আন্তর্জাতিক

পাকিস্তানে গোত্রে গোত্রে সংঘর্ষ, নিহত ১৬

জনপদ ডেস্কঃ পাকিস্তানে কয়লা খনির মালিকানা নিয়ে দুই উপজাতি গোত্রের মধ্যে ভয়াবহ সংঘর্ষ হয়েছে। এতে অন্তত ১৬ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১০ জন।

আল জাজিরার প্রতিবেদন মতে, সোমবার (১৫ মে) পাকিস্তানের উত্তর পশ্চিমাঞ্চলীয় প্রদেশ খাইবার পাখতুনখোয়ার দারা আদম খেল জেলায় দুই উপজাতি গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ঘটে।

স্থানীয় পুলিশ বিষয়টি নিশ্চিত করে বলেছে, সুন্নি খেল ও আখোরওয়াল নামে দুটি গোত্রের সংঘর্ষে ১৬ জন মারা গেছে। এর মধ্যে সুন্নি খেল গোত্রের ১১ জন ও আখোরওয়াল গোত্রের ৫ জনকে দাফন করা হয়েছে।

পুলিশ জানিয়েছে, পাক-আফগান সীমান্তবর্তী দারা আদম খেল জেলায় ২০১৯ সালে একটি কয়লাখনি আবিষ্কৃত হয়। শুরু থেকেই জেলার দুই প্রভাবশালী উপজাতি গোত্র খনির একক মালিকানা দাবি করে আসছে। ফলে দুই গোত্রের মধ্যে দ্বন্দ্বের শুরু হয়।

পুলিশ আরও জানায়, এই দ্বন্দ্বের জেরে মঙ্গলবার সকালের দিকে খনির সংলগ্ন এলাকায় সংঘর্ষ বাঁধে সুন্নি খেল ও আখোরওয়াল গোত্রের মধ্যে। দুই গোত্রের সবার হাতে অ্যাসল্ট রাইফেল, পিস্তল ও রিভলবার জাতীয় ছোট আগ্নেয়াস্ত্র দেখা গেছে।

কয়েক ঘণ্টা ধরে গোলাগুলি-সংঘাত চলার পর অবশেষে নিরাপত্তা বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে আহতদের ফেলে রেখে এলে সুন্নি খেল ও আখোরওয়াল গোত্রের ‘যোদ্ধা’রা পালিয়ে যায়।

আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে উল্লেখ করে স্থানীয় পুলিশ কর্মকর্তা মুনাওয়ার বলেন, সংঘাতে উসকানিদাতাদের খুঁজে বের করতে তদন্ত শুরু করেছে পুলিশ।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button