স্বাস্থ্য ও চিকিৎসা

প্রেসক্রিপশন ছাড়া ওষুধ সেবনে বাড়ছে কিডনি রোগ

খুলনা অঞ্চলে ক্রমান্বয়ে বাড়ছে কিডনি আক্রান্ত রোগীর সংখ্যা। ২০১০ সালে সরকারি একটি হাসপাতালে ডায়ালাইসিসের দশ শয্যা নিয়ে কিডনি বিভাগের যাত্রা শুরু হলেও বর্তমানে সাতটি হাসপাতালে ডায়ালাইসিসের শয্যা রয়েছে ১৩৮টি। জেলায় রোগীদের পরিসংখ্যান না থাকলেও চিকিৎসকরা বলছেন ১৪ বছরে রোগী বেড়েছে কয়েকগুণ। আর ব্যয়বহুল কিডনি চিকিৎসা করাতে গিয়ে নিঃস্ব হয়ে পড়ছেন অনেকে। বিশেষজ্ঞরা বলছেন, ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ না করার পাশাপাশি প্রেসক্রিপশন ছাড়া ওষুধ সেবনে বাড়ছে কিডনি রোগ।

জনপদ ডেস্কঃ ডায়ালাইসিস যন্ত্রের সাহায্য ছাড়া এখন বেঁচে থাকা দায় হয়ে পড়েছে ৩৬ বছরের যুবক আলমগরীরের। ছয় বছর হলো দুটি কিডনি বিকল হয়েছে তার। সেই থেকে বেঁচে থাকার লড়াইয়ে সপ্তাহে দুইবার ডায়ালাইসিস করছেন। ব্যয়বহুল এই চিকিৎসা করাতে গিয়ে জীবিকার বাহন, গবাদি পশু ও জায়গা-জমি যা ছিল সব বিক্রি করে নিঃস্ব তার পরিবার। এখন চিকিৎসার জন্য সপ্তাহে দুইবার যশোরের কেশবপুর থেকে খুলনার বাস্তুহারা এলাকার শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে আসেন। তবে বাসে আসা যাওয়ার খরচ মেটাতেও হিমশিম খাচ্ছেন তিনি।


শুধু আলমগীর নন, কিডনি রোগে আক্রান্ত হয়ে দূর-দূরান্ত থেকে চিকিৎসার জন্য নগরীর শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে আসেন অনেকেই। ২০১০ সালে এই হাসপাতালে দশটি ডায়ালাইসিসের মেশিন নিয়ে দশ শয্যার কিডনি বিভাগের যাত্রা শুরু হয়। বর্তমানে নগরীতে দুটি সরকারি ও পাঁচটি বেসরকারি হাসপাতালের মোট ডায়ালাইসিসের শয্যা রয়েছে ১৩৮টি।

তথ্য বলছে, সরকারি হাসপাতালে ডায়ালাইসিসে খরচ পড়ে ৪০০ থেকে ৫০০ টাকা। তবে রোগীর তুলনায় শয্যা সংখ্যা নিতান্তই কম হওয়ায় বাধ্য হয়ে বেসরকারি হাসপাতালে গিয়ে ব্যয় বাড়ছে ৬-৭ গুণ। আর ব্যয়বহুল এই কিডনি চিকিৎসা করাতে গিয়ে নিঃস্ব হয়ে পড়ছেন অনেকে।

তেমনি একজন খুলনার খালিশপুর এলাকার বাসিন্দা ৩২ বছর বয়সের আল-আমিন। ৭ বছর হলো দুটি কিডনি বিকল তার। সেই থেকে ডায়ালাইসিস নিচ্ছেন। এখন সপ্তাহে তিন দিন ডায়ালাইসিস নিতে হয় তাকে।
আল-আমিন বলেন, ‘ঢাকাসহ খুলনার বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন দীর্ঘদিন যাবত। চিকিৎসার পেছনে খরচ মেটাতে গিয়ে মা ও স্ত্রীর স্বর্ণালঙ্কার এবং গ্রামের বাড়ির পৈত্রিক জায়গা জমি বিক্রি করেছেন। কিডনি প্রতিস্থাপন ছাড়া এখন আর কোনো চিকিৎসা নেই। আর কিডনি প্রতিস্থাপনে ব্যয় মেটানোর সামর্থ্যও নেই।’

শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের কিডনি বিভাগের প্রধান ও সহকারী অধ্যাপক ডা. মো. ইনামুল কবীর বলেন, ‘জেলায় রোগীদের পরিসংখ্যান না থাকলেও গত ১৪ বছরে রোগী বেড়েছে কয়েকগুণ। আর ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ না করার পাশাপাশি প্রেসক্রিপশন ছাড়া ওষুধ সেবনে বাড়ছে কিডনি রোগ। একমাত্র সচেতনতাই পারে কিডনি রোগ নিয়ন্ত্রণ করতে।’

২০২৩ সালে শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে ডায়ালাইসিসের সেশন চলেছে ১৪ হাজার ১৯টি, এর মধ্যে মারা গেছেন ৯২ জন। আর কিডনি রোগের চিকিৎসা নিয়েছেন প্রায় ৯ হাজার রোগী।

এদিকে ‘সুস্থ কিডনি সবার জন্য’ এই প্রতিপাদ্য নিয়ে খুলনায় পালিত হয়েছে বিশ্ব কিডনি দিবস। বৃহস্পতিবার (১৪ মার্চ) সকালে নগরীর শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতাল থেকে দিবসটি উপলক্ষে সচেতনতামূলক র‌্যালী বের করে নেফ্রোলজি বিভাগ। বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে হাসপাতালের প্রধান ফটকে এসে র‌্যালী শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন হাসপাতালের কিডনি বিভাগের প্রধান ডা. মো. ইনামুল কবীর ও হাসপাতালের পরিচালক ডা. শেখ আবু শাহিন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button