কক্সবাজারসারাবাংলা

চকরিয়ায় পুষ্টি সমন্বয় কমিটির সভা ও জাতীয় পুষ্টি সপ্তাহ উদ্বোধন

জনপদ ডেস্কঃ মজবুত হলে পুষ্টির ভিত, স্মার্ট বাংলাদেশ হবে নিশ্চিত’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় কক্সবাজারের চকরিয়া উপজেলায় জাতীয় পুষ্টি সপ্তাহের উদ্বোধন করা হয়েছে।

বুধবার (৭ জুন ) সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে জাতীয় পুষ্টি সপ্তাহ উদ্বোধন ও উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির দ্বিতীয় সভা অনুষ্ঠিত হয়।

চকরিয়া উপজেলা প্রশাসন ও উপজেলা স্বাস্থ্য বিভাগের যৌথ উদ্দ্যোগে আয়োজিত এবং নিউট্রিশন ইন্টারন্যশনাল-এর কারিগরি সহযোগিতায় জাতীয় পুষ্টি সপ্তাহ-২০২৩ উদ্ভোধন ও উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির দ্বিতীয় সভায় সভাপতিত্ব করেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সভাপতি জেপি দেওয়ান ।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির উপদেষ্টা উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল করিম সাঈদী, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী এবং উপজেলা ভাইস চেয়াম্যান মকসুদুল হক ছুট্টু।

এছাড়াও অনুষ্ঠানে চকরিয়া সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শাহাবুদ্দিন, চকরিয়া উপজেলা প্রেসক্লাবের সভাপতি ইবনে আমিন, সহ-সভাপতি মুহাম্মদ মনজুর আলম, সাধারণ সম্পাদক ছোটন কান্তি নাথ, উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগ, প্রাণিসম্পদ দপ্তর , মৎস্য বিভাগ, সমাজসেবা অধিদপ্তর, জনস্বাস্থ্য ও প্রকৌশলসহ চকরিয়া উপজেলার বিভিন্ন সরকারী বিভাগের কর্মকর্তা, বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দ ও সংশ্লিষ্ট উন্নয়ন সহযোগি সংস্থার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সদস্য সচিব চকরিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শোভন দত্ত তার স্বাগত বক্তব্যে অনুষ্ঠানের প্রতিপাদ্য বিষয়ের উপর আলোকপাত করেন। বিশেষ করে উপকূলবর্তী দরিদ্র ও সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর পুষ্টি পরিস্থিতির উন্নয়নে সরকারের গৃহিত বিভিন্ন কর্মসূচি সভায় তুলে ধরেন।

উপজেলা পর্যায়ে জাতীয় পুষ্টি সপ্তাহ-২০২৩ এর উদ্ভোধন ও সভাপতির স্বাগত বক্তব্যে পর চকরিয়া উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সদস্য সচিব ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শোভন দত্ত তার বক্তব্যে জাতীয় পুষ্টি সপ্তাহ-২০২৩ উপলক্ষ্যে চকরিয়া উপজেলা প্রশাসন ও উপজেলা স্বাস্থ্য বিভাগের যৌথ উদ্দ্যেগে গৃহিত সাপ্তাহব্যপি বিভিন্ন অনুষ্ঠানের সংক্ষিপ্ত বিবরণ সভায় উপস্থাপন করেন।

তিনি চকরিয়া উপজেলার পুষ্টি পরিস্থিতির একটি সার্বিক চিত্র তুলে ধরেন এবং উপজেলার পুষ্টি পরিস্থিতির উন্নয়নে সরকারের চলমান বিভিন্ন কার্যক্রমের সংক্ষিপ্ত বিবরণ উপস্থাপন করেন।

সভায় চকরিয়া উপজেলায় কর্মরত ইউনিসেফ প্রতিনিধি উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির কার্যক্রম ও সদর উপজেলার পুষ্টি সমন্বয় কমিটির কার্যক্রমের একটি সংক্ষিপ্ত বিবরণ উপস্থাপনা করেন।

সভার নিউট্রিশন ইন্টারন্যাশনালের জেলা সমন্বয়কারী শাহ্ মোঃ ইমতিয়াজ তার বক্তব্যে, জাতীয় পুষ্টি প্রতিষ্ঠান এর যৌথ উদ্যোগে কক্সবাজার জেলার চলমান প্রকল্পের বিভিন্ন কার্যক্রম ও উপজেলার পুষ্টি সমন্বয় কমিটির কার্যক্রমকে শক্তিশালীকরণে কি ধরণের কার্যক্রম আগামীতে বাস্তবায়ন করবে তার উপর একটি সংক্ষিপ্ত উপস্থাপনা সকলের সামনে তুলে ধরেন।

সভায় উপস্থিত অংশগ্রণকারীগণ এ বিষয়ে তাদের মূল্যবান মতামত ও পরামর্শ তুলে ধরেন পাশাপাশি চকরিয়া উপজেলার বিভিন্ন সরকারী বিভাগে কর্মকর্তাবৃন্দ তাদের বিভাগের বার্ষিক পুষ্টি কর্মপরিকল্পনার অগ্রগতি সংক্ষিপ্ত বিবরণ উপস্থাপন করেন।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সভাপতি জেপি দেওয়ান তার সমাপনি বক্তব্যে উপজেলার সার্বিক পুষ্টির চিত্র উন্নয়নে স্বাস্থ্য বিভাগসহ উপজেলা পুষ্টি সমন্বয় কমিটিতে অন্তভূক্ত অন্যান্য সকল বিভাগকে একযোগে কাজ করার আহব্বান জনান এবং এক্ষেত্রে উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতার প্রতিশ্রুতি ব্যক্ত করে জাতীয় পুষ্টি সপ্তাহ-২০২৩ এর সার্বিক সফলতা প্রত্যাশাও করেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button