আন্তর্জাতিক

বোঝা কমাতে সপ্তাহে এক দিন ব্যাগছাড়া স্কুল মধ্যপ্রদেশে

জনপদ ডেস্ক: ভারতের মধ্যপ্রদেশে স্কুলের ব্যাগের ভার কমাতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে স্কুল শিক্ষা দপ্তর। সপ্তাহে এক দিন শিক্ষার্থীরা স্কুলে যাবে ব্যাগ বাড়িতে রেখে। বিভিন্ন শ্রেণিতে ব্যাগের ওজন কত হবে, তারও তালিকা তৈরি করেছে সরকার।

প্রতিটি স্কুলকে সেই তালিকা সর্বসমক্ষে ঝুলিয়ে রাখতে হবে।জেলা শিক্ষা কর্মকর্তা মাঝেমাঝেই কাউকে না জানিয়ে স্কুলে গিয়ে তা খতিয়ে দেখবেন।

বাড়ির কাজ নিয়েও শিক্ষার্থীদের মাথাব্যথা কম নয়। মধ্যপ্রদেশের সরকার সেই ব্যথা কমাতেও উদ্যোগ নিয়েছে। স্কুল শিক্ষা দপ্তর জানিয়ে দিয়েছে, দ্বিতীয় শ্রেণি পর্যন্ত বাড়ির কাজ দেওয়া যাবে না।

তৃতীয় শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত বাড়ির কাজ দেওয়া যাবে সপ্তাহে মোট দু’ঘণ্টার। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণিতে বাড়ির কাজ দেওয়া যাবে প্রতিদিন এক ঘণ্টার এবং তার উপরের ক্লাসের জন্য দৈনিক দু’ঘণ্টার বেশি বাড়ির কাজ দেওয়া যাবে না বলেও সরকারি নতুন নীতিতে স্পষ্ট করা হয়েছে।

বলা হয়েছে, স্কুলে পাঠ্যবই হিসেবে থাকবে শুধুই এনসিইআরটি স্বীকৃত বই-ই। কম্পিউটার, মোরাল সায়েন্স, সাধারণ জ্ঞান, খেলা, শারীরশিক্ষা, শিল্পের ক্লাসে বই ব্যবহার করা যাবে না।

নতুন নীতিতে জানানো হয়েছে, এমনভাবে স্কুলের রুটিন সাজাতে হবে, যেখানে পড়াশোনার পাশাপাশি জোর দেওয়া যায় অন্যান্য শিক্ষামূলক কাজেও। যথাযথভাবে শিক্ষা নীতি পালিত হচ্ছে কি না, তা ঝটিকা সফরে দেখে আসবেন সরকারি শিক্ষা কর্মকর্তারা। নিয়ম লঙ্ঘনের ঘটনা ঘটলে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

সূত্র: আনন্দবাজার।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button