আন্তর্জাতিক

ইউক্রেন নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে জার্মানির নৌবাহিনী প্রধানের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেন নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে পদত্যাগ করেছেন জার্মানির নৌবাহিনী প্রধান কে আশিম শনবাখ। এর আগে তিনি বলেছেন, ‘রাশিয়া ইউক্রেন আক্রমণ করতে চায় এটা বাজে কথা। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুধু চান সম্মান। ’

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ কয়েকটি দেশ ইউক্রেনে অস্ত্র সরবরাহ করেছে। কিন্তু জার্মানি ইউক্রেনের গোলাবারুদ সরবরাহের অনুরোধ প্রত্যাখ্যান করেছে।

জার্মানির নৌবাহিনী প্রধান কে আশিম শনবাখ শনিবার বলেন, নিজের বক্তব্য নিয়ে ‘আরো ক্ষতি এড়ানোর জন্য’ তিনি পদ থেকে সরে যাচ্ছেন। এটি অবিলম্বে কার্যকর হবে।

এর আগে শুক্রবার ভারতে এক গবেষণাপ্রতিষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় জার্মান এ সামরিক কর্মকর্তা রাশিয়ার তৎপরতা বিষয়ে বিতর্কিত মন্তব্যটি করেন। তার কথার ভিডিও সোশ্যাল মিডিয়াতে প্রচারিত হয়।

এতে তিনি আরো বলেছিলেন, পাশ্চাত্যের উচিত পুতিনকে সমকক্ষ হিসেবে বিবেচনা করা।

শনবাখ বলেন, ‘পুতিন যে সম্মানের দাবি করেন তা তাঁকে দেওয়া সহজ, সম্ভবত তা তাঁর প্রাপ্যও। ’ ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপ ২০১৪ সালে রাশিয়ার দখল করে নেওয়া প্রসঙ্গে তিনি বলেন, ‘এটা গেছে এবং ইউক্রেন তা আর কখনো ফিরে পাবে না। ’

রাশিয়া ইউক্রেন আক্রমণের পরিকল্পনা করার দাবি অস্বীকার করেছে। তবে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পশ্চিমাদের কাছে ইউক্রেনকে তাদের সামরিক জোট ন্যাটোতে অন্তুর্ভুক্তি বন্ধ করাসহ বিভিন্ন নিরাপত্তাগত দাবি জানিয়েছেন।

এদিকে যুক্তরাজ্য পুতিনের বিরুদ্ধে ইউক্রেনের সরকারপ্রধান হিসেবে মস্কোপন্থী নেতাকে বসানোর ষড়যন্ত্রের অভিযোগ করেছে।

সূত্র : বিবিসি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button