরু চোর সিন্ডিকেটের ৯ জনের নামও প্রকাশ করেছেন। সিন্ডিকেটের এ সদস্যদের ক্রমান্বয়ে গ্রেফতার করা হবে বলে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button