লাইফ স্টাইলস্বাস্থ্য ও চিকিৎসা

পুরুষের বন্ধ্যত্বের আশঙ্কা বাড়ে যেসব খাবারে

জপদ ডেস্কঃ বিশ্বে পুরুষের বন্ধ্যত্বের একমাত্র কারণ শুক্রাণুর পরিমাণ কমে যাওয়া। চিকিৎসকরা বলছেন, পুরুষের শুক্রাণু কমে যাওয়ার অন্যতম কারণ দৈনন্দিনের খাদ্যাভ্যাস। তাই আজকের আয়োজনে থাকছে এমন কিছু খাবারের নাম যেগুলো পুরুষের বন্ধ্যত্বের জন্য বিশেষভাবে দায়ী।

পরিসংখ্যান বলছে, বিগত ৪০ বছরে বিশ্বে পুরুষদের শুক্রাণুর পরিমাণ হ্রাস পেয়েছে গড়ে ৫৯ শতাংশ। তাই বিশেষজ্ঞদের মাথাব্যথার অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে এ সমস্যাটি। এ সমস্যা থেকে রেহাই পেতে পুরুষদের বেশ কিছু খাবার থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, বন্ধ্যত্ব থেকে বাঁচতে মোট চার ধরনের খাবার থেকে দূরে থাকতে হবে পুরুষদের–

১। প্রক্রিয়াজাত মাংস: প্রক্রিয়াজাত মাংস রান্না করে খেলে কিংবা এ ধরনের মাংস দিয়ে তৈরি যেকোনো খাবার খেলে তা পুরুষের শুক্রাণুর সংখ্যা কমিয়ে আনে। তাই এ ধরনের খাবার থেকে দূরে থাকুন। তবে মুরগির মাংসে এ ধরনের কোনো সমস্যা খুঁজে পাননি গবেষকরা।

২। অতিরিক্ত স্নেহজাতীয় পদার্থ: সম্প্রতি ১৮ থেকে ২২ বছর বয়সী যুবকদের ওপর একটি সমীক্ষা করা হয়। যেখানে দেখা যায়, অতিরিক্ত স্নেহজাতীয় পদার্থ রয়েছে এমন দুধ ও দুগ্ধজাত খাবার খেলে শুক্রাণুর চলাচল, গতি ও আকৃতিতে নেতিবাচক প্রভাব পড়ে।

৩। ট্রান্স ফ্যাটি অ্যাসিড: ট্রান্স ফ্যাটি অ্যাসিডকে এতদিন শুধু নানা হৃদ্‌রোগের কারণ বলে মনে করা হতো। তবে সম্প্রতি গবেষণায় গবেষকরা খুঁজে পেয়েছেন এটি শুক্রাণুর সমস্যার জন্যও দায়ী।

৪। রাসায়নিক পদার্থ মেশানো খাবার: উপাদন বৃদ্ধি ও খাদ্য সংরক্ষণের জন্য এখন প্রায় সব খাবারেই রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়। এসব খাবার দীর্ঘদিন ধরে খাওয়ার অভ্যাসকে বিশেষজ্ঞরা শুক্রাণু কমে যাওয়ার জন্য মারাত্মকভাবে দায়ী করেছেন। অথচ বর্তমান বাজার ব্যবস্থায় এসব খাবার এড়িয়ে চলা প্রায় অসম্ভব হয়ে পড়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button