আন্তর্জাতিক

১১২ বছরের বৃদ্ধা, বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ ভোট দিলেন তুরস্কে

জনপদ ডেস্ক: তুরস্কের প্রেসিডেন্ট ও সংসদ নির্বাচনে ভোটারদের ব্যাপক উপস্থিতি দেখা গেছে। রোববার (১৪ মে) তুরস্কে নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। দেশটিতের এদিন ভোটকেন্দ্রে উপস্থিত হয়ে ভোট দিয়েছেন ১১২ বছরের এক বৃদ্ধা ও বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, তুরস্কের কৃষ্ণসাগরীয় অঞ্চল গুমুসানে নামক একটি স্থানের সবচেয়ে বয়স্ক নারী ১১২ বছর বয়সী গুল্লু দোগান স্বশরীরে ভোটকেন্দ্রে উপস্থিত হয়ে ভোট দিয়েছেন।

তিনি তার সন্তান ও নাতিদের নিয়ে ভোটকেন্দ্রে আসেন। যদিও তিনি চাইলেই মোবাইল ব্যালটের মাধ্যমে ভোট দিতে পারতেন।

অপরদিকে বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ ৮ ফুট ২ ইঞ্চি উচ্চতার সুলতান কোসেন তার ভোটটি দেন মার্দিনের দেরিকের একটি ভোটকেন্দ্রে ।

নিজের ভোটাধিকার প্রয়োগের পর সুলতান কোসেন বলেছেন, ‘আমি আমার দেশের জন্য ভালোটা প্রত্যাশা করছি ইনশাআল্লাহ। সুপার হাবার নামের একটি টুইটার অ্যাকাউন্টে সুলতানের একটি ছবি প্রকাশ করা হয়। ওই ছবির শিরোনামে লেখা হয়েছে, ‘সুলতান কোসেন। বিশ্বের সবচেয়ে লম্বা মানুষের খ্যাতিপ্রাপ্ত, ভোট দিয়েছেন। বুথের পর্দা তার উচ্চতার জন্য পর্যাপ্ত ছিল না।’

এছাড়া আরও অনেক বৃদ্ধ ও শারীরিকভাবে অক্ষম মানুষদের হুইল চেয়ারে এসেও স্বশরীরে ভোট দিতে দেখা গেছে।

এদিকে তুরস্কে স্থানীয় সময় বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। তবে আইন অনুযায়ী, রাত ৯টার আগে কোনো কেন্দ্রের ফলাফল ঘোষণা করা যাবে না।

রাত গভীর হওয়ার সঙ্গে সঙ্গে জানা যাবে প্রেসিডেন্ট নির্বাচনে আজই কেউ নির্বাচিত হবেন কিনা। যদি আজ ভোট গণনা শেষে দেখা যায়, প্রেসিডেন্ট পদপ্রার্থীদের মধ্যে কেউ এককভাবে ৫০ শতাংশ ভোট পাননি, তাহলে দুই সপ্তাহ পর সর্বোচ্চ ভোট পাওয়া দুই প্রার্থীর মধ্যে রানঅফ নির্বাচন অনুষ্ঠিত হবে।

তুরস্কে এবারের নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও কেমাল কেলিকদারোগলোর মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে।

সূত্র: আল জাজিরা

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button