শিল্প ও বাণিজ্য

এবার কানাডায় নিষিদ্ধ টিকটক

জনপদ ডেস্কঃ যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় কমিশনের পর এবার কানাডায় নিষিদ্ধ ঘোষণা করা হলো বিশ্বব্যাপী জনপ্রিয় ভিডিও শেয়ারিং চীনা অ্যাপ টিকটক। সাইবার নিরাপত্তার কারণে দেশটির সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের মোবাইল ফোনে টিকটক ইনস্টল রাখা কিংবা ব্যবহারে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

গত সোমবার (২৭ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে এ কথা জানান কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক। সাম্প্রতিক সময়ে বিনোদনের অন্যতম এক মাধ্যম বলা হয় এই অ্যাপটিকে। এর মাধ্যমে যে কেউ সহজেই ভিডিও বানিয়ে শেয়ার করে থাকেন। অল্প সময়েই তা পৌঁছে যায় লাখ লাখ টিকটক ব্যবহারকারীর কাছে।

তবে সম্প্রতি চীনা কোম্পানি বাইটড্যান্সের তৈরি জনপ্রিয় এই অ্যাপটি নিয়ে বহুবার বিতর্ক হয়েছে। ব্যবহারকারীদের তথ্য গোপন রাখতে না পারার অভিযোগে এরই মধ্যে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় কমিশন বিশ্বব্যাপী জনপ্রিয় ভিডিও শেয়ারিং এই অ্যাপ নিষিদ্ধের ঘোষণা করেছে। এবার নতুন করে এ তালিকায় যুক্ত হলো কানাডা।

সাইবার নিরাপত্তাজনিত কারণে সোমবার দেশটির সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের মোবাইল ফোনে টিকটক ইনস্টল রাখা কিংবা ব্যবহারে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সাইবার নিরাপত্তা জোরদারের লক্ষ্যেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও জানান তিনি।

জাস্টিন ট্রুডো বলেন, ‘আমরা আমাদের নিরাপত্তার কথা চিন্তা করে সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের জন্য এক নতুন সিদ্ধান্ত নিয়েছি। সেটি হলো টিকটক ইনস্টল রাখা কিংবা ব্যবহারে নিষেধাজ্ঞা দেয়া হবে। তবে নিরাপত্তা নিশ্চিতে চাইলে দেশের সাধারণ মানুষও টিকটক ব্যবহার বন্ধ করতে পারেন।’

তবে এ অভিযোগ অস্বীকার করেছে বিশ্বব্যাপী জনপ্রিয় ভিডিও শেয়ারিং চীনা অ্যাপ টিকটক কর্তৃপক্ষ। একই সঙ্গে এ অ্যাপটি বন্ধ না করার আহ্বানও জানিয়েছে তারা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button