জাতীয়

সৌদি আরবে অবৈধ ভিসা বাণিজ্য, অভিযোগ অনুসন্ধান করবে দুদক

জনপদ ডেস্ক: বাংলাদেশি শ্রমিকদের কাছ প্রায় ১৫৪ কোটি টাকা ঘুষ গ্রহণসহ ঢাকায় সৌদি আরব দূতাবাসের সাবেক দুই কর্মকর্তা ও সংশ্লিষ্ট বাংলাদেশিদের দুর্নীতির অভিযোগ অনুসন্ধান করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আন্তর্জাতিক মিডিয়ায় বিষয়টি প্রকাশিত হওয়ার পরপর সংস্থাটি এ বিষয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ করছে বলে জানা গেছে। সোমবার (৬ মার্চ) দুদক কমিশনার মো. মোজাম্মেল হক খান ঢাকা পোস্টের সঙ্গে আলাপকালে এসব তথ্য জানিয়েছেন।

দুদক কমিশনার বলেন, যতদূর জানতে পেরেছি সৌদি আরবের দুর্নীতি দমন কর্তৃপক্ষ তাদের নিজস্ব আইনে দুজন কর্মকর্তাকে গ্রেপ্তার করেছে। এছাড়া সাতজন বাংলাদেশিকেও আটক করা হয়েছে বলে জেনেছি। এসব অপরাধ যদি দুদকের সিডিউলভুক্ত অপরাধের মধ্যে পড়ে এবং পরবর্তী সময়ে আরও কোনও তথ্য পাই, তাহলে দুদক আইন অনুযায়ী ব্যবস্থা নেব।

তিনি আরও বলেন, ভিসা প্রসেসিং ও চুক্তিভিত্তিক শ্রমিক পাঠানোসহ জনশক্তি রপ্তানি সংক্রান্ত কাজের সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে কিছু অভিযোগের কথা আমরা শুনতে পাই। সুনির্দিষ্ট অভিযোগ না পেলে, আমাদের তেমন কোনও কার্যক্রম গ্রহণ করা সম্ভব নয়। তবে এ বিষয়ে আমাদের গোয়েন্দা তৎপরতা চলমান রয়েছে। আমরা সঠিক তথ্য পেলে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবো।

আন্তর্জাতিক বিভিন্ন মিডিয়া সূত্রে জানা যায়, ঘুষ নিয়ে অবৈধভাবে বাংলাদেশি শ্রমিকদের ভিসা দেওয়ার অভিযোগে ঢাকায় নিযুক্ত সৌদি আরবের দূতাবাসের সাবেক দুই কর্মকর্তাকে গ্রেপ্তার করেছে দেশটির তদারকি ও দুর্নীতি দমন কর্তৃপক্ষ নাজাহা। এছাড়া আরও ১১ জনকে এই অবৈধ ভিসা বাণিজ্যের সঙ্গে জড়িত থাকার দায়ে গ্রেপ্তার করা হয়েছে। যাদের মধ্যে বাংলাদেশি নাগরিকও রয়েছেন।

সৌদি আরবের ইংরেজি দৈনিক আরব নিউজ বলছে, ঢাকায় সৌদি দূতাবাসের সাবেক ওই দুই কর্মকর্তা বাংলাদেশি শ্রমিকদের কাছ থেকে ৫ কোটি ৪০ লাখ সৌদি রিয়াল ঘুষ নিয়েছেন। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৫৪ কোটি টাকার সমান। গ্রেপ্তার হওয়াদের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের মামলা চালু করা হয়েছে।

গ্রেপ্তার হওয়া ওই দুই কর্মকর্তা হলেন, ঢাকায় সৌদি দূতাবাসের কনস্যুলার বিভাগের সাবেক প্রধান ও উপরাষ্ট্রদূত আবদুল্লাহ ফালাহ মুদাহি আল-শামারি এবং কনস্যুলার বিভাগের উপপ্রধান খালেদ নাসের আয়েদ আল-কাহতানি।

