ভ্রমন

জয়পুরহাটে প্রাচীন স্থাপত্য শিল্পের সাক্ষী বারো শিবালয় মন্দির

নিজস্ব প্রতিবেদকঃ বারো শিবালয় মন্দিরটি জয়পুরহাটের বেলআমলা গ্রামে অবস্থিত ।বারোটি শিবমন্দির প্রাচীন স্থাপত্য শিল্পের সাক্ষ্য বহন করে আজো দাঁড়িয়ে আছে।

ইতিহাস:বারো শিবালয়ের সঠিক ইতিহাস লিপিবদ্ধ অবস্থায় পাওয়া না গেলেও ধারণা করা হয় যে, রাজা বল্লাল সেন শিবের উপাসক ছিলেন বলে তিনি এই মন্দির স্থাপন করেন। আবার কারো কারো মতে, ইতিহাস পরিচিত জগৎ শেঠের মতো বিত্তবান ছিলেন রাজীব লোচন মন্ডল নামে এক ধনাঢ্য ব্যক্তি তিনি ছিলেন ধার্মিক কায়েস্থ । যিনি ১৭০০ সালে বারো শিবালয় মন্দিরটি নির্মাণ করেন। বেল-আমলা হতে প্রাপ্ত বিভিন্ন তথ্য মতে এবং সেখান থেকে সংগৃহীত বিভিন্ন প্রকার চন্ডীমূর্তি, সূর্যমূর্তি, বাসুদেবমুর্তি দেখে ধারণা করা হয় এককালে এখানে জৈন ও বৌদ্ধ ধর্মাবলীম্বদেরও তীর্থস্থান ছিল। রাজীব লোচন মন্ডলের বংশের অধস্তন জ্ঞানেদ্রনাথ চৌধুরী একসময় এখানকার বিশাল জমিদারির মালিক ছিলেন।পরে ইস্ট ইন্ডিয়া কোম্পানি কর্তিক জমিদারি নিলামে উঠার পর থেকে বেল-আমলা গ্রামে জমিদারির পতন হয়। পর্যায়ক্রমে গতিনাথ দত্ত চৌধুরী ও তার পুত্র গিরীলাল দত্ত চৌধুরীর সময় জমিদারি সম্পূর্ণ ধ্বংসপ্রাপ্ত হয়।

উৎসব: প্রতিবছর ফাগুনমাসের চতুর্দশীতে শিবরাত্রি এ বারো শিবালয় কে ঘিরে পূজা অর্চনা আয়োজিত হয়। শিবরাত্র উপলক্ষে অনুষ্ঠিত হয় বিশাল মেলা। মেলায় মানত, শিবদর্শন, গীতা পাঠ, উলুধ্বণি আর ঐতিহ্যবাহী ঢাক ঢোলের বাজনায় সারা এলাকাজুরে মুখরিত হয়। এছাড়া মেলায় দেশের সুখ-সমৃদ্ধি ও মানব কল্যাণে শিবঠাকুর কে সন্তুষ্ট করতে আলো আধারির মাঝে কীর্তন গানের অনুষ্ঠান করা হয়। মেলায় শাখা-সিদূর, পৈতা, তিলক, পুতির মালা, কাঠের জালি, পুতুল, খেলনা, ঘর সাজানোর জিনিসপত্রসহ, বিভিন্ন প্রকার আসবাব-পত্র বেচা কেনা জমে উঠে এ মেলা,একে বারে যেন কানায় কানায় পূর্ণ।

মন্দিরের প্রধান আকর্ষণ: জয়পুরহাটের প্রধান আকর্ষণ হচ্ছে বার শিবালয় বা দ্বাদশ শিবমন্দির জেলা সদর থেকে তিন মাইল উত্তর পশ্চিমে ছোট যমুনার তীরে বেল-আমলা গ্রামে প্রাকৃতিক পরিবেশে ঘেরা নিভৃত স্থানে বারশিবালয় মন্দির অবস্থিত । ১২ টি শিব মন্দিরের প্রতিটির অভ্যন্তরে আছে গণেশের চিত্র, নম শিবায় ও শ্রী গণেশায় দেবায় নম, বিভিন্ন দেব-দেবীর কাহিনী চিত্র এবং রামলক্ষণ-সীতা, হনুমান ও মা কালীর প্রতিমা। আরও আছে অন্যান্য দেব-দেবীর কাহিনী চিত্র, রামলক্ষণ-সীতা ও হনুমান একটি গো-মূর্তির মস্তক পূজায় সিঁদূরে রাঙানো। আর মন্দির আঙ্গিনার মাঝখানে স্থান পেয়েছে একটি নন্দী মূর্তি। তবে বার শিবালয় মন্দিরের ১২টি শৃঙ্গ বা আলয় দেখে আগত ভক্তরা সবচেয়ে বেশি পুলকিত হয়।

