শিল্প ও বাণিজ্য

সোনালী ব্যাগ: সম্ভাবনা বৃহৎ,অর্থাভাবে বন্ধ উৎপাদন

মোবারক আহমদ খান একজন বাংলাদেশি বিজ্ঞানী যিনি পাটের বাণিজ্যিক ব্যবহার ও সম্ভাবনা সৃষ্টির লক্ষ্যে ১৯৯০-এর দশক থেকে গবেষণা করছেন।

বিজ্ঞানভিত্তিক গবেষণা ডাটাবেজ স্কোপাসের তথ্যানুসারে, বৈশ্বিকভাবে পাট বিষয়ক গবেষণায় তাঁকে প্রধান একজন বিজ্ঞানী বলে মনে করা হয়।

বাণিজ্যিকভাবে বাজারে আসার আগেই ‘সোনালি ব্যাগ’ দেশে-বিদেশে সাড়া ফেলেছিল। ব্যাগটি বাজারজাত করতে ২০১৮ সালে একটি পাইলট প্রকল্প নেওয়া হয় উদ্ভাবনের পর প্রায় ৭ বছর পার হলেও পাট থেকে তৈরি ‘সোনালী ব্যাগ’ বাজারে আসছে না।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, এ ব্যাগ এখনো ল্যাব পর্যায়ে রয়েছে। তবে সোনালী ব্যাগের উদ্ভাবক বলছেন, পাইলটিংয়ে শতভাগ সফল হওয়ার পর আমরা প্রাক-বাণিজ্যিক উৎপাদনের পথে আছি। আর্থিক সংকট, যন্ত্রপাতির সীমাবদ্ধতা, আমলাতান্ত্রিক জটিলতায় সম্ভাবনাময় সোনালী ব্যাগের বাজারজাতকরণ কার্যক্রম  এগোচ্ছে। উদ্ভাবনের সঙ্গে সম্পৃক্ত অনেক গবেষক ও বিজ্ঞানী এরই মধ্যে বিদেশে পাড়ি জমিয়েছেন। জনবল সংকটে উদ্ভাবকরা গুরুত্বপূর্ণ অনেক কাজও করতে পারছেন না।

সংসদ ভবন, ৪ জুলাই, ২০২৩ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সাবেক মন্ত্রী মো. শাহাব উদ্দিন  সংসদে (৪ জুলাই, ২০২৩) সরকারি দলের সদস্য গাজী মোহম্মদ শাহনওয়াজের এক প্রশ্নের জবাবে বলেন, ‘প্রচলিত পলিথিনের বিকল্প হিসেবে বায়োডিগ্রেডেবল পলিন বাজারজাত করা এবং ব্যবহৃত পলিথিন রিসাইক্লিং এর মাধ্যমে পুনঃব্যবহার করার উদ্যোগ নেওয়া হয়েছে। পলিথিনের বিকল্প হিসেবে বাংলাদেশের বিজ্ঞানী মোবারক আহমদ খান আবিষ্কৃত পাটজাত পলিথিন (বায়োডিগ্রেডেবেল বায়োপ্লাষ্টিক) ‘সোনালী ব্যাগ’ এর দাম কমানোর জন্য বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড ১০ কোটি টাকার একটি প্রকল্প নিয়েছে।

শাহাব উদ্দিন জানান, ‘নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগের ব্যবহার রোধে ২০১৯ সালের জানুয়ারী থেকে ২০২৩ সালের মে মাস পর্যন্ত ২ হাজার ২৭৪টি মোবাইল কোর্ট পরিচালনা করে অভিযুক্তদের বিরুদ্ধে ৩৪০টি মামলা দায়ের করা হয়েছে এবং ৫ কোটি ৬০ লাখ ৪৩ হাজার ১৫০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এছাড়াও ১৬৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়েছে এবং ১ হাজার ৭৭১ দশমিক ৫৫ মেট্রিক টন পলিথিন, দানা, পলিমার জব্দ করা হয়েছে।’

পরিবেশ সংরক্ষণ, পরিবেশগত মান উন্নয়ন ও পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ ও প্রশমনের জন্য গৃহস্থলি বর্জ্য ও প্লাষ্টিক বর্জ্যের সুষ্ঠু ও স্বাস্থ্যসম্মত ব্যবস্থাপনার জন্য সরকার বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এবং ‘কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা, ২০২১ প্রণয়ন করেছে। এই বিধিমালায় পরিবেশ বিনষ্টকারী পলিথিনের উৎপাদন ও বিপণন ও ব্যবহার বন্ধে স্থানীয় সরকারসহ সংশ্লিষ্ট সকলের দায়দায়িত্ব নির্ধারণ করা হয়েছে এবং আইন অনুযায়ী ক্ষেত্র বিশেষে বিভিন্ন পুরুত্বের পলিথিনের উৎপাদন ও বিপণন এবং ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

