কাতার বিশ্বকাপফুটবল

ফাইনালের আগে ‘ক্যামেল ভাইরাস’ আতঙ্কে ফ্রান্স

জনপদ ডেস্ক: আর মাত্র একদিন পরেই শিরোপাজয়ের লড়াইয়ে আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামবে ফ্রান্স। কিন্তু এর আগেই ‘ক্যামেল ভাইরাস’ আতঙ্ক ছড়াচ্ছে দলটির স্কোয়াডে। ইতোমধ্যে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন দলটির তিনজন ফুটবলার। বাকিদের নিয়েও আতঙ্কে আছেন কোচ দিদিয়ে দেশম।

মধ্যপ্রাচ্যে ক্যামেল ভাইরাস পরিচিত এক নাম। ২০১২ সালে সৌদি আরবে প্রথম এটি পাওয়া যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ক্যামেল ভাইরাস সাধারনত উট থেকে ছড়ায়। মরুভূমিতে থাকা উট এটি বহন করে এবং বাতাসের মাধ্যমে বা সংস্পর্শে আসা ব্যক্তির মধ্যে এটি ছড়িয়ে যায়। এই ভাইরাসটি ছোঁয়াচে। তবে খুব বেশি নয়।

‘ক্যামেল ভাইরাস’ ফ্লুতে আক্রান্ত হওয়ার মূল লক্ষ্মণ চারটি—প্রথমে জ্বর আসবে, এরপর কাশি শুরু হবে; থাকবে ডায়রিয়া আর বমি বমি ভাব। সব মিলিয়ে এই ফ্লু নিয়ে ফুটবল খেলা কোনোভাবেই সম্ভব নয়।

ইতোমধ্যে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ফ্রান্সের দায়োত উপামেকানো, আন্দ্রিয়াঁ রাবিও ও কিংসলে কোমান। এই তিনজনই শুধু আক্রান্ত হলে সমস্যা ছিলো না ফরাসিদের। তবে এখন দুশ্চিন্তা হচ্ছে বাকিদের নিয়ে। তবে আক্রান্ত তিনজনকে আইসোলেসনে রাখা হয়েছে, যাতে তা বাকিদের মধ্যে না ছড়ায়।

ভাইরাসটি নিয়ে কাতারে স্বাস্থ্য মন্ত্রনালয় এক বিবৃতিতে সতর্ক করেছে সবাইকে। সেখানে জানানো হয়, ‘আপনার হাত সাবান দিয়ে ভালোভাবে ধুঁয়ে নিন। স্যানিটাইজার ব্যবহার করুন এবং উটের সংস্পর্শ থেকে দূরে থাকুন। যদি জ্বর, কাশি, গলা ব্যথা এবং নিঃশ্বাস নিতে সমস্যা হলে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন। ’

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button