লাইফ স্টাইল

গরমে বারবার শরবত খাওয়ায় যা হতে পারে

জনপদ ডেস্ক: গরমের মধ্যে সকলের পছন্দের খাবার বিভিন্ন ধরনের পানীয়। বাইরের চড়া রোদ থেকে ফিরে গলা ভেজাতে বা বাড়িতে হঠাৎ আসা অতিথিদের মন জয় করতে— শরবতের জুড়ি মেলা ভার।

গরমে বিভিন্ন ধরনের মৌসুমী ফলও বাজারে পাওয়া যায়। আম, লিচু, জামরুল, তরমুজ, শশার মতো পানি জাতীয় ফল গ্রীষ্মে স্বাদ ও স্বাস্থ্যের যত্ন নেয়। ঘরোয়া উপায়ে মৌসুমী ফল দিয়ে তৈরি বিভিন্ন শরবত গরম থেকে স্বস্তি দেওয়ায় পাশাপাশি শরীর সুস্থ রাখতেও সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতায়

অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ শরবত শুধু গরমে তৃষ্ণা মেটায় না, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। ক্ষতিগ্রস্ত কোষের মেরামতিতেও শরবত সাহায্য করে।

রক্ত সঞ্চালনে সাহায্য করে

বিভিন্ন ধরনের ফল দিয়ে তৈরি করা শরবতে আয়রন, ম্যাঙ্গানিজ, ভিটামিন বি৬-এর মতো পুষ্টিকর উপাদান থাকে। শরবত রক্ত সঞ্চালন ভালো রাখে। ম্যাঙ্গানিজ থাকায় রক্তচাপ কম রাখতেও সহায়তা করা শরবত।

চোখের সমস্যায়

ইলোক্ট্রোলাইটের সমৃদ্ধ উৎস হলো শরবত। চোখের নানাবিধ সমস্যা দূর করতে দারুণ সাহায্য করে এই উপাদান।

শরীরের আর্দ্রতা বজায় রাখতে

গরমে তো বটেই, সারা বছর শরীর আর্দ্র রাখতে পানির বিকল্প নেই। শরীর সুস্থ রাখতে নিয়মিত প্রচুর পরিমাণে পানি খাওয়ার কথা বলেন চিকিৎসকরা। পানির সঙ্গে মাঝেমাঝে স্বাদ বদলাতে ভরসা রাখতে পারেন শরবতে।

শরবত খাওয়া যেমন স্বাস্থ্যকর, তেমনি বেশি মাত্রায় খেলে সমস্যাও ডেকে আনতে পারে।

রঙিন, প্রক্রিয়াজাত, বেশি মিষ্টি উপাদান সমৃদ্ধ শরবত খাওয়ার অভ্যাস আপনার ওজন বাড়িয়ে দিতে পারে।
ফ্রিজের ঠান্ডা শরবত খেতে ভালোবাসেন অনেকেই। তবে বেশি মাত্রায় ঠান্ডা শরবত খাওয়ায় বদহজম ও গ্যাসের সমস্যা হতে পারে। ফল দিয়ে তৈরি শরবতেও অনেকেই বাড়তি চিনি মেশান। ফলে শরীরে বাড়তি চিনি প্রবেশ করে। অতিরিক্ত শর্করা ডায়াবেটিস, ওজন বৃদ্ধির মতো সমস্যা সৃষ্টি করে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button