Lead Newsক্যাম্পাসক্যাম্পাসরাজশাহীরাজশাহী মহানগরশিক্ষাসারাবাংলা

শিক্ষার্থীদের মানববন্ধন, রোডম্যাপ অনুযায়ী এগোচ্ছে রামেবি

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে তিন দফা দাবিতে মানববন্ধন করেছেন ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজির (আইএইচটি) শিক্ষার্থীরা। রোববার (১৮ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টার সময় নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে এ মানবন্ধন করেন তারা। এ সময় রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) বিরুদ্ধে ‘অবান্তর’ অভিযোগ তোলেন কয়েকজন শিক্ষার্থী। গৃহীত রোডম্যাপ অনুযায়ী রামেবি এগোচ্ছে বলে জানা গেছে।

বিএসসি-ইন-ফিজিওথেরাপি এবং বিএসসি-ইন-মেডিকেল-টেকনোলজি (ল্যাবরেটরি) বিভাগের শিক্ষার্থীদের ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে মামুনুর রশিদ মেজবাহ ও মেহেদী হাসানসহ কয়েকজন শিক্ষার্থী বক্তব্য রাখেন। তাদের তিন দফা দাবিগুলো হলো- ক্যারিঅন পদ্ধতি চালু এবং ইয়ার ড্রপ ও ছাত্রত্ব বাতিলের কারিকুলাম পরিবর্তন করা।

শিক্ষার্থীরা জানান, তাদের অনেকের পরীক্ষার ফলাফল খারাপ হওয়ায় ছিটকে পড়ছেন কোর্স থেকে। এছাড়া অতিথি শিক্ষকের ক্লাস দেয়ার নামে তাদের কাছ থেকে টাকা নেয়া হয়। কিন্তু ঠিকমতো ক্লাস দেয়া হয় না। উল্টো ফেল করানো হয়। এ সময় তারা রামেবির বিরুদ্ধে অভিযোগ তুলে দাবি মানা না হলে কঠোর আন্দোলনে যাওয়া হবে বলে ঘোষণা দেন। মানববন্ধন দাবি-দাওয়া সম্বলিত বিভিন্ন ফেস্টুন প্রদর্শন করেন তারা।

যদিও শিক্ষার্থীদের সেশনজট নিরসনসহ বিভিন্ন ব্যাপারে অনেক আগেই বিশেষ রোডম্যাপ গ্রহণ করে রামেবি। সেই রোডম্যাপ অনুযায়ী শিক্ষার্থীদের পরীক্ষাসহ কোর্সের যাবতীয় বিষয় পরিচালিত হচ্ছে। একের পর এক পরীক্ষার ফলাফল প্রকাশ করে চমক দেখাচ্ছে রামেবির পরীক্ষা নিয়ন্ত্রণ দপ্তর। সর্বশেষ শনিবার প্রকাশ করা হয় এমবিবিএসের দ্বিতীয় ও তৃতীয় প্রফেশনাল পরীক্ষার ফলাফল। তবে শিক্ষার্থীদের এদিনের দাবিগুলো আমলে নেয়া হয়েছে বলে জানিয়েছেন রামেবির কর্মকর্তারা। নিয়ম মেনেই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথাও জানিয়েছেন তারা।

অবশ্য শিক্ষার্থীরা না বুঝেই এমনটা করছেন বলে জানিয়েছেন রাজশাহী আইএইচটির অধ্যক্ষ ডা. ফারহানা হক। তিনি বলেন, ‘ওরা (শিক্ষার্থীরা) অনেককিছু বোঝে না। ক্যারিঅন সিস্টেম চালু আছে। চার বছরের কোর্স, ৮ বছর পর্যন্ত ওদের টাইম দেয়া আছে। এরমধ্যেও যদি পাশ না করে, আরও যদি মেয়াদ বেশি চায়, আর কবে পাশ করবে? কখন কম্পিটিশনে দাঁড়াবে? চাকরির বয়সও তো চলে যাবে।’

ডা. ফারহানা হক বলেন, ‘ওরা পরীক্ষা দেবে না সেজন্য মানববন্ধন বা এগুলা করছে। স্টুডেন্টরা যেটা করছে এটাতে নিজেদের ক্ষতি করছে। ওদের উচিত হচ্ছে পরীক্ষাটা দেয়া এবং মাস ছয়েক ওয়েট করা। কারণ বিষয়টা একাডেমিক কাউন্সিলে যাবে, সেখান থেকে সিন্ডিকেটে যাবে, সিন্ডিকেট থেকে অ্যাপ্রুভ হওয়ার জন্য মিনিস্ট্রি থেকে অ্যাপ্রুভাল লাগবে।’

অধ্যক্ষ বলেন, ‘এটুকু বোঝার লেভেল যদি ওদের না থাকে তাহলে কেন বিএসসি করতে এসেছে আমি জানি না। আমরা তাদের বারবার বলেছি, তোমরা পরীক্ষা দাও। কারণ একটা অর্ডিন্যান্স চেঞ্জ করা সময়সাপেক্ষ ব্যাপার। ওরা যৌক্তিক কোনো কথা শুনতেই চায় না। না শুনলে নিজেরা সাফার করবে।’

এদিন মানববন্ধনে রাজশাহী প্রেসক্লাব ও জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ সভাপতি সাইদুর রহমান এবং স্মৃতি পরিষদের সহ: সভাপতি সালাউদ্দিন মিন্টু বক্তব্য রাখেন। শিক্ষাব্যবস্থায় সব জটিলতা নিরসনে সংশ্লিষ্টদের আন্তরিক ভূমিকা প্রত্যাশা করেন তারা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button