লাইফ স্টাইল

তরমুজ দিয়ে যেভাবে করবেন রূপচর্চা

জনপদ ডেস্কঃ মধু মাসের ফল তরমুজ। উপকারী, হবে রূপচর্চাও। মাস্ক, ক্লিনজার হিসেবেও বেশ কার্যকরী।

রইল তরমুজে রূপচর্চার বিস্তারিত…

বৈশাখে গরমের সঙ্গে ধুলাবালি, ঘাম আর অ্যালার্জির জীবাণুর টেনশন। সমাধান রয়েছে মৌসুমি ফল-তরমুজে। শুধু তৃষ্ণা নিবারণ নয়, ত্বকের যত্নেও বেশ উপকারী। আসলে, ৯০ শতাংশ পানিসমৃদ্ধ ফলটি শরীরের পানির ঘাটতি পূরণ করে। পানির চাহিদা পূরণে সাহায্য করে। ভিটামিন এ, ভিটামিন সি, পটাশিয়াম, ফাইবার ও কার্বোহাইড্রেট সমৃদ্ধ তরমুজ ক্লান্তি কাটাতে সাহায্য করে। শরীরে পানির চাহিদা পূরণ করে কিডনি সুরক্ষিত রাখে। গরমে হিটস্ট্রোকের আশঙ্কা কমায়। ক্যালরি কম থাকায় ওজন থাকে নিয়ন্ত্রণে। ত্বকের ভিতর-বাহির দুই দিকেই সমানভাবে কোমল রাখে। তরমুজে থাকা ক্যারাটিন ত্বকের কোষ গঠন করতে সহায়তা করে। সূর্যের কারণে ত্বকের ওপর পোড়া পোড়া দাগও কিছুটা কমিয়ে আনবে তরমুজ। শুধু তাই নয়, শুষ্ক ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহারের আগে এর রস টোনার হিসেবে ব্যবহার করতে পারেন। তরমুজ প্রাকৃতিক টোনার হিসেবে দারুণ কার্যকরী। তরমুজের রস এক ধরনের প্রাকৃতিক অ্যাস্ট্রিনজেন্ট এবং ত্বক ভালো রাখতে অব্যর্থ। এটি আপনার ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করে।

♦ তরমুজ সামান্য চটকে নিয়ে চোখের তলায় লাগিয়ে নিন। ১০ মিনিট পর ভেজা তুলোয় মুছে নিন। নিয়মিত ব্যবহারে দারুণ উপকার পাবেন।

♦ তরমুজের রসের সঙ্গে শসার রস মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে মুখে ও গলায় লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।

♦ ৪ চা চামচ তরমুজের রসের সঙ্গে মেশান ২ টেবিল চামচ লেবুর রস ও ১ টেবিল চামচ মধু। আইস বক্সে রেখে বরফ কিউব বানিয়ে নিন। রোদ থেকে ফিরে মুখ ধুয়ে ফ্রিজে তরমুজ কিউব মুখে ঘষে নিন।

♦ ১ টেবিল চামচ তরমুজের রসের সঙ্গে মেশান ২ টেবিল চামচ লেবুর রস ও ১ টেবিল চামচ বেসন মিশিয়ে ক্লিনজার বানিয়ে নিন। মুখে, গলায় এবং হাতে মেখে হালকা ম্যাসাজ করে ১০ মিনিট পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। চাইলে ১ চা চামচ গুঁড়া দুধও মেশাতে পারেন।

♦ সমপরিমাণ তরমুজের রস এবং টক দই একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখ ও গলার ত্বকে ১০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

♦ ত্বকে উজ্জ্বলতা বাড়ানোর জন্য প্যাক হিসেবে ব্যবহার করার সময় টক দই মিলিয়ে নিতে পারেন। বরফের ট্রেতে তরমুজের রস ঢেলে জমিয়ে নিন। এ বরফ দিয়ে দিনে অন্তত একবার মুখ ঘষে নিন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button