এছাড়া মন্দিরের পাশ দিয়ে বয়ে যাওয়া নদীর সৌন্দর্য এই স্থাপত্য নিদর্শনকে দিয়েছে বিশেষ বৈচিত্রতা। প্রতিবছর ফাল্গুন মাসের শিব চতুর্দশীতে বার শিবালয় মন্দিরে দুই দিন ব্যাপী শিবরাত্রি পূজা অনুষ্ঠিত হয়। পূজার পাশা-পাশি এখানে বাহারি পণ্যের মেলা বসে। তখন সারাদেশ থেকে সনাতন ধর্মালম্বীরা যমুনা নদীতে পূন্যস্নান করতে আসেন। শিবরাত্রি পূজা উৎসবকে ঘিরে আয়োজিত ঐতিহ্যবাহী এই মেলা ছাড়াও প্রায় সারা বছরই ধর্ম-বর্ণ নির্বিশেষে ভ্রমণকারীরা বার শিবালয় মন্দির দেখতে আসেন।
দর্শনার্থী: ভ্রমণ বিলাসী একাধিক দর্শনার্থী জানিয়েছেন,যুগের সাথে তালমিলিয়ে আধুনিকতার আদলে সৌন্দর্য বৃৃদ্ধি করা হলে ঐতিহাসিক এ স্থানটি আরোও বেশি পর্যটক মুখর হয়ে উঠবে বলে আমরা বিশ্বাস করি।

বার শিবালয় মন্দিরের ইতিহাস,ঐতিহ্য এবং আধুনিকতার বিষয় নিয়ে জানতে জয়পুরহাট সদর উপজেলা কর্মকর্তা আরাফাত হোসেনের সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি বলেন, এ বিষয়ে কি বলবো?

যেভাবে যাবেন: জয়পুরহাট জেলা সদর থেকে গতন শহর স্টপেজে এসে ভ্যান বা রিক্সা ভাড়া করে সরাসরি বার শিবালয় মন্দির দেখতে যেতে পারবেন।

যেখানে থাকবেন:জয়পুরহাট শহরের থানা রোডে হোটেল সৌরভ ইন্টাঃ, হোটেল জাহান আরা ইন্টাঃ, জসিম রেসিডেন্সিয়াল হোটেল, পৃথিবী হোটেল, হোটেল বৈশাখী রেসিডেন্সিয়াল ইত্যাদি ছাড়াও বেশকিছু আবাসিক হোটেল রয়েছে।

যেখানে খাবেন: জয়পুরহাটে বিভিন্ন মানের চাইনিজ এবং বাংলা খাবারের রেস্টুরেন্ট রয়েছে। এদের মধ্যে ক্যাফে অরেঞ্জ চাইনিজ রেস্টুরেন্ট, বিসমিল্লা হোটেল এন্ড রেস্টুরেন্ট, রুচিটা রেস্টুরেন্ট এন্ড চাইনিজ, মিনা, প্রিন্স রেস্টুরেন্ট ইত্যাদি উল্লেখযোগ্য।

প্রাচীন স্থাপত্য শিল্পের সাক্ষ্য বহন করে আজো দাঁড়িয়ে আছে বারো শিবালয় শিবমন্দিরটি। ঐতিহাসিক এ স্থানটি আরোও বেশি পর্যটক মুখর হয়ে উঠুক,উৎসব মুখর পরিবেশ বিরাজ করুক সারাক্ষণ এমন আত্ব প্রত্যয়ি বিশ্বাস প্রতিবেদকের।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button