কাতার বিশ্বকাপফুটবল

বেলজিয়ামের জার্সিতে ‘লাভ’ শব্দ নিয়ে আপত্তি ফিফার

জনপদ ডেস্ক: বেলজিয়ামের বিকল্প জার্সিতে ব্যবহার করা হয়েছে ‘লাভ’ শব্দ। বিকল্প শার্টের এই নকশাটা নতুন। মাত্র সেপ্টেম্বর মাসেই শুরু হয়েছে। এই জার্সিতেই উয়েফা ন্যাশনস লিগ গেমসে অংশগ্রহণ করেছিল বেলজিয়াম।

কিন্তু ‘লাভ’ শব্দে আপত্তি জানিয়েছে ফিফা কর্তৃপক্ষ। সোমবার দেশটির জাতীয় দল তথা দ্য রেড ডেভিলসের মুখপাত্র এ তথ্য জানান।

রঙধনুর মতো করে আঁকা নকশাটি বেলজিয়ামের বিখ্যাত সংগীত উৎসব টুমরোল্যান্ডের আতশবাজি থেকে অনুপ্রাণিত, যা বৈচিত্র্য, সাম্য ও অন্তর্ভূক্তিমূলক সংস্কৃতিকে প্রতীকায়িত করে। কাতারের আইনে এলজিবিটিকিউ-এর মতো যৌনাভ্যাস নিষিদ্ধ। আয়োজক দেশের প্রতি শ্রদ্ধা জানিয়ে ফিফাও এর বিরুদ্ধে সরব অবস্থান গ্রহণ করেছে।

এর আগেও ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেইনকে সমকামীদের প্রতি সমর্থনসূচক ‘আর্মব্যান্ড’ পরে খেলার অনুমতি দেওয়া হয়নি। ফিফা শুধু মুখেই নিষিদ্ধ করেনি। ‘ওয়ান লাভ’ আর্মব্যান্ড পরে মাঠে নামলে হলুদ কার্ড দেখানোর হুঁশিয়ারি উচ্চারণ করেছে।

অন্তত নয়টি দেশের অধিনায়ক এই আর্মব্যান্ড পরে মাঠে নামার পরিকল্পনা নিয়েছিলেন। সোমবার বেলজিয়াম ফুটবল অ্যাসোসিয়েশন জানায়, অধিনায়ক ইডেন হ্যাজার্ড আর্মব্যান্ড পরে খেলবেন না।

যদিও বেলজিয়ামের মুখপাত্র স্টেফান ভন লুক দাবি করেছেন, ফিফার এই সিদ্ধান্ত এলজিবিটিকিউ সংশ্লিষ্টতার জন্য না। টুমরোল্যান্ডের সঙ্গে বাণিজ্যিক সংশ্লিষ্টতার জন্য।

সূত্র : রয়টার্স

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button