তিনি বলেন, পরিবেশ অধিদপ্তর নিষিদ্ধ ঘোষিত পলিথিন উৎপাদন ও বিপননের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিয়েছে। এরই ধারাবাহিকতা পলিথিনের ব্যবহার বন্ধ বা সীমিত করার জন্য পরিবেশ অধিদপ্তরের নিজস্ব ম্যাজিস্ট্রেট বা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়ে নিয়মিত মোবাইল কোর্ট ও এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হচ্ছে। আইন অমান্য করে অবৈধ পলিথিন শপিং ব্যাগ উৎপাদনকারী, পরিবহনকারী, বিক্রেতা এবং মজুদদারকে মোবাইল কোর্টের আওতায় এনে নিয়মিত জরিমানা ধার্য ও আদায় করা হচ্ছে এবং পলিথিন উৎপাদনকারী কারখানা বন্ধ করে দেয়া হচ্ছে। মোবাইল কোর্ট ও এনফোর্সমেন্ট অভিযান পরিচালনার পাশাপাশি নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগের ব্যবহার বন্ধ করতে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে প্রচারনার কার্যক্রমও পরিচালনা করা হচ্ছে।

ড. মোবারক আহমদ খানঃ সোনালী ব্যাগটা মূলত উৎপাদিত হয় পাট থেকে। আসলে পাট থেকে কথাটা ঠিক না, পাটের অংশ থাকে, পাটের মূল অংশ হল তিনটা ­ একটা হল সেলুলোজ যেটা

৭০ পারসেন্ট অন এভারেজ বলছি, কমবেশি হয়, হেমোসেলুলোজ থাকে ২০ পারসেন্ট, আর লিগনিন থাকে ১০ পারসেন্ট। এই তিনটা হল মূল ইনগ্রেডিয়েন্টস। তারপর অন্যান্য ছোটখাটো জিনিস  মাইক্রো অ্যাশ এন্ড আদার প্রোডাক্টস থাকে। কিন্তু আমরা এখান থেকে শুধু সেলুলোজ আর হেমোসেলুলোজটা একবারে নিচ্ছি এটা করার জন্যে। দ্যাট মিনস, আমরা প্রায় ৯০ পারসেন্ট জিনিস পাটের থেকে নিয়ে নিচ্ছি।

আর যে ১০ পারসেন্ট যেটা থাকছে  লিগনিন, যেটা একটা ইমপর্টেন্ট বায়ো পলিমার  এটাও কিন্তু খুব দামী বায়ো পলিমার, সেই দামী বায়োপলিমারটাকেও আমরা যখন সোনালী ব্যাগ তৈরি করবো, বাইপ্রোডাক্ট হিসেবে এটাকেও আমরা কালেক্ট করবো এবং আমরা এটাকে কমার্শিয়ালি ভায়াবল করে ফেলবো বাইপ্রোডাক্ট হিসেবে। তখন সোনালী ব্যাগের যে দাম সেটাও এটার সাথে এডজাস্টেবল হয়ে যাবে বলে আমার ধারণা। তো এখানে সেই সেলুলোজটুকু আমরা নিচ্ছি  সেলুলোজ, হেমোসেলুলোজটুকু। তো, সেলুলোজটাকে  যেহেতু আপনারা জানেন আমরা যে শার্ট, কাগজ বা যা দেখছি এটা সবই সেলুলোজ এবং পৃথিবীতে সৃষ্টিকর্তার মূল জিনিস হল প্রোটিন, দ্বিতীয়টা হল সেলুলোজ। যেদিকেই আমরা যাই গাছপালা সবকিছুর মধ্যে সেলুলোজ আছে। তো, আমরা সেই সেলুলোজটুকুই এখান থেকে নিয়েছি।

পাট থেকে তৈরি পলিব্যাগ বাজারজাত করতে ২০১৮ সালে একটি পাইলট প্রকল্প নেওয়া হয়। তবে সেই ব্যাগ সাত বছরেও বাণিজ্যিকভাবে বাজারে আনা যায়নি। উদ্ভাবক মোবারক আহমেদ বলছেন, সোনালি ব্যাগ বাজারজাত করতে আরও ৩৫০ থেকে ৪০০ কোটি টাকা প্রয়োজন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button