স্বাস্থ্য ও চিকিৎসা

কমলার খোসায় সারবে যেসব কঠিন রোগ

জনপদ ডেস্ক: ভিটামিন সি-তে পরিপূর্ণ কমলা বছরজুড়েই বাজারে পাওয়া যায়। সুস্বাদু ও সুমিষ্ট এই ফলতি খেতে ভালোবাসেন ছোট থেকে বড় সবাই। এটি স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কমলার জুড়ি নেই। তবে কমলার কোষগুলো খেলেও আমরা এর খোসা ফেলেই দেই।
জানলে অবাক হবেন যে, সাধারণ কমলার খোসারও রয়েছে নানান গুণ। রূপচর্চার পাশাপাশি বিভিন্ন রোগ সারাতে জাদুর মতো কাজ করে কমলার খোসা। চলুন তবে জেনে নেয়া যাক ফেলে দেয়া কমলার খোসা আমাদের কোন কোন রোগ সারাতে সহায়তা করে-

ক্যান্সার ও হাড়ের রোগ প্রতিরোধে

কমলার খোসায় ফ্লেভোনয়েড রয়েছে যা ‘হেস্পিরিডিন’ নামে পরিচিত। এটি কোলন ক্যান্সার এবং অস্টিওপরোসিস বিরুদ্ধে কাজ করে আমাদের রক্ষা করে।

ওজন কমাতে সহায়ক

উচ্চমাত্রায় কোলেস্টেরলের সমস্যা ও ওজন কমানোর জন্য কমলার খোসা অনেক বেশি কার্যকরী। কারণ এতে ট্রাইগ্লিসারাইড দ্রবীভূত থাকে যেটি সমস্যাগুলো দূর করতে সাহায্য করে।

অ্যাজমা ও কাশির সমস্যা লাঘবে

কমলার খোসার গুঁড়া কাশির সমস্যা দূর করে। এমনকি শ্বাস-প্রশ্বাসের সমস্যা ও অ্যাজমা উপশমে এটি কাজে লাগে। এসব কষ্ট থেকে মুক্তি পেতে কমলার খোসায় তৈরি চা নিয়মিত পান করুন। আবার কমলার খোসা দিয়ে মোরব্বা বা টফিও তৈরি করে রাখা যায়। সেক্ষেত্রে প্রতিদিন সকালে এই টফি চা পানের সময় ভালো করে চিবিয়ে খান। তাহলে রোগমুক্তি ঘটবে।

অনিদ্রা দূর করে

কমলার খোসা মিশ্রত পানি গোসলের সময় ব্যবহার করলে এটি অনিদ্রা দূর করে। এমনকি কুসুম গরম পানিতে এর খোসা ফেলেও গোসল করা যায়। তবে চাইলে পানির সঙ্গে খোসার তেল মিশিয়ে নিতে পারেন।

কফ ও পিত্তের সমস্যায়

কমলার খোসার রসের অন্যতম বৈশিষ্ট্যই হলো এটি কফের সমস্যা ও পিত্তের যে কোন ধরনের সমস্যা দূর করে। প্রথমে কমলার খোসা পাতলা করে ছিলে নিন। এরপর ভেজিটেবল পিলারের সাহায্যে কিংবা গ্রেটারে ঘষে নিন। পরে খোসার কুচিগুলো রঙ চা তৈরির সময়েই ঢেলে দিন। সঙ্গে অল্প পরিমাণে আদা দিলে আরো ভালো হয়। এবার পানি একটু ফুটিয়ে আদা ও কমলার গন্ধ ছড়ালেই চায়ের মতো পান করুন। সঙ্গে দিতে পারেন মধুও। তাহলে কফ ও পিত্ত সমস্যার অবশ্যই সমাধান হবে।

পেটের সমস্যা দূরীকরণে

কমলালেবুর খোসা পেটের সমস্যার সমাধান করে। এমনকি গ্যাস, অ্যাসিটিডি ও বমি বমি ভাব দূর করতেও কমলার খোসার জুড়ি নেই। প্রতিদিন সকালে খোসার মিহি কুচি এক চা চামচ পরিমাণ মধুর সাথে খেয়ে নিন। তাহলে এ ধরনের সমস্যায় আর সহজে পড়বেন না। এমনকি সকালের নাস্তায় সালাদের সাথেও এটি খেতে পারেন।

অ্যাসিডিটি দূর করতে

কমলার খোসার তেলে প্রচুর পরিমাণে অ্যান্টি-মাইক্রোবিয়াল ও অ্যান্টি-ইনফ্লেমেটরি রয়েছে যা পেটের অ্যাসিডিটি দূরীকরণে সহায়তা করে। এছাড়াও এতে ডি-লিমোনেন নামের একটি উপাদান আছে যা অন্ত্র ও লিভার ফাংশনকে স্বাভাবিক রাখে। আর এর তেল পানিতে দু’ফোঁটা মিশিয়ে পান করলে অ্যাসিডির সমস্যা একেবারেই চলে যাবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button