spot_img

শীতকাল  - বুধবার | ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৭ই রজব, ১৪৪৪ হিজরি | ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

শীতকাল  - বুধবার | ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৭ই রজব, ১৪৪৪ হিজরি

spot_imgspot_imgspot_img

সৌদিতে ‘হজ ও উমরাহ যাত্রীদের’ ট্রেন চালাবেন নারীরা

spot_img
- বিজ্ঞাপন - 01309003902 -

জনপদ ডেস্ক: মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের রেলওয়ে কোম্পানি ট্রেন চালানোর জন্য ৩২ নারী চালককে চূড়ান্ত ছাড়পত্র দিয়েছে। এই নারী চালকদের প্রথমে নির্বাচিত করা হয়। এরপর প্রশিক্ষণ দিয়ে নেওয়া হয় পরীক্ষা। এই পরীক্ষায় পাস করার পর এখন কাজে নেমে যাবেন তারা।

এ নারীরা মক্কা থেকে মদিনা ও জেদ্দা লাইনের হারমাইন এক্সপ্রেস প্রজেক্টের ট্রেন চালাবেন। রোববার (২২ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সৌদি প্রেস এজেন্সি।

হারমাইন এক্সপ্রেস প্রজেক্টের লাইনে পবিত্র নগরী মক্কা ও মদিনায় হাজি ও উমরাহ পালনকারীদের ট্রেন সেবা দেওয়া হয়।

ট্রেন চালানোর মতো রোমাঞ্চকর কাজের সুযোগ পেয়ে বেশ উচ্ছ্বসিত ওই নারী চালকরা। তাদের একজন থারা আলী আল-জাহরানি। তিনি বলেছেন, ‘গত বছর যখন পলিটেকনিক এই চাকরির বিজ্ঞপ্তি দেয়, আমি আবেদন করার মনস্থির করি। ব্যক্তিগত সাক্ষাৎকার এবং পরীক্ষার পর আমি সৌদির নারী ট্রেন চালকদের প্রথম ব্যাচের জন্য নির্বাচিত হই।’

থারা আলী আল-জাহরানি জানিয়েছেন, সৌদির আরবের সরকার ভিশন ২০৩০-এর কার্যক্রম দেখে নিজ দেশকে সেবা দেওয়ার মানসিকতা তৈরি হয় তার মধ্যে।

এই নারী ট্রেন চালক আরও জানিয়েছেন, নির্বাচিত শিক্ষার্থীদের তাত্ত্বিকভাবে এবং হাতে-কলমে ট্রেন চালনা ও নিরাপত্তা ব্যবস্থার ওপর প্রশিক্ষণ দেওয়া হয়েছে। যা তাদের জন্য অনেক বেশি কার্যকরী ছিল।

রোতেলা ইয়াসের নাজ্জার নামে অপর এক নারী ট্রেন চালক জানিয়েছেন, সৌদি সরকার নারীদের বিভিন্ন ক্ষেত্রে কাজ করার সুযোগ দিয়েছে। এখন ট্রেন চালানোর সুযোগও মিলছে তাদের।

রানিম তালাল আজোজ নামে আরেকজন জানিয়েছেন, তিনি ট্রেন চালক হওয়ার জন্য আরও বেশি উদ্বুদ্ধ হয়েছেন যখন জানতে পেরেছেন হজ ও ওমরাহ পালনকারীদের সেবা দিতে পারবেন।

সূত্র: আরব নিউজ

spot_img

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, banglarjanapad@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন BanglarJanapad আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

সর্বাধিক পঠিত

- বিজ্ঞাপন - 01309003902spot_img