Breaking Newsবিদ্যুৎ ও জ্বালানি

মার্চ থেকে আদানির বিদ্যুৎ আসবে: প্রতিমন্ত্রী

জনপদ ডেস্কঃ ভারতের ঝাড়খন্ডে নির্মাণাধীন আদানি বিদ্যুৎ কেন্দ্র থেকে মার্চ থেকে বাংলাদেশে বিদ্যুৎ আসবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

মঙ্গলবার (৩ জানুয়ারি) আদানি পাওয়ার লিমিটেডের নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্র পরিদর্শন শেষে একথা জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী।

তিনি বলেন, ভারত থেকে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ জন্য নিবেদিত সঞ্চালন লাইন নির্মাণ করা হয়েছে। মার্চের মাঝামাঝি সময় থেকে বিদ্যুৎ আমদানি করা সম্ভব হবে।

প্রথম ইউনিট থেকে সাড়ে ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ মার্চের মাঝামাঝি পাওয়া যেতে পারে উল্লেখ করে তিনি বলেন, আগামী গ্রীষ্মের চাহিদা পূরণে আরও বিদ্যুৎ প্রয়োজন হবে।

এক্ষেত্রে জ্বালানির বিকল্প উৎসও খোঁজা হচ্ছে বলে জানান নসরুল হামিদ। তিনি বলেন, আমরা সাশ্রয়ী মূল্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহকে অগ্রাধিকার দিয়ে কাজ করছি।

মঙ্গলবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

২০১৭ সালের ৫ নভেম্বর বাংলাদেশের জ্বালানি মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগ ও ভারতের আদানি পাওয়ার লিমিটেডের মধ্যে একটি চুক্তি সই হয়। সেই চুক্তির আওতায় আদানি পাওয়ার লিমিটেড ঝাড়খন্ডে ১ হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে। সেখানে নিবেদিত সঞ্চালন লাইন নির্মাণও করা হয়েছে।

বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ ও বগুড়ায় দুইটি সাবস্টেশন ও অন্যান্য সঞ্চালন কাজ নির্মাণ করছে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি)।

বিদ্যুৎকেন্দ্র পরিদর্শনকালে অন্যদের মধ্যে ছিলেন বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান প্রকৌশলী মাহবুবুর রহমান।

উল্লেখ্য, ভারতের ঝাড়খণ্ডে ১ হাজার ৬০০ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে শিল্পগোষ্ঠী আদানি গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান আদানি পাওয়ার লিমিটেড।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button