লাইফ স্টাইল

গরমে ফল খাবেন নাকি ফলের রস

জনপদ ডেস্কঃ তীব্র গরমে নাজেহাল হয়ে অনেকেই এই সময়ে ফলের রস খান। অনেকেই বাড়িতে ফলের রস বানান আর অনেকেই বাইরে থেকে কিনে খান। গরমে প্রশান্তির জন্যই এই সময়ে ফলের রস বা জুসের জনপ্রিয়তা বেড়ে যায়। সাধারণভাবে ফলের রস দেখতে বেশ স্বাস্থ্যকর হলেও এ থেকে দেখা দিতে পারে বিভিন্ন সমস্যা।

পুষ্টিবিদদের মতে, ফলের রসের চেয়ে গোটা ফল খাওয়া বেশি স্বাস্থ্যকর। ফলের রসের চেয়ে গোটা ফল খাওয়া কেন বেশি উপকারী সে বিষয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে হিন্দুস্তান টাইমসে। চলুন এবারে জেনে নেওয়া যাক এ বিষয়ে।

রক্তে শর্করার বৃদ্ধি: ফলের রস তৈরি করার সময় সোডা এবং চিনি ব্যবহার করা। এসব উপাদান আপনার রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। কিন্তু গোটা ফল খেলে এ জাতীয় সমস্যা হওয়ার ঝুঁকি কম।

ফাইবারের অনুপস্থিতি: দোকানে তৈরি ফলের রসে চিনি ব্যবহার করা হয়। এটি আপনার শরীরের জন্য মোটেও স্বাস্থ্যকর নয়। এছাড়া গোটা ফলে যে সমস্ত প্রয়োজনীয় ফাইবার থাকে, তা রস করার সময় নষ্ট হয়ে যায়। এ কারণে ফলের রস খেলে ফলের পুরো গুণাগুণ পাওয়া যায় না।

পুষ্টিগুণের অনুপস্থিতি: ফলের মধ্যে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। রস করার সময় এসব উপাদান নষ্ট হয়ে যায়। ফলের পুরো পুষ্টিগুণ পেতে চাইলে গোটা ফল খাওয়াই ভালো।

ওজন বৃদ্ধি: ফলের রস পান করলে শরীরে অতিরিক্ত ক্যালরি প্রবেশ করে। এর ফলে ওজন বাড়ার ঝুঁকি বেড়ে যায়। আপনি যদি গোটা ফল খান সেক্ষেত্রে ওজন বাড়ার ঝুঁকি থাকে না।

দাঁতের ক্ষতি: ফলের রসে প্রাকৃতিক শর্করার উপস্থিতি থাকে। এর ফলে দাঁত নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি বাড়ে। আপনি যদি গোটা ফল খান তাহলে দাঁতের ক্ষয় হবে না। সেই সঙ্গে দাঁতও থাকবে অক্ষত।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button