আন্তর্জাতিক

আত্মঘাতী হামলায় তালেবান প্রাদেশিক গভর্নর নিহত

আর্ন্তজাতিক ডেস্ক: আফগানিস্তানে আত্মঘাতী হামলায় দেশটির উত্তরাঞ্চলীয় প্রদেশ বাল্কের গভর্নর মোহাম্মদ দাউদ মুজাম্মিল নিহত হয়েছেন। ইসলামিক স্টেট (আইএস)। এ হামলার দায় স্বীকার করেছে।

বৃহস্পতিবার প্রাদেশিক রাজধানী মাজারইশরীফে গভর্নর দাউদ মুজাম্মিলের কার্যালয়ে আত্মঘাতী এই হামলার ঘটনা ঘটে।

২০২১ সালের আগস্টে আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতায় বসে তালেবান। এর পর থেকে দেশটিতে সহিংসতা কমতে থাকে। তবে তালেবান বা তালেবান সমর্থক ব্যক্তিদের লক্ষ্য করে আইএস হামলা বাড়াতে শুরু করে। ক্ষমতায় প্রত্যাবর্তনের পর হামলায় নিহত ব্যক্তিদের মধ্যে দাউদ ছিলেন সবচেয়ে জ্যেষ্ঠ নেতা।

তালেবানের মুখপাত্র ও শীর্ষ নেতা জাবিহুল্লাহ মুজাহিদ এক টুইটে বলেন, ইসলামের শত্রুদের দ্বারা এক আত্মঘাতী বিস্ফোরণে বাল্কের গভর্নর দাউদ মুজাম্মিল ‘শহীদ’ হয়েছেন।

তালেবান ক্ষমতায় আসার পর দাউদ মুজাম্মিলকে প্রথমে পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশের গভর্নর হিসেবে নিযুক্ত করেন তালেবানের শীর্ষ নেতৃত্ব। পরে গত বছর অক্টোবরে তাকে বাল্কের গর্ভনর হিসেবে নিয়োগ দেয়া হয়। নানগারহারের গভর্নর থাকার সময় তিনি তালেবানের আইএসবিরোধী লড়াইয়ের নেতৃত্বে ছিলেন।

বাল্কের প্রাদেশিক পুলিশের মুখপাত্র মোহাম্মদ আসিফ ওয়াজিরি বলেন, বৃহস্পতিবার সকালে গভর্নর কার্যালয়ে আত্মঘাতী এই বিস্ফোরণ ঘটানো হয়।

বিস্ফোরণে আহত খাইরুদ্দিন নামের এক ব্যক্তি বলেন, ‘বিকট শব্দে বিস্ফোরণ হলে আমি মেঝেতে পড়ে যাই। বিস্ফোরণে আমার এক বন্ধুর হাত বিচ্ছিন্ন হয়েছে।’

হামলার কয়েক ঘণ্টা পর আইএসের পক্ষ থেকে হামলার দায় স্বীকার করা হয়। আইএস জানায়, তাদের একজন যোদ্ধা বাল্কের গভর্নরের কার্যালয়ে প্রবেশ করেন। এরপর তিনি তার শরীরে বেঁধে রাখা বিস্ফোরকের বিস্ফোরণ ঘটান।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button