অর্থনীতি-ব্যবসাকৃষি

এখনো হিমাগারে রয়ে গেছে ২০ শতাংশ আলু, নেই পাইকারি ব্যবসায়ী

জনপদ ডেস্ক: মুন্সীগঞ্জের হিমাগারগুলোতে এখনো মজুত রয়েছে ১ লাখ মেট্রিক টন আলু। অথচ আলু কেনার জন্য পাইকারি ব্যবসায়ী নেই। ফলে হিমাগারের সামনে আলু বাছাই করার সেডগুলো ফাঁকা পড়ে রয়েছে।

সরেজমিনে বিভিন্ন হিমাগার ঘুরে দেখা গেছে এই চিত্র। বর্তমানে হিমাগারগুলোতে ৫০ কেজি ওজনের আলুর বস্তা বিক্রি হচ্ছে ৩০০-৩৫০ টাকা‌। আর প্রতি কেজির দাম পড়ছে ৬-৭ টাকা। অথচ আলু উৎপাদন, হিমাগার ভাড়া দিয়ে কৃষকের প্রতি কেজি আলুতে খরচ পড়েছে ১৮-২০ টাকা।

মুন্সীগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত বছর জেলায় ৩৫ হাজার ৮০০ হেক্টর জমিতে আলুর আবাদ হয়েছিল। আর আলু উৎপাদন হয়েছিল প্রায় সাড়ে ১১ লাখ মেট্রিক টন। উৎপাদিত আলুর মধ্যে মুন্সীগঞ্জে সচল ৬৪টি হিমাগারে সংরক্ষণ করা হয়েছিল সাড়ে ৫ লাখ মেট্রিক টন আলু। ওই সংরক্ষিত সাড়ে ৫ লাখ টন আলুর মধ্যে ১ লাখ মেট্রিক টন আলু এখনো হিমাগারে অবিক্রিত রয়ে গেছে। অথচ হিমাগারে আলু সংরক্ষণের শেষ সময় ৩০ নভেম্বর পার হয়ে গেছে ২০ দিন আগে।

এই বিপুল পরিমাণ আলু হিমাগারে সংরক্ষণ থাকলেও নেই কেনার মতো পাইকার। অনেক হিমাগার কর্তৃপক্ষ কৃষকদের হিমাগারে আলু রাখার শর্তে বস্তা প্রতি ২০০ টাকা করে ঋণ দিয়েছিলেন। সেই ঋণের টাকা এবং প্রতি বস্তা আলুর ভাড়া হিমাগারে ২০০-২২০ টাকা। ফলে এক বস্তা আলুতে বর্তমানে খরচ দিতে হচ্ছে ৪০০-৪২০ টাকা। অথচ আলু বিক্রি হচ্ছে ৩০০-৩৫০ টাকা। তাই কৃষকরা তাদের সংরক্ষিত আলুর খোঁজ নিতে হিমাগারে আসছেন না। এতে বিপাকে পড়েছেন হিমাগার মালিকরা। বিপুল পরিমাণ আলু থাকায় তারা বাধ্য হয়ে হিমাগারগুলোকে সচল রাখছেন।

আলু ব্যবসায়ী ফারুক খাঁন বলেন, ৩ দিন আগে ফেনী জেলার আড়তে আলু পাঠিয়েছি বিক্রির জন্য। ওইখানের আড়তদার কাল ফোন করে বলছে, আর আলু পাঠাইয়েন না। আলু বিক্রি হয় না। আমরা কি করব? তাই আলু হিমাগার থেকে বের করছি না।

অপর আলু ব্যবসায়ী আলি আকবর বলেন, চট্টগ্রামের রিয়াজউদ্দিন বাজারে আলু পাঠাই। হিমাগার থেকে ৬-৭ টাকা কেজি দরে আলু কিনে পাঠাইছি। তারপরও ব্যবসা করতে পারছি না। আলুর বাজার-দর একেবারে নেই বললেই চলে।

টঙ্গীবাড়ীর ইউনুস স্পেশালাইজড স্টোর লিমিটেডের সিকিউরিটি গার্ড কচি বলেন, দুই দিন ধরে আমাদের ষ্টোর থেকে কোনো আলু বের হচ্ছে না। বেচা-কেনা একেবারে বন্ধ। কিন্তু ভেতরে এখনো অনেক আলু রয়েছে।

কম্বাইন্ড কোল্ড স্টোরেজ লিমিটেডের স্টোর কিপার ফরিদ আহাম্মেদ বলেন, তিন দিন ধরে আলুর সেড ফাঁকা পড়ে রয়েছে। তিন দিন আগে কিছুটা সরগরম ছিল। এখন কৃষকও আসে না, পাইকারও আসছে না। আলু হিমাগারে রাখার সময়সীমা পেরিয়ে গেছে। এখন কৃষকের আলু টিকিয়ে রাখার জন্য আমরা কিছু মেশিন সচল রাখছি। আমাদের হিমাগারে এখনো ১০ হাজার বস্তা আলু আছে। আলু বের না হলেও লেবারদের বসে বসে বেতন দিতে হচ্ছে। কারণ যেহেতু হিমাগারের ভেতরে আলু আছে, লেবারদেরতো আর ছেড়ে দিতে পারি না।

টঙ্গীবাড়ী উপজেলার সুবচিনি বাজারের আর আর হিমাগারের ম্যানেজার নজরুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, আমরা আলু রাখার শর্তে বস্তা প্রতি ২০০ টাকা করে কৃষকদের ঋণ দিয়েছিলাম। কিন্তু যারা ঋণ নিয়েছিল তারা আলু বিক্রি করতে আর স্টোরে আসছে না। ঋণের টাকা এবং হিমাগার ভাড়া নিয়ে প্রতি বস্তা আলুতে এখন কৃষকের কাছে আমাদের পাওনা ৪০০ টাকা । অথচ এখন ৩০০-৩৫০ টাকা বস্তা দরে আলু বিক্রি হচ্ছে।

মুন্সীগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক খুরশিদ আলম ঢাকা পোস্টকে বলেন, মুন্সীগঞ্জের হিমাগারগুলোতে এখনো ১ লাখ মেট্রিক টন আলু রয়েছে। এ বছর এখন পর্যন্ত ২৮ হাজার হেক্টর জমিতে আলু রোপণ করা হয়েছে। ৩৫ হাজার হেক্টর জমিতে আলু রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button