অপরাধ

মাদকসংক্রান্ত মামলার তদন্তে ভয়াবহ তথ্য

জনপদ ডেস্ক: ডার্ক ওয়েব থেকে সিনথেটিক বা অপ্রচলিত ভয়ংকর মাদক কিনে দেশে নিয়ে আসছে মাদক কারবারিরা। আর এসব মাদকের টাকা পরিশোধ করা হচ্ছে বিটকয়েনের মাধ্যমে। সম্প্রতি মাদকসংক্রান্ত এক মামলার তদন্তে উঠে এসেছে ভয়াবহ এ তথ্য।

বিষয়টি জানিয়েছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর (ডিএনসি)।

ডিএনসি জানায়, মালয়েশিয়ায় উচ্চশিক্ষা নিতে গিয়ে সিনথেটিক ড্রাগসে আসক্ত হয়ে যান ধনাঢ্য পরিবারের সন্তান সৈয়দ নওশাদ। দেশে এসে তিনি কেটামিন ইনজেকশন ওভেনে নিয়ন্ত্রিত মাত্রায় গরম করে তা পাউডারে পরিণত করে নাম দেন কোকেন। গোপন অ্যাপসে যোগাযোগের মাধ্যমে তা সরবরাহ করতেন অভিজাত এলাকার বিভিন্ন পার্টিতে অংশ নেয়া তরুণ-তরুণীদের কাছে।

গেল দুই বছরে কয়েকটি নতুন মাদকের নাম সামনে এসেছে। এর মধ্যে রয়েছে, এলএসডি, ডিওবি, ম্যাজিক মাশরুমের মতো ভয়ংকর মাদক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হাফিজুর রহমান নিজের গলায় ছুরি চালিয়েছিলেন। তার মৃত্যুর ঘটনা তদন্ত করতে গিয়ে দেশে এলএসডির অস্তিত্ব থাকার কথা প্রথমবারের মতো জানতে পারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

গেল বছর ০.৭৫ গ্রাম এলএসডিসহ নাজমুল ইসলাম নামে এক মাদক কারবারিকে গ্রেফতার করেছিল মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর। ডিএনসির তথ্য অনুযায়ী নাজমুল ঢাকার একটি বড় মাদক চক্রের সক্রিয় সদস্য। তিনি ডার্ক ওয়েব থেকে বিট কয়েন দিয়ে বিদেশ থেকে এলএসডি নিয়ে আসতেন। ২০২০ সালেও তিনি গ্রেফতার হয়েছিলেন। পরে জামিনে মুক্ত হয়ে আবারও যুক্ত হন মাদক কারবারে।

ডার্ক ওয়েব থেকে ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে এসব মাদক দেশে আসছে- এমন তথ্য উঠে এসেছে ডিএনসির তদন্তে। তাতে দেখা যায়, এলএসডি ও ডিওবি কৃত্রিম মাদক, যা পরীক্ষাগারে তৈরি। মাদক দুটি দেশে অপ্রচলিত এবং খুবই ভয়ংকর। ডার্ক ওয়েব ইন্টারনেটের অন্ধকার জগৎ। এখানে পরিচয় গোপন রেখে অবৈধ ও নিষিদ্ধ পণ্য কেনা যায়।

এ বিষয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের অতিরিক্ত পরিচালক জাফরুল্ল্যাহ কাজল বলেন, ‘বিট কয়েন ব্যবহার করে ডার্ক ওয়েব থেকে বিভিন্ন ধরনের মাদক তারা নিয়ে আসে বাংলাদেশে। তবে আমরা এ বিষয়ে সজাগ আছি।’

অধিদফতরের প্রধান রাসায়নিক কর্মকর্তা দুলাল কৃষ্ণ সাহা বলেন, এ মাদকগুলো সিনথেটিক। এগুলো অল্পতে বেশি কাজ করে। পার্শ্বপ্রতিক্রিয়াও অনেক বেশি। এসব মাদক সাধারণ মাদকের চেয়ে প্রায় এক হাজার গুণ বেশি ক্ষতিকারক। অল্প পরিমাণ এলএসডি নিলে আর ওই মাদকসেবীর নিয়ন্ত্রণ থাকে না।

সূত্র: সময় সংবাদ

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button