কাতার বিশ্বকাপফুটবল

বাঁচা-মরার ম্যাচে মাঠে নামছে ক্যামেরুন-সার্বিয়া

স্পোর্টস ডেস্কঃ কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই হেরেছে ক্যামেরুন ও সার্বিয়া। প্রথম ম্যাচে ব্রাজিলের কাছে ২-০ গোলে হেরে যায় সার্বিয়া। আর ১-০ গোলে সুইজারল্যান্ডের কাছে হারে ক্যামেরুন। ফলে সোমবার (২৮ নভেম্বর) এই দুদলের জন্যই একপ্রকার বাঁচা-মরার ম্যাচে পরিণত হয়েছে। কারণ এই ম্যাচে যেই হারবে, বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়ে যাবে তাদের। আল-জানুব স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৪টায় মুখোমুখি হবে দুদল।

নিজেদের প্রথম ম্যাচে পাঁচবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ব্রাজিলের বিপক্ষে নেমেছিল সার্বিয়া। প্রথমার্ধে রক্ষণভাগ প্রশংসনীয় পারফর্ম করলেও তা যথেষ্ট ছিল না। দ্বিতীয়ার্ধে ব্রাজিলের ফরোয়ার্ড রিচার্লিসনের জোড়া গোলে ২-০ গোলে হেরে মাঠ ছাড়তে হয় ড্রাগন স্টোজকভিচদের। অন্যদিকে সুইজারল্যান্ডের কাছে ১-০ গোলের হার দিয়েই বিশ্বকাপ অভিযান শুরু করেছে ক্য়ামেরুন। সুইজারল্যান্ডের হয়ে ম্যাচের একমাত্র গোলটি করেন ব্রেল এমবোলো। তার জন্ম ক্যামেরুনেই।

২০০২ সালে বিশ্বকাপে শেষবার কোনো ম্যাচ জিতেছিল ক্যামেরুন। কিংবদন্তি ফুটবলার স্যামুয়েল এটো জাতীয় দল ক্যামেরুনে খেলতেন সে সময়। এই স্যামুয়েল এটোই এখন ক্যামেরুন ফুটবল সংস্থার সভাপতি। ২০০২’র পর থেকে বিশ্বকাপে কোনো ম্যাচ জিততে পারেনি আফ্রিকার দেশটি। ২০১০ ও ২০১৪ সালে গ্রুপ পর্বের সব ম্যাচে হেরে বিদায় নেয় তারা। আর ২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাইয়ের পর্বই পার হতে পারেনি তারা।

এ বছর আফ্রিকান নেশন্স কাপে তৃতীয় স্থান অর্জন করেছিল অদম্য সিংহরা। তারপর থেকেই নিজেদের মেলে ধরতে ব্যর্থ হয়েছে। শেষ ছয়টি ম্যাচে তাদে জয় মাত্র একটি, আর সেই জয়টিও এসেছিল ছোট দল বুরুন্ডির বিপক্ষে। অংশ নেয়া দলগুলোর মধ্যে ক্যামেরুনের র‌্যাংকিং নিচের থেকে চতুর্থ।

এদিকে বিশ্বকাপে নিজেদের সবশেষ তিন উপস্থিতির প্রতিবারই গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে সার্বিয়া। ১৯৯৮ বিশ্বকাপের পর শেষ ষোলোয় জায়গা করে নেয়ার সম্ভাবনা বাঁচিয়ে রাখতে ক্যামেরুনের বিপক্ষে খেলবে সার্বিয়া। শেষ ১০টি বিশ্বকাপ ম্যাচের আটটিতেই তারা পরাজিত হয়েছে। কোনো ইউরোপিয়ান দেশ হিসেবে এটি সর্বোচ্চ। যদিও বাছাইপর্বে পর্তুগালের মতো দলকে টপকে শীর্ষস্থান লাভ করেছিল ঈগলসরা। এ ছাড়া স্টোয়কোভিচের দল এবার নেশন্স লিগের শীর্ষ টায়ারেও উন্নীত হয়ছে।

ক্যামেরুনের হয়ে এই ম্যাচে বড় ভূমিকা নিতে দেখা যেতে পারে ডিফেন্ডার নিকোলাস এনকোলো ও বায়ার্ন মিউনিখের স্ট্রাইকার এরিক ম্যাক্সিম চুপো-মোতিংকে। দীর্ঘদিনের অধিনায়ক ভিনসেন্ট আবুবাকারকে মূল দলে হয়তো এবারও দেখা যাবেনা। ইনজুরির কারণে গ্রুপ পর্বে আর খেলা হচ্ছে না মিডফিল্ডার অলিভার নাচামের। এদিকে ব্রাজিলের বিপক্ষে ব্যর্থ দলের শীর্ষ গোলদাতা আলেক্সান্দার মিট্রেভিচের পারফরমেন্স নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে সার্বিয়ান কোচ স্টোয়কোভিচ। য়্যুভেন্তাসের দুই তারকা ডুসান ভ্লাহোভিচ ও ফিলিপ কোসটিচ এখনো পুরো ফিট হয়ে উঠতে পারেননি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button