রংপুরসারাবাংলা

রংপুর অঞ্চল থেকে হারিয়ে যেতে বসছে শাপলা ফুল

জনপদ ডেস্ক: এক সময় গ্রামগঞ্জের খাল-বিল-পুকুরে যেদিকেই চোখ পড়তো জাতীয় ফুল শাপলা দেখা যেত। বর্ষায় শাপলা সৌন্দর্যে মুগ্ধ হয়ে কবি সাহিত্যকরা শাপলা বন্ধনায় মেতে উঠতেন। তবে জলবাযুর পরিবর্তন ও নানা কারণে রংপুর অঞ্চল থেকে শাপলা ফুল হারিয়ে যেতে বসেছে।

রংপুরসহ উত্তরাঞ্চলের বিভিন্ন জলাশয় থেকে বিলুপ্ত প্রায় শাপলা ফুল। তার পরেও হাতে গোনা দুই এক জায়গায় শাপলা দৃষ্টি গোচর হলে ফুলের সৌন্দর্যে মেতে উঠেন অনেকেই। বড় ছোট সকলের কাছে প্রিয় ফুল শাপলা। অনেক স্থানে শাপলা মানুষের খাদ্য তালিকাতেও স্থান করে নিয়েছিল। শাপলা পুষ্টি সমৃদ্ধ এবং সবজি গুণে ভরপুর। শাপলা বাংলার এতিহ্য।

বর্তমান অনেক স্থানে জলাশয় ভরাট করে বাড়িঘর নির্মাণ, মাছের ঘের নির্মাণ, জমিতে মাত্রারিক্ত কীট নাশক ব্যবহারসহ বিভিন্ন কারণে শপলা আর আগের মত চোখে পড়ে না। শাপলার ঢ্যাপ দিয়ে এখনও অনেক এলাকায় খৈ জাতীয় খাবার তৈরি করা হয়। জাতীয় ফুল শাপলা সাধারণত আবদ্ধ অগভীর জলাশয়, খাল-বিলে জন্মে থাকে। পূর্ণিমা রাতে শাপলা নয়নাভিরাম দৃশ্যের অবতারণা করে।

জানা গেছে, শুধু বাংলাদেশে নয় থাইল্যান্ড ও মিয়ানমারে এই ফুল পুকুর ও বাগান সাজাতে খুব জনপ্রিয়। সাদা শাপলা বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান ইয়েমেন, তাইওয়ান, ফিলিপাইন, কম্বোডিয়া, লাওস, থাইল্যান্ড, ভিয়েতনাম, ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশের পুকুর ও হ্রদে দেখা যায়। শাপলা ফুল ভোর বেলা ফোটে এবং দিনের আলো বাড়ার সাথে সাথে পাঁপড়ি বুজে যায়। সরাসরি কাণ্ড ও মূলের সাথে যুক্ত থাকে। শাপলার পাতা আর ফুলের কাণ্ড বা ডাটি বা পুস্পদণ্ড পানির নিচে মূলের সাথে যুক্ত থাকে। আর এই মূল যুক্ত থাকে মাটির সঙ্গে এবং পাতা পানির উপর ভেসে থাকে। মূল থেকেই নতুন পাতার জন্ম নেয়। পাতাগুলো গোল এবং সবুজ রঙের হয় কিন্তু নিচের দিকে কালো রঙ। ভাসমান পাতাগুলোর চারদিক ধারালো হয়। পাতার সাইজ ২০ থেকে ২৩ সেন্টিমিটার এবং এদের ব্যাপ্তি প্রায় ০.৯ থেকে ১.৮ মি।

শাপলা ফুল গোলাপী, সাদা, নীল, বেগুনি ইত্যাদি রঙের হয়ে থাকে। বছরের প্রায় সব সময় শাপলা ফুটতে দেখা গেলেও তবে বর্ষা ও শরৎ এই উদ্ভিদ জন্মার উপযুক্ত সময়। শাপলা ফুল অনেক রঙের হলেও কেবল সাদা শাপলা বাংলাদেশের জাতীয় ফুলের মর্যাদা পেয়েছে। এছাড়াও বাংলাদেশের পয়সা, টাকা, দলিলপত্রে জাতীয় ফুল শাপলা বা এর জলছাপ আঁকা রয়েছে।

কৃষিবিদ আবিদ করিম মুন্না বলেন, জাতীয় ফুল শাপলা আগেম মত দেখা যায় না। এই ফুলের অস্তিত্ব দরে রাখতে বিশেষ উদ্যোগ নেয়া প্রয়োজন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button