শিল্প ও বাণিজ্য

দেশে আসছে মিলিটারি রঙে নতুন র‌য়্যাল এনফিল্ড

জনপদ ডেস্কঃ বিশ্বখ্যাত মোটরসাইকেল ব্র্যান্ড রয়্যাল এনফিল্ডের নাম শোনেননি এমন মানুষ হয়তো খুব কমই আছেন। যে কোনো মোটরসাইকেলপ্রেমীর কাছেই রয়্যাল এনফিল্ড মোটরসাইকেল স্বপ্নের মতো। এটি এমন এক ব্র্যান্ড যা মোটরসাইকেলপ্রেমীদের কাছে তো বটেই, ছড়িয়ে গেছে পুরো পৃথিবীতেই। এই অভিজ্ঞ মোটরসাইকেল প্রতিষ্ঠান এখনো তৈরি করে যাচ্ছে নতুন নতুন মোটরবাইক।

আগামী ১ সেপ্টেম্বর নতুন রূপে বাজারে আসে রয়্যাল এনফিল্ড বুলেট ৩৫০। এবার এতে যোগ হয়েছে নতুন ইঞ্জিন। দুই চাকা আরও চকচকে করে তুলতে নতুন কালার করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, চলতি বছর দুই কালারে পাওয়া যাবে রয়্যাল এনফিল্ড বুলেট ৩৫০। একটি মিলিটারি সিলভার ব্ল্যাক এবং অপরটি মিলিটারি সিলভার রেড। ফলে মোটরসাইকেলের দাম বেড়েছে ৬ হাজার রুপি। এতে দুই ভ্যারিয়েন্টের দর দাঁড়িয়েছে ১ লাখ ৭৯ হাজার রুপি। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ লাখ ৩৭ হাজার ৫০১ টাকা।

বরাবরের চেয়ে এবার রয়্যাল এনফিল্ড বুলেটের ভিজ্যুয়াল আরও আকর্ষণীয় করা হয়েছে। নতুন সিলভার স্ট্রাইপ একে নান্দনিক করে তুলেছে। বুলেটের রঙিন ধাঁচ আগের চেয়ে অধিক ফুটে উঠবে। তবে রঙের সঙ্গে হার্ডওয়্যার ও ইঞ্জিনে পরিবর্তন আনা হয়নি। ৩৫০ সিসি ইঞ্জিনই রয়েছে। এ থেকে সর্বোচ্চ ২০ দশমিক ২ হর্সপাওয়ার এবং ২৭ এনএম টর্ক উৎপন্ন হয়। সঙ্গে ৫ স্পিড গিয়ারবক্স আছে।

বাইকের সামনে রয়েছে টেলিস্কপিক ফর্ক এবং পেছনে শক সাসপেনশন। ডিস্ক ও ড্রাম ব্রেকের সংমিশ্রণ আছে। রয়েছে সিঙ্গেল চ্যানেল এবিএস। মোটরসাইকেলের সামনের চাকা ১৯ ইঞ্চি এবং পেছনের চাকা ১৮ ইঞ্চি।

বুলেট ছাড়া একাধিক নতুন বাইক এনেছে রয়্যাল এনফিল্ড। যেমন- শটগান ৬৫০, হিমালয়ান ৪৫০ এবং মিটিওর ও হান্টারের নতুন কালার ভ্যারিয়েন্ট। এছাড়া আগামী দিনে আরও অনেক মোটরসাইকেল আনতে চলেছে কোম্পানিটি।

এদিকে চলতি বছরের মে মাসে বাংলাদেশের বাজারে আসছে রয়্যাল এনফিল্ড ৩৫০ মোটরসাইকেল। স্থানীয় প্রস্তুতকারক প্রতিষ্ঠান ইফাদ মোটরস আগামী জুলাই মাসে রয়্যাল এনফিল্ডের চারটি মডেল বিক্রি শুরু করবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button