কক্সবাজারচট্টগ্রামটপ স্টোরিজ

ঘূর্ণিঝড় মোখা : পাঁচ নম্বরে কল করে নেওয়া যাবে কোস্টা গার্ডের সেবা

জনপদ ডেস্কঃ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় প্রস্তুতি নিয়েছে কোস্ট গার্ড। দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী সময়ে পরিস্থিতি মোকাবিলায় কাজ করবে কোস্ট গার্ড।

শুক্রবার (১২ মে) সন্ধ্যায় কোস্ট গার্ডের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আব্দুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, উপকূলের দিকে ধেয়ে আসা ঘূর্ণিঝড় মোখা থেকে উপকূলবাসীকে রক্ষার্থে বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম কোস্ট গার্ড কর্তৃক গ্রহণ করা হয়েছে। এছাড়াও উপকূলীয় দ্বীপগুলো, সুন্দরবন ও তৎসংলগ্ন ঝুঁকিপূর্ণ এলাকার লোকজনকে সাইক্লোন শেল্টারে নেওয়ার পাশাপাশি কোস্ট গার্ড স্টেশনে আশ্রয় প্রদানের লক্ষ্যে প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

ঘূর্ণিঝড় মোখার প্রভাবে সৃষ্ট দুর্যোগ চলাকালে ও পরবর্তী সময়ে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় কোস্ট গার্ডের সব জোন, জাহাজ, বোট, স্টেশন, আউটপোস্ট এবং ডিজাস্টার রেসপন্স অ্যান্ড রেস্কিউ টিম প্রস্তুত রয়েছে। দুর্যোগ পরবর্তী পরিস্থিতি মোকাবিলার জন্য কোস্টগার্ডের মেডিকেল টিম ও ডুবুরি টিম প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছে। ঘূর্ণিঝড় ‘মোখা’ চলাকালীন ও পরবর্তী সময়ে উপকূলীয় অঞ্চলে জরুরি পরিস্থিতি মোকাবিলা করার লক্ষ্যে সার্বক্ষণিক সমন্বয় সাধনের জন্য বাংলাদেশ কোস্টগার্ড কর্তৃক জোনভিত্তিক কন্ট্রোলরুম পরিচালনা করা হবে।

দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী সময়ে যেকোনো সংকটকালীন পরিস্থিতিতে প্রয়োজনীয় সহায়তা ও তথ্যের জন্য নিম্নোক্ত নম্বরগুলোতে ২৪ ঘণ্টা সেবা প্রদানের লক্ষ্যে মনিটরিং করা হবে।

নম্বরগুলো হলো–

১। সদর দপ্তর ০১৭৬৯৪৪০৯৯৯
২। ঢাকা জোন ০১৭৬৯৪৪১৯৯৯
৩। চট্টগ্রাম জোন ০১৭৬৯৪৪২৯৯৯
৪। বরিশাল জোন ০১৭৬৯৪৪৩৯৯৯
৫। খুলনা জোন ০১৭৬৯৪৪৪৯৯৯

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button