অর্থনীতিকৃষিজাতীয়

৩১৫ কোটি ৪৭ লাখ ৪৮ হাজার ১০০ টাকার ব্যাগড ইউরিয়া সার কিনবে সরকার

জনপদ ডেস্কঃ ৩১৫ কোটি ৪৭ লাখ ৪৮ হাজার ১০০ টাকায় ৬০ হাজার ব্যাগড ইউরিয়া সার ক্রয়ের নীতিগত অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এছাড়া ৩ লাখ ৬০ হাজার টন ইউরিয়া ও এক লাখ টন এমওপি সার কেনার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। সৌদি আরব ও কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডে (কাফকো) থেকে এসব সার কেনা হবে।

বুধবার (৩ আগস্ট) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আব্দুল বারিক সাংবাদিকদের বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক কাফকো, বাংলাদেশ থেকে দ্বিতীয় ধাপে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১৫৭ কোটি ৩২ লাখ ৭ হাজার ৫০০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া সৌদি আরবের এসএবিআইসি এগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানি থেকে তৃতীয় ধাপে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১৫৮ কোটি ১৫ লাখ ৪০ হাজার ৬০০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এদিকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় দুটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। প্রস্তাবগুলো হলো- শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড সংযুক্ত আরব আমিরাত ও কাতার থেকে ৩ লাখ ৬০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির চুক্তি সইয়ের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক সরাসরি চুক্তির আওতায় দুবাইভিত্তিক প্রতিষ্ঠান ফ্যালকো জেনারেল ট্রেডিং এলএলসি থেকে এক লাখ টন এমওপি সার আমদানির নীতিগত অনুমোদন দেওয়া হয়।

আব্দুল বারিক বলেন, ক্রয় প্রস্তাবনাগুলোর মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের একটি ও শিল্প মন্ত্রণালয়ের দুটি প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটির অনুমোদিত তিনটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৭৬৪ কোটি ৩০ লাখ ১২ হাজার ১০০ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৪৪৮ কোটি ৮২ লাখ ৬৪ হাজার টাকা এবং দেশীয় ব্যাংক ঋণ ৩১৫ কোটি ৪৭ লাখ ৪৮ হাজার ১০০ টাকা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button