আন্তর্জাতিক

ভারতীয়দের দিয়ে ফিলিস্তিনি কর্মীর ঘাটতি মেটাচ্ছে ইসরাইল!

জনপদ ডেস্কঃ হাজার হাজার ভারতীয় ইসরাইলে যাচ্ছেন চাকরি করতে। ভারতে কাজের সংকট এবং স্বল্প মজুরির কারণে এ দক্ষ কর্মীরা যাচ্ছেন যুদ্ধরত অঞ্চলটিতে। তাদের দাবি, ইসরাইলে তারা বছরে পাঁচ গুণ বেশি আয় করতে পারবেন।

সম্প্রতি হরিয়ানায় চাকরি প্রার্থীদের এক সাক্ষাৎকারে দেখা যায় ভারতীয় তরুণ-যুবকদের লম্বা সারি। কেউ রাজমিস্ত্রী, কেউ টাইলস মিস্ত্রী, কেউবা ইলেকট্রিশিয়ান; আবার কৃষক হিসেবে কাজ করার জন্যও পরীক্ষা দিয়েছেন কেউ কেউ।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য বলছে, ভারতে কাজের অভাব এবং নিম্ন বেতনের কারণে দেশ ছাড়তে চাইছেন অসংখ্য তরুণ-যুবক। তবে ইউরোপ আমেরিকা নয়, এরা যাচ্ছেন যুদ্ধের ডামাডোল বাজতে থাকা ইসরাইলে।

ভারতে অনেককে খুব স্বল্প আয়ে পরিবারের সবার খাদ্য, বস্ত্র, বাসস্থানের ব্যবস্থা করতে হয়। ইসরাইলে গেলে তাদের বর্তমান আয়ের চেয়ে বছরে পাঁচ গুণ বাড়বে উপার্জন- এই আশায় যুদ্ধরত অঞ্চলে যেতেও দ্বিধাবোধ করছেন না তারা।

গত ৭ অক্টোবর হামাস-ইসরাইল যুদ্ধের জেরে ইসরাইলে অন্তত ৮০ হাজার ফিলিস্তিনি কর্মীর ওয়ার্ক পারমিট বাতিল করা হয়। বিশাল সংখ্যক শ্রমিকদের এ ঘাটতি মেটাতে ভারত থেকে নতুন শ্রমিক নিয়োগ দিতে চাইছে ইসরাইলের নির্মাণ সংশ্লিষ্ট সংস্থা।

এজন্য নির্মাণ খাতে কর্মী নিতে ভারতের সঙ্গে চুক্তিও হয়েছে। আর তাই ইসরাইলে যেতে যুদ্ধের মধ্যেই চেষ্টা করছেন হাজার হাজার ভারতীয়। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ভারতের শহরাঞ্চলে বেকারত্বের হার ৬ দশমিক ৬ শতাংশ। তবে ২৯ বছরের কম বয়সীদের মধ্যে ১৭ শতাংশেরও বেশি বেকার। এতে করে ভারত সরকারের মাথাব্যথার অন্যতম কারণ হয়ে উঠেছে বেকারত্ব।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button