ক্যাম্পাসরাজশাহী

রাবি’র কলা অনুষদের আন্তর্জাতিক সম্মেলন ১৩ নভেম্বর

জনপদ ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কলা অনুষদের উদ্যোগে আন্তর্জাতিক সম্মেলন শুরু হচ্ছে আগামী ১৩ নভেম্বর। এবছর বিশ্বের বিভিন্ন দেশের গবেষকদের বাছাইকৃত ২২৩টি প্রবন্ধ নির্ধারণ করা হয়েছে। দুই দিনব্যাপী এই সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের ৭টি ভেন্যুতে একসাথে ২৭টি একাডেমিক সেশন অনুষ্ঠিত হবে।

আজ বুধবার (৯ নভেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ডীন অধ্যাপক ফজলুল হক। লিখিত বক্তব্যে তিনি বলেন, সম্মেলনকে কেন্দ্র করে এবছর বাংলা, ইংরেজি, আরবি, ফারসি ও উর্দু ভাষায় প্রবন্ধ আহ্বান করলে চার শতাধিক প্রবন্ধের সারসংক্ষেপ জমা পড়ে। তবে যাচাই-বাছাই করে ২২৩টি প্রবন্ধ সম্মেলনে উপস্থাপনের জন্য নির্ধারণ করা হয়েছে।

তিনি আরও জানান, এবছর সম্মেলনে বাংলাদেশ, আমেরিকা, ফ্রান্স, ভারত, ইরান, নেপাল, পাকিস্তান, তুরস্ক ও তাজাকিস্তানের শিক্ষক ও গবেষকসহ রাবির কলা অনুষদভুক্ত বিভাগসমূহের মাস্টার্সের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করবেন।

জানা গেছে, সম্মেলনের উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। বিশেষ অতিথি থাকবেন রাবি উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও মো. হুমায়ুন কবীর।

এছাড়া থাকবেন আসাম রয়্যাল গ্লোবাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক সঞ্জয় প্রতাপ সিংহ, দারুল এহসান ইউনিভার্সিটির সাবেক উপাচার্য ও পিআরসি এর চেয়ারম্যান অধ্যাপক আকবর উদ্দিন আহমেদ ও বাংলাদেশে নিযুক্ত ইরানের কালচারাল কাউন্সিলর হাসান সেহাত।

প্রধান আলোচক হিসেবে থাকবেন যুক্তরাষ্ট্রের টেক্সাস ইউনিভার্সিটির অধ্যাপক রফিকুল আলম, জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাউগাতা ভাদুড়ি ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দিলীপ কুমার।

সম্মেলনে শিক্ষায় গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ‘নবাব বাহাদুর সৈয়দ নবাব আলী চৌধুরী’ সম্মাননায় ভূষিত হবেন পন্ডিচেরি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গুরমিত সিংহ এবং’মুক্তিযুদ্ধকালীন এক সংগ্রামী মা’ হিসেবে সম্মাননা পাবেন রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার প্রেমতলী গ্রামের বিশিষ্ট নাগরিক মোসা. আনসারী খানম।

সংবাদ সম্মেলনে আয়োজন কমিটির সহ-সমন্বয়ক ইংরেজি বিভাগের অধ্যাপক আ.ফ.ম মাসঊদ আখতার এবং সদস্য সচিব ফার্সি বিভাগের অধ্যাপক কামাল উদ্দিন উপস্থিত ছিলেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button