দেশটির তদারকি ও দুর্নীতি দমন কর্তৃপক্ষ নাজাহা বলেছে, সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুই কর্মকর্তা ৬০ হাজার রিয়ালের বিনিময়ে একজন বিদেশি বিনিয়োগকারীর সঙ্গে সৌদির এক নাগরিককে ২ কোটি ৩০ লাখ রিয়ালের আর্থিক চুক্তিতে স্বাক্ষর করতে বাধ্য করেছিলেন।

নাজাহার এক বিবৃতিতে বলা হয়েছে, ‘গ্রেপ্তার হওয়ারা হলেন আদালতের নিরাপত্তাবিষয়ক সার্জেন্ট (রিয়াদ অঞ্চল পুলিশের) মেতাব সাদ আল-ঘনউম, রিয়াদে বিশেষ মিশন বাহিনীর কর্পোরাল হাতেম মাস্তুর সাদ বিন তাইয়েব এবং ফিলিস্তিনি বিনিয়োগকারী সালেহ মোহাম্মদ সালেহ আল-শালাউত।’

বিস্তারিত তদন্তের পর বাংলাদেশি নাগরিক আশরাফ উদ্দিন আকনাদ, আলমগীর হোসেন খান ও শফিক আল ইসলাম শাহ জাহানকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়াও অবৈধ ভিসা বাণিজ্য ও সৌদি আরবের বাইরে অর্থপাচারের দায়ে ঢাকার একটি রিক্রুটিং এজেন্সির মালিক মোহাম্মদ নাসের উদ্দিন নূর, জায়েদ উওসিদ মাফি, আবুল কালাম মোহাম্মদ রফিক আল ইসলাম, আজিজ আলহাক মুসলিম উদ্দিন এবং আলামিন খান শহীদ উল্লাহ খানকেও গ্রেপ্তার করেছে সৌদি কর্তৃপক্ষ।

নাজাহা বলেছে, গ্রেপ্তার ব্যক্তিরা বাংলাদেশে সৌদি দূতাবাসের কর্মকর্তাদের মাধ্যমে অবৈধ ভিসা বাণিজ্যের সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছেন। তাদের বাড়িতে তল্লাশি চালিয়ে ২ কোটি ১ লাখ ৮০ হাজার রিয়াল পাওয়া গেছে। এছাড়াও সোনা এবং বিলাসবহুল যানবাহন উদ্ধার করা হয়েছে। যা অবৈধ ওয়ার্ক ভিসা বিক্রির অর্থে কেনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশে সৌদি দূতাবাসের কনস্যুলার বিভাগের প্রধান এবং সাবেক উপ-রাষ্ট্রদূত আবদুল্লাহ ফালাহ মুদি আল-শামারি ও দূতাবাসের কনস্যুলার বিভাগের উপ-প্রধান খালেদ নাসের আয়েদ আল-কাহতানি বাংলাদেশি নাগরিকদের অবৈধভাবে ওয়ার্ক ভিসার ব্যবস্থা করে দিতেন। ওয়ার্ক ভিসা পাইয়ে দিতে বিভিন্ন সময়ে বাংলাদেশি নাগরিকদের কাছ থেকে এই দুই কর্মকর্তা মোট ৫ কোটি ৪০ লাখ সৌদি রিয়াল ঘুষ নিয়েছেন।

নাজাহার বিবৃতি অনুযায়ী, ‘গ্রেপ্তার হওয়া এই দুই সাবেক দূতাবাস কর্মকর্তা সৌদি আরবে বসবাসরত বাংলাদেশিদের কাছ থেকে অবৈধ ঘুষ বাণিজ্যের কিছু অংশ নেওয়ার কথা স্বীকার করেছেন। ঘুষের অর্থ সৌদির বাইরে বিনিয়োগ করেছেন।’